content
stringlengths
84
829
গন্ধরাজের গন্ধে খুঁজে ফিরি হারিয়ে যাওয়া বাবাকে | সবাইকে অবাক করে দিয়ে খুশির জোয়ারে ভেসেছিলেন আমার বাবা। নিন্দুকের মুখে ছাই দিয়ে বলে উঠেছিলেন, ‘আজ থেকে আমি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ। আজ আমার ঘর আলো করল আমার দুই কন্যা।’
ভারত থেকে পেঁয়াজ ও চিনি আনতে চায় বাংলাদেশ | নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমানকে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে এ দুই পণ্য আমদানির বিষয়ে নিরবচ্ছিন্ন যোগাযোগ রাখতে বলেছে বাণিজ্য মন্ত্রণালয়।
পথশিশুর মৌলিক অধিকার ও মানবাধিকার বলে কিছু আছে কি? | শিশুর অধিকার যেন আজ সবার মাঝে সোচ্চার কণ্ঠে ধ্বনিত-প্রতিধ্বনিত হচ্ছে। কিন্তু কী দেখছি আমরা? পথশিশুদের দিকে তাকালে তাদের নানা করুণ চিত্র আমাদের চোখের সামনে ভেসে ওঠে।
সংরক্ষিত নারী আসনের ভোট ১৪ মার্চদ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৪ মার্চ। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সংরক্ষিত নারী আসনে ভোটের এ তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।
দিনাজপুরে নিয়ন্ত্রণ হারানো বিআরটিসি বাসের ধাক্কায় নিহত ৪ | বিআরটিসির বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ভ্যানসহ দাঁড়িয়ে থাকা যাত্রীদের ধাক্কা দেয়। রাস্তায় ছিটকে পড়লে বাসের চাকার নিচে পড়ে ঘটনাস্থলেই ভ্যানচালকসহ চারজনের মৃত্যু হয়।
বইমেলায় শান্তনু মজুমদারের ‘গণতন্ত্রঘাটতি বিশ্ব দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ’ | কালবেলাবইমেলায় পাওয়া যাচ্ছে শান্তনু মজুমদারের ‘গণতন্ত্রঘাটতি বিশ্ব দক্ষিণ এশিয়া ও বাংলাদেশ’ গ্রন্থটি। বিশ্ব দক্ষিণ এশিয়াসহ বাংলাদেশ রাষ্ট্র
সংরক্ষিত নারী আসনে সদস্য বাছাইয়ে মঙ্গলবার থেকে ফরম বিক্রি করবে আ.লীগ | আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রি করা হবে। এ সময়ের মধ্যে জমাও দেওয়া যাবে।
টাকার অভাব, ডলার–সংকটে বিদ্যুৎ-জ্বালানিতে বিপুল বকেয়া | সংশ্লিষ্ট সংস্থাগুলো থেকে পাওয়া সর্বশেষ হিসাবে, দেশে উৎপাদনরত বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে পাওনা প্রায় ২৫ হাজার কোটি টাকা।
ঘরের মাঠে কেন টার্নিং উইকেট, প্রশ্ন সৌরভের | ঘরের মাঠে স্পিন, বাইরে পেস—এ কৌশলেই এগোচ্ছে ভারতের টেস্ট ক্রিকেট। দেশের বাইরে গেলেই প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ওপর রীতিমতো দাপট দেখান মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, বুমরারা।
নরসিংদীতে রেললাইনের পাশে পড়ে ছিল যুবকের লাশ | নরসিংদীর পলাশ উপজেলায় রেললাইনের পাশে পড়ে ছিল এক যুবকের লাশ। আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার জিনারদী স্টেশনসংলগ্ন রেললাইনের পাশ থেকে লাশটি উদ্ধার করে রেলওয়ে পুলিশ।
আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেয়া হবে না: বিজিবি মহাপরিচালকমিয়ানমার থেকে একজন রোহিঙ্গাকেও আর ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ
অভিযুক্ত অধ্যাপককে সব একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে রসায়ন বিভাগের অধ্যাপককে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
শেখ হাসিনাকে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অভিনন্দন | কালবেলাবাংলাদেশের প্রধানমন্ত্রী পুনর্নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। ফাউন্ডেশনের কোচেয়ার ও ট্রাস্টি মেলিন্ডা
এবার ৫ দিনে টানা ৭টি শো | নন্দিত এই নাটক আবার মঞ্চে আসছে আলো ছড়াতে। এবার আরশিনগর টানা পাঁচ দিনে সাতটি প্রদর্শনী করবে। ২৬ থেকে ৩০ জানুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘সিদ্ধার্থ’।
ইমরান খান ও তাঁর স্ত্রীর ৭ বছর করে কারাদণ্ড | রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে একটি অস্থায়ী আদালত ইমরান ও বুশরা দম্পতির বিরুদ্ধে রায় ঘোষণা করেন। কারাদণ্ডাদেশের পাশাপাশি একই দুজনকে ৫ লাখ রুপি করে জরিমানা করেছেন আদালত।
মূল্যস্ফীতি কমাতে আরও ব্যবস্থা গ্রহণের সুপারিশ করল আইএমএফ | আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের লক্ষ্য ও শর্ত বাস্তবায়নের পথেই রয়েছে বাংলাদেশ। মুদ্রানীতি সংকোচনমূলক করা হয়েছে। ফলে কমে আসছে সার্বিক মূল্যস্ফীতি।
ঢাকা মেকার্স টু: শিল্পানুরাগী তরুণদের পদচারণায় উৎসবমুখর চারদিন ৪ ফেব্রুয়ারি শেষ হলো চার দিনব্যাপী তারুণ্যের মহোৎসব ঢাকা মেকার্স সিজন টু। উৎসবের চারদিন জুড়ে শিল্পানুরাগী তরুণদের পদচারণায় মুখর হয়ে উঠেছিল অনুষ্ঠানস্থল।
সাশ্রয়ী স্বামীর সাশ্রয়ী বউকাল আমার বর আমাকে ফুলকপি দিয়ে প্রপোজ করেছে। আমি আবার রিপিট করছি, সে আমাকে ফুলকপি দিয়ে প্রপোজ করেছে। রাগি স্বরে বললাম, ‘এসব কী! বিয়ের আগে আজকের দিনে তুমি আমাকে রজনীগন্ধা দিয়ে প্রপোজ করছিলা।’
ভারত–ইংল্যান্ড: রাহুলের দিন জাদেজারও, হায়দরাবাদে চাপে স্টোকসরা | ইংল্যান্ডকে প্রথম ইনিংসে ২৪৬ রানে গুঁড়িয়ে দেওয়া ভারত নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়েই তুলে ফেলেছে ৪২১ রান। দ্বিতীয় দিন শেষেই ভারত এগিয়ে ১৭৫ রানে।
টাইনি টটস ও সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সুবর্ণজয়ন্তীতে শোভাযাত্রা | টাইনি টটস ও সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৭ জানুয়ারি রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে আনন্দ শোভাযাত্রা আয়োজিত হয়েছে।
সীমান্তে উত্তেজনা: মিয়ানমারের রাষ্ট্রদূতকে যা বলল ঢাকাবাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যা ঘটছে তা 'পুরোপুরি অগ্রহণযোগ্য' বলে মন্তব্য করেছে ঢাকা। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘এটা একেবারেই অগ্রহণযোগ
স্যামসাংয়ের মানসিক স্বাস্থ্য অংশীদার হলো মনের বন্ধু | স্যামসাংয়ের গবেষণা ও উন্নয়ন শাখা আর অ্যান্ড ডি ইনস্টিটিউট, বাংলাদেশ এবং মানসিক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান মনের বন্ধুর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।
হিমছড়ি সৈকতে পুঁতে রাখা তিমির কঙ্কাল উত্তোলন, ব্যবহৃত হবে গবেষণায় | পৃথিবীতে ৭৯ থেকে ৮৪ প্রজাতির তিমি আছে। এর মধ্যে ব্রাইডস তিমির প্রজাতি সর্বোচ্চ ৩ থেকে ৪টি পাওয়া যায়। এ নিয়ে গবেষণার জন্য হাড়গুলো সংরক্ষণ করা হচ্ছে।
অনলাইন গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে তথ্য প্রতিমন্ত্রী | কালবেলাঅনলাইন গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। মঙ্গলবার
বিএনপিকে ভোটের পরও চাপে রাখতে চায় আওয়ামী লীগ  | টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর রাজনৈতিক দিক থেকে এ মুহূর্তে তেমন হুমকি দেখছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে বিএনপিকে ছাড় না দিয়ে চাপে রাখার অবস্থান বহাল রাখবে তারা।
পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যে ইয়েমেনে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ | কালবেলাইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার হঠাৎ করে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারককে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ধর্ষণচেষ্টায় অভিযুক্ত অধ্যাপককে স্থায়ীভাবে অব্যাহতির দাবি | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে ধর্ষণচেষ্টায় অভিযুক্ত রসায়ন বিভাগের অধ্যাপককে স্থায়ীভাবে অব্যাহতির দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।
দুর্নীতি সারা বিশ্বেই আছে, অপবাদ বাংলাদেশকে দেওয়া হয় : ওবায়দুল কাদের | ওবায়দুল কাদের বলেন, টিআইবি তো বিএনপির দালাল, বিএনপি যা বলে, টিআইবিও তা বলে। তিনি বলেন, এসব প্রতিষ্ঠানের কিছু রাজনৈতিক ইন্টারেস্ট (স্বার্থ) আছে।
অপশক্তির দাবি মেনে কোনো রচনা পরিবর্তন না করার দাবি | সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের একটি অধ্যায়ে হিজড়া জনগোষ্ঠী নিয়ে সচেতনতামূলক একটি পাঠ নিয়ে শুরু বিতর্কের মধ্যে এ দাবি তুলল ঘাতক দালাল নির্মূল কমিটি।
যুবায়ের আহমেদ – যুবায়ের আহমেদ সাংবাদিকতার নানা ন্যারেটিভ নিয়ে পরীক্ষামূলক কাজ করেন৷ গুরুত্বপূর্ণ বৈশ্বিক, আঞ্চলিক ও স্থানীয় ইস্যু নিয়ে স্বল্প ও দীর্ঘ উভয় ফর্মেটেই কাজ করেছেন৷ করেছেন অনুসন্ধানী ও ডেটা সাংবাদিকতা৷
প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরি, বেতন ১ লাখ ১১ হাজার | আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সংস্থাটি কক্সবাজারে স্পেশালিস্ট–এমএইচপিএসএস পদে কর্মী নিয়োগ দেবে।
সংরক্ষিত নারী আসনের মনোনয়ন ফরম বিক্রি করছে আওয়ামী লীগদ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। মঙ্গলবার সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউস্থ আওয়ামী লীগের
লোহিত সাগরকে হুতিমুক্ত করতে পারবে যুক্তরাষ্ট্র? | লোহিত সাগরে গত ৩০ ডিসেম্বর ডেনিশ কোম্পানি মারেস্ক লাইন-এর মালিকানাধীন একটি জাহাজে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্র ছোড়ে এবং নৌযান থেকে গোলা ছুড়ে হামলা চালায়।
প্রশাসনে রদবদলপ্রশাসনে সাতজন যুগ্ম সচিবের দপ্তর বদল করা হয়েছে। এছাড়া একজন মন্ত্রী ও একজন হুইপের সহকারী একান্ত সচিব (এপিএস) নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। 
ভন: কোহলি অধিনায়ক থাকলে ভারত প্রথম টেস্ট হারত না | ভারতের হারে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন দায় দেখছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার। বিরাট কোহলি অধিনায়ক থাকলে ভারত এই টেস্টে হারতো না, এমন মন্তব্যও করেছেন ভন।
বাজারে পাওয়া যাচ্ছে পদ্মার মাছ সাগর পোনা | মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাছের বাজারগুলোতে গেলেই এখন দেখা মিলছে অত্যন্ত সুস্বাদু ও বিরল মাছ হিসেবে পরিচিত সাগর পোনার। প্রবীণ ব্যক্তিরা এ সাগর পোনাকে ‘শুভঙ্ঘরা’ নামেও চেনেন।
কুমিল্লায় চলছে ডাচ্‌-বাংলা ব্যাংক- গণিত উৎসব | ডাচ্‌-বাংলা ব্যাংক- গণিত উৎসব ২০২৪-এর কুমিল্লা পর্ব শুরু হয়েছে। আজ শনিবার সকাল ১০টার দিকে কুমিল্লা শহরের নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে এ উৎসবের শুরু হয়।
কলম্বো টেস্টে লড়াইয়ে ফিরেছে আফগানিস্তান। তৃতীয় দিন শ্রীলঙ্কার চাপিয়ে দেওয়া রানের বোঝা ভালোভাবেই সামাল দিয়েছে সফরকারীরা। দ্বিতীয় দিনের ৬ উইকেটে ৪১০ রানের সঙ্গে আর মাত্র ২৯ রান যোগ করে শেষ হয় শ্রীলঙ্কার প্রথম ইনিংস।
ভূগোল ১ম পত্র - এইচএসসি ২০২৪ | ৫৬. পৃথিবীর বৃহত্তম বদ্বীপ কোনটি? ৫৭. ব্ল্যাক ফরেস্ট কোন দেশের পর্বত? ৫৮. সাজেক বাংলাদেশের কোন জেলায় অবস্থিত? ৫৯. ভূপৃষ্ঠের অতি উচ্চ সুবিস্তৃত খাঁড়া ঢালবিিশষ্ট শিলাস্তূপকে কী বলা হয়?
জামালপুর জেনারেল হাসপাতালে দেড় কোটি টাকার আইসিইউ–সুবিধার অ্যাম্বুলেন্স পড়ে আছে | ভারত সরকারের পক্ষ থেকে জামালপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালকে উপহার হিসেবে দেওয়া দেড় কোটি টাকা মূল্যের অ্যাম্বুলেন্সটি কাজে আসছে না।
খামারবাড়ির উঠানে বালুর স্তূপে পাওয়া গেল সাড়ে ৮ কোটি টাকার হেরোইন | রাজশাহীর গোদাগাড়ী উপজেলার একটি খামারবাড়িতে অভিযান চালিয়ে ৮ কেজি ৪০০ গ্রাম হেরোইন জব্দ করেছে পুলিশ। কিন্তু খামারবাড়ি থেকে কাউকে আটক করা সম্ভব হয়নি।
‘শরীফার গল্প’ নিয়ে অহেতুক বিতর্কের প্রতিবাদ উদীচীর | নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত সপ্তম শ্রেণির ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান’ বইয়ের একটি অধ্যায়ে হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে জনসচেতনতামূলক পাঠ রয়েছে, যা নিয়ে বিতর্ক চলছে।
সমন্বিত ৪ ব্যাংকের প্রিলি ও লিখিত পরীক্ষার সূচি প্রকাশ | চারটি ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে ২০২১ সালভিত্তিক ‘অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার/ সহকারী প্রোগ্রামার’ পদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে।
ফড়িয়া হটিয়েছে অনলাইন | ‘কাপড়টি কি আসলেই মণিপুরিদের। আপনি নিজেই এটা বানিয়েছেন?’ নিজের হাতে তৈরি শাড়ির ছবি তুলে বিক্রির জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেন সনজিতা দেবী। সেখানে এমন প্রশ্নের মুখোমুখি হন তিনি।
গাজায় যুদ্ধবিরতির বিষয়ে এখনো চূড়ান্ত সমঝোতা হয়নি: হামাস কর্মকর্তা | সংবাদ সম্মেলনে হামদান বলেন, হামাস বারবার বলেছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে এই বর্বর আগ্রাসন বন্ধের জন্য তারা যেকোনো উদ্যোগ নিয়ে আলোচনায় প্রস্তুত।
সাফ অনূর্ধ্ব–১৯: সাগরিকার গোলে ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ | যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মোসাম্মাৎ সাগরিকার দেওয়া গোলে ভারতকে ১-০ গোলে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ।
ভারত-মিয়ানমার সীমান্ত বন্ধের বিরোধিতা নাগাল্যান্ডের এনএসসিএন-কের | মিয়ানমারের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়ার বিরোধিতা করেছে ভারতের নাগাল্যান্ডের বিদ্রোহী সংগঠন ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড-খাপলাং।
ছুটির দিনেও ঢাকার বাতাস ‘দুর্যোগপূর্ণ’ | ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে ৪৯ গুণের বেশি।
নারীপুরুষ আলাদা না ভাবলে উন্নত বিশ্বের মতো এগিয়ে যাবজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড সাদেকা হালিম বলেছেন আমরা নিজেদের নারী বা পুরুষ না ভেবে মানুষ হিসেবে ভাবলে উন্নত বিশ্বের মতো এগিয়ে যেতে পারবো।
শেখ হাসিনার চরিত্রে অপু বিশ্বাস, পারিশ্রমিক ১০০ টাকাঢাকাই সিনেমার আলোচিত নায়িকা অপু বিশ্বাস। প্রায় দুই দশকের ক্যারিয়ারে বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। সাম্প্রতিক সময়ে ব্যক্তিগত বিভিন্ন বিষয়েও
শিশুদের জীবনযাপন হতে হবে শিশুর মতোই। এ কারণে ফরাসি মা–বাবারা সব সময় শিশুদের সঙ্গে রাখেন না। তাঁদের মতে, শিশুকে সব সময় চোখে চোখে রেখে আদরযত্ন করার ধারণাটি ডাহা ভুল। শিশুকে তাঁরা নিজের মতো থাকতে দেওয়ার মতো সময় দেন।
মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, হিম বাতাসে কাবু জনজীবন | আজ শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমে সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।
কিশোর আলো ও ফ্রেশের ‘আগামীর অনন্যা’ এবার আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজে | কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতায় কিশোর আলো ও ফ্রেশ অনন্যা স্যানিটারি ন্যাপকিন আয়োজন করে ‘আগামীর অনন্যা’ নামের এক অনুষ্ঠানের।
পদবি পরিবর্তনের দাবি আরইবি কর্মকর্তাদের | পদ পরিবর্তনের দাবিতে আরইবি চেয়ারম্যানের কাছে দাবি জানিয়ে স্মারকলিপি জমা দিয়েছেন কর্মকর্তারা। বিদ্যুৎ খাতের অন্যান্য সংস্থার কর্মকর্তাদের পদের সঙ্গে মিল রেখে পদ চান তাঁরা।
আইসিজের রায়: সবগুলো বিষয়ের বিপক্ষে ভোট দিয়েছেন শুধু উগান্ডার বিচারক | আইসিজের বিচারক প্যানেলের প্রেসিডেন্টের পদে আছেন যুক্তরাষ্ট্রের নাগরিক জোয়ান ডানেহিউ। আর ভাইস প্রেসিডেন্ট হিসেবে আছেন রাশিয়ার কিরিল গেভোরজিয়ান।
দেশবাসীর মুখে নিরাপদ খাদ্য তুলে দিতে কতটা ভূমিকা রাখছে খাদ্য কর্তৃপক্ষ | যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) আদলে দেশে খাদ্য নিরাপদ করার লক্ষ্যে গঠন করা হয়েছিল বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)।
জনপ্রিয় ইউটিউবার মি.বিস্টের এক ভিডিওতে আয় আড়াই লাখ ডলার | বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইউটিউবার মি. বিস্ট এক্সে (সাবেক টুইটার) একটি ভিডিও পোস্ট করে আড়াই লাখ ডলার আয় করেছেন। এটাই এক্সে তার প্রথম সরাসরি পোস্ট করা ভিডিও।
বেকারদের উদ্যোক্তা হয়ে ওঠার প্রেরণা দেবে | দেশে বেকারের সংখ্যা কত, এ বিষয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য নিয়ে এন্তার বিতর্ক রয়েছে। সাত দিনে কমপক্ষে এক ঘণ্টা কাজ করেছেন—এমন কেউ আর বেকার নন, এমন একটি অ
ছাত্রীকে ধর্ষণচেষ্টায় অভিযুক্ত অধ্যাপকের স্থায়ী অব্যাহতির দাবিতে আন্দোলন চলছে | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে রসায়ন বিভাগের অধ্যাপকের স্থায়ী অব্যাহতির দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছেই।
মিয়ানমারে চলমান সংঘাত তাদের অভ্যন্তরীণ বিষয়আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন মিয়ানমারে চলমান সংঘাত তাদের অভ্যন্তরীণ বিষয়। আমাদের সঙ্গে তাদের এ নিয়ে কোন বিরোধ নেই।
৯৫ সীমান্তরক্ষীকে ফিরিয়ে নিতে যোগাযোগ করেছে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী | বাংলাদেশ থেকে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ সদস্যদের ফিরিয়ে নিতে সে দেশের সরকার যোগাযোগ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।
ড. ইউনূসকে অহেতুক গ্রেপ্তারের পরিকল্পনা সরকারের নেই: আইনমন্ত্রী | আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ড. ইউনূসকে অহেতুক গ্রেপ্তারের পরিকল্পনা নেই। তবে আদালত যে রায় দেবেন, তা বাস্তবায়ন করার দায়িত্ব সরকারের সংশ্লিষ্টদের।
সীমান্তে বিজিবি সদস্য নিহতের ঘটনায় জাতিসংঘের তদন্ত চায় বিএনপি | গতকাল বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির এই বৈঠক হয়। সেই বৈঠকে ভারতের সঙ্গে সীমান্তে বিজিবি সদস্যের নিহত হওয়ার ঘটনার নিন্দা জানানো হয়।
শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গি ছাড়া অন্যদের ডান্ডাবেড়ি পরানো যাবে না: হাইকোর্ট | শীর্ষ সন্ত্রাসী, দুর্ধর্ষ অপরাধী ও জঙ্গিদের আদালতে হাজির করার সময় ডান্ডাবেড়ি পরানোসংক্রান্ত পরিপত্র অনুসরণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
ঋণ দেওয়া নিয়ে জনতা ব্যাংকের বিরুদ্ধে ওঠা অনিয়মের অভিযোগ অনুসন্ধানের নির্দেশ | অভিযোগের সত্যতা পেলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
নিউজিল্যান্ডের বিপক্ষে টি–টোয়েন্টি দলে কামিন্স ফেরার পরও অধিনায়ক মার্শ | আজ ঘোষিত এই দলে ফিরেছেন মিচেল স্টার্ক, কামিন্স, ট্রাভিস হেড, স্টিভ স্মিথ। ২১ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি হবে।
সেমিফাইনালে উঠতে ৩৮.১ ওভারের মধ্যে ১৫৬ রান করতে হবে বাংলাদেশের যুবাদের | সেমিফাইনালে উঠতে নেট রান রেটের হিসাব মিলিয়ে পাকিস্তানকে হারানো ছাড়া আর কোনো উপায় নেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের। পাকিস্তান অলআউট ১৫৫ রানে।
দেশের অর্থনৈতিক পরিস্থিতি ভালো হচ্ছে: অর্থমন্ত্রী | অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার দুজনেই মনে করেন, দেশে মূল্যস্ফীতি কমে আসছে এবং প্রবাসী আয় বা রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়ছে।
ঢাকা নগর পরিবহনের বাসে মুখরক্ষার উদ্যোগও বন্ধের পথে | যত্রতত্র বাস থামবে না, টিকিট ছাড়া কেউ উঠবে না, নির্দিষ্ট কাউন্টার থেকেই যাত্রী ওঠাতে হবে—এসব প্রতিশ্রুতি দিয়ে দুই বছর আগে চালু করা হয়েছিল ‘ঢাকা নগর পরিবহন’।
এবার ফিনল্যান্ডে অমিক্রনের সংক্রমণ | করোনার নতুন ধরন অমিক্রনের সংক্রমণ শনাক্ত হয়েছে ফিনল্যান্ডে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। এ পর্যন্ত ৩১টি দেশে অমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে।
চলে গেলেন ‘মেঘের অনেক রং’ সিনেমার পরিচালক | বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই পরিচালক। তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। কে এই পরিচালকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তাঁর মেয়ে রোমানা রশীদ।
চট্টগ্রামে এক বছরে মোটরসাইকেলে প্রাণ গেল ৮৩ জনের | ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে চট্টগ্রাম জেলায় ৩২৭টি সড়ক দুর্ঘটনায় ২৮৯ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে মোটরসাইকেলচালক ও আরোহী নিহত হয়েছেন ৮৩ জন।
কখনো সিরিজ না হেরেও এবার নিউজিল্যান্ডের বিপক্ষে ‘আন্ডারডগ’ দক্ষিণ আফ্রিকা | নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার যে দলটা ঘোষণা করা হয়েছে, সেখানে অধিনায়ক নিল ব্র্যান্ডসহ অভিষেকের অপেক্ষায় ৮ জন!
‘জহির রায়হান অনুসন্ধান ও ভালোবাসা’ যেন ইতিহাসের দায়মোচন | নাগরিক সংবাদকর্মসূত্রে জহির রায়হানকে চিনতেন কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। ‘জহিরকে যখন জানতাম’ শিরোনাম রাবেয়া খাতুনের লেখাটা জহির রায়হানকে চিনতে সাহায্য করে।
ইউনাইটেডে ১৫ বছরে ‘চিকিৎসা অবহেলায়’ কত মৃত্যু, জানতে চান হাইকোর্ট | স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষে খতনা করতে আসা আয়ানের মৃত্যুসংক্রান্ত অভিযোগ অনুসন্ধান প্রতিবেদন এসেছে বলে আদালতকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।
ফরিদপুর ও চট্টগ্রাম গণিত উৎসবের আঞ্চলিক পর্ব আগামীকাল  | বিজ্ঞানচিন্তাফরিদপুরের উৎসব আয়োজিত হবে ফরিদপুরের সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয়ে। আর চট্টগ্রামের উৎসব আয়োজিত হবে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে।
নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা ২৪ থেকে ২৭ মে | নাগরিক সংবাদবইমেলার আহ্বায়ক হাসান ফেরদৌস মতবিনিময় সভায় বলেন, এবার মেলায় নতুন যুক্ত হবে গানের আসর, তারুণ্যের উৎসব নামে নতুন প্রজন্মের জন্য থাকবে পুরো একটি দিন।
‘দেশের প্রয়োজনে সীমান্তে পুলিশ প্রস্তুত’ঘুমধুম সীমান্ত এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে সরকারি নির্দেশনা অনুযায়ী পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের ‘নীতি’ আবার প্রশ্নের মুখে | আরও একবার সঙ্গী পাল্টে কেন্দ্র ও রাজ্যে বিজেপির হাত ধরতে পারেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। জল্পনা সত্যি হলে কাল বা পরশুর মধ্যেই ঘটতে চলেছে পালাবদল।
দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসা ৬ জন করোনায় আক্রান্ত | করোনার তৃতীয় ধাক্কার শঙ্কায় রয়েছে ভারত। দেশটির বিশেষজ্ঞরা এ নিয়ে বেশ আগেই সতর্কবার্তা দিয়েছেন। এই পরিস্থিতিতে আফ্রিকা থেকে আসা ছয়জনের শরীরে করোনা শনাক্ত হলো।
দুই দিন গোলাগুলির শব্দ নেই বান্দরবানে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে | বান্দরবানে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও তুমব্রু সীমান্ত এলাকায় গত দুই দিন গোলাগুলির শব্দ শোনা যায়নি। আজ শুক্রবারও সীমান্তের পরিস্থিতি শান্ত রয়েছে।
৩৭০ আসনে জিতে বড় সিদ্ধান্ত নেবআসন্ন লোকসভা নির্বাচনের আগে বর্তমান লোকসভায় নিজের শেষ ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রেসিডেন্টের ভাষণ ও ধন্যবাদজ্ঞাপক প্রস্তাব নিয়ে বিতর্কের জবাব দিচ্ছিলেন মোদি।
সদস্যরা তাদের নিজ নিজ আসনে সরাসরি নির্বাচনের মাধ্যমে অধিকাংশের ভোটে নির্বাচিত হন। সদস্যগণ ৫ বছর মেয়াদের জন্য নির্বাচিত হন। তারা নিরপেক্ষ বা একটি রাজনৈতিক দলের সঙ্গে অধিভুক্ত হয়ে নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন।
বাঁধ–স্লুইসগেটের মতো বেষ্টনী পন্থা জনগণকে সংকটে ফেলেছে | নজরুল ইসলাম বলেন, বন্যা স্বাভাবিক ঘটনা, যা প্রতিহত করা যাবে না। প্লাবনভূমি নদীর পানি ধারণের স্বাভাবিক এলাকা। সেই প্লাবনভূমিতে বসতি গড়ায় ক্ষয়ক্ষতি বেড়েছে।
ঝিলমিল রেসিডেন্সিয়াল পার্ক থেকে মালয়েশিয়ার প্রতিষ্ঠানকে বাদ দেওয়ার সুপারিশ | ঢাকার কেরানীগঞ্জে ঝিলমিল আবাসিক প্রকল্প বাস্তবায়নে চুক্তি সইয়ের ছয় বছর পরও কাজ শুরু করতে পারেনি বিএনজি গ্লোবাল হোল্ডিংস এসডিএন বিএইডি
ভারতে জ্ঞানবাপী মসজিদে মন্দিরের অস্তিত্ব পাওয়ার দাবি হিন্দুদের | ভারতজুড়ে রামমন্দির লহর ও আবেগের মধ্যেই হিন্দুরা এবার দাবি করছে, বারানসিতে কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদস্থলে আগে হিন্দু মন্দির ছিল।
এক ঘণ্টায় হত্যা, লাশ টুকরা করে গুম করতে সময় লাগে ৪ ঘণ্টা | কুষ্টিয়ায় পদ্মা নদীর চর থেকে ৯ টুকরা লাশ উদ্ধার হওয়া মিলন হোসেন (২৭) হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনকে হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠিয়েছে পুলিশ।
ভূগোল ১ম পত্র - এইচএসসি ২০২৪ | ১৩. ব্ল্যাক ফরেস্ট ও ভোজ কোন ধরনের পর্বত? ১৪. কোন পর্বতকে সঞ্চয়জাত পর্বত বলা হয়? ১৫. ভারতের দাক্ষিণাত্য মালভূমি কিসের দ্বারা গঠিত? ১৬. পর্বত সাধারণ কত মিটার পর্যন্ত উঁচু হতে পারে?
ঢাকা মহানগরীর পার্ক ও খেলার মাঠের পূর্ণাঙ্গ তালিকা দাখিল করতে নির্দেশ | এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার রুলসহ এ আদেশ দেন।
‘আমি শুধু সাইম আইয়ুবই হতে পারব, সাঈদ আনোয়ার নয়’ | এবারের বিপিএলে সেই সাইম খেলছেন দুর্দান্ত ঢাকার হয়ে। সিলেটে দলটির টিম হোটেলে গিয়ে জানা গেল, ২২ গজে বিস্ফোরক ব্যাটিং করে অভ্যস্ত সাইম মাঠের বাইরে একেবারেই চুপচাপ।
বলা হয়েছিল ডায়রিয়ায় মৃত্যু, ময়নাতদন্তে জানা গেল হত্যা, স্বামী গ্রেপ্তার | এরপর মঙ্গলবার রাতে নিহত সুফিয়ার স্বামী শামসুল আলমকে গ্রেপ্তার করেছে আটোয়ারী থানা–পুলিশ। আজ বুধবার বিকেলে তাঁকে আদালতে হাজির করেছে পুলিশ।
সৈয়দপুরে তাপমাত্রা নামল ৬ ডিগ্রিতে, উড়ছে না উড়োজাহাজ | দেশের উত্তরাঞ্চলীয় জেলা নীলফামারীতে শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেখানে গতকাল শনিবারের চেয়ে আজ রোববার একলাফে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে।
ব্যাংকঋণের সুদহার বেড়ে হয়েছে ১২.৪৩ শতাংশ | ব্যাংকের ৯-৬ সুদহার তুলে নেওয়ার পর ঋণের সুদহার বেড়ে এখন সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। ফেব্রুয়ারি মাসের জন্য নির্ধারিত ব্যাংকঋণের সুদের হার বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৪৩ শতাংশ।
নওগাঁ-২ আসন: স্বতন্ত্র এক প্রার্থীর ভোটে ফেরার পথ খুলল | স্থগিত হওয়া নওগাঁ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী মো. মেহেদী মাহমুদ রেজার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।
বিদেশিরা বিএনপিকে লাল পতাকা দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী | রোববার সন্ধ্যায় নীলফামারী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে প্রধানমন্ত্রীর উপহারের কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।
যে দেশে মরদেহ দাফন করার জায়গা নেই মুসলিমদের বাংলাজাপানি নাগরিকদের মধ্যে শতকরা ৯৯ ভাগই মৃতদেহ বৌদ্ধ ধর্মীয় বিশ্বাস কিংবা শিন্তো রীতি অনুযায়ী পুড়িয়ে ফেলে। কাজেই মুসলিমরা সেখানে কিছু বিধিনিষেধের মধ্যে আটকে গেছে।
নো ভ্যাকসিন নো সার্ভিস | গত মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনার নতুন ধরন অমিক্রন নিয়ন্ত্রণে আয়োজিত বৈঠকে ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ কর্মসূচি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
পরীক্ষায় জালিয়াতি: মেয়েকে সংসদ সদস্যের স্ত্রীর ছাড়িয়ে নেওয়ার ঘটনায় টিআইবির ক্ষোভ | সরকারদলীয় সংসদ সদস্যের (এমপি) স্ত্রীর ছাড়িয়ে নেওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
কুয়েতে মরুর বুকে নারীদের শীতকালীন পিকনিক | নাগরিক সংবাদউইমেন্স এমপাওয়ারমেন্ট অর্গানাইজেশন-কুয়েত আয়োজিত বার্ষিক বনভোজনে সকালের নাশতা, মধ্যাহ্নভোজ আর ডিনারের মাধ্যমে দিনব্যাপী আয়োজনে কারও কোনো ক্লান্তি ছিল না।
আন্তর্জাতিক স্বীকৃতি পেল কিডনি ফাউন্ডেশন হাসপাতাল | রাজধানীর মিরপুরের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রশিক্ষণকে আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন)।