content
stringlengths
84
829
‘মুরগির বাচ্চা প্রতিবেশীর বাড়ির পরিবেশ নষ্ট’ করছে, এ বিরোধে যুবক খুন | সিলেটের বিশ্বনাথ উপজেলায় প্রতিবেশীর ছুরিকাঘাতে এক যুবক খুন হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার রাতে বিশ্বনাথের আমতৈল সাদীপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।
ড. ইউনূসের মামলা নিয়ে বিদেশে মিথ্যা ছড়ানো হচ্ছে: আইনমন্ত্রী | আইনমন্ত্রী বলেন, আদালত, বিচার বিভাগসহ বাংলাদেশের মর্যাদা, গণতন্ত্র ও ন্যায়বিচারের ধারাবাহিকতাকে ক্ষুণ্ন করার জন্য একটি মামলাকে কেন্দ্র করে অপপ্রচার চালানো হচ্ছে।
চিকিৎসকদের ওপর অযাচিত হামলা হলে শাস্তি নিশ্চিত: স্বাস্থ্যমন্ত্রীচিকিৎসকদের ওপর অযাচিত কোনো হামলা হলে হামলাকারীদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তি নিশ্চিত করা হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রী অধ্য
আন্দোলনের নামে অরাজকতার বিষয়ে সতর্ক থাকতে বললেন রাষ্ট্রপতি | জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনের সূচনায় রাষ্ট্রপতির ভাষণ দেওয়ার বিধান রয়েছে সংবিধানে। ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের পর আজ নতুন সংসদের যাত্রা শুরু হয়।
বাঘ, যুদ্ধবিমান, ড্রেনের পাইপের পর এবার গুইসাপ—ক্রিকেট ম্যাচ বন্ধের যত অদ্ভুত কারণ | শ্রীলঙ্কার প্রথম ইনিংসের ৪৮তম ওভারে নিজাত মাসুদের বলে ব্যাট করছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুস। এমন সময়ে কেউ একজন দেখতে পান, মাঠে গুইসাপ এসে হাজির।
লাল নিশানার তোয়াক্কা না করে ভাঙা লাইন দিয়েই ছুটল ট্রেন | গোপালগঞ্জ থেকে রাজশাহীর উদ্দেশে আসে টুঙ্গিপাড়া এক্সপ্রেস। ট্রেনটির গতি কমাতে কিছুটা দূরে লাল নিশানও টাঙানো হয়। কিন্তু তা অমান্য করে ট্রেনটি দ্রুতগতিতে ভাঙা অংশ পার হয়।
বিএনপি নেতাকে দেশে ফেরত না পাঠানোর বিষয়ে যা বলল সুরামমালয়েশিয়ায় বসবাসরত বিএনপির কেন্দ্রীয় কমিটির ক্ষুদ্র ঋণ-বিষয়ক সম্পাদক কাইয়ুমকে দেশে ফেরত না পাঠানোর দাবি জানিয়েছে দেশটির মানবাধিকার সংস্থা সুয়ারা রাকায়াত মালয়েশিয়া (সুরাম)।
পৃথিবী থেকে নাই হয়ে যেতে পারে এমন দুই পাখি নিয়ে কাজ করছেন বাংলাদেশের সায়েম | বাংলাদেশ থেকে হারিয়ে গেলে গোটা পৃথিবী থেকেই ‘নাই’ হয়ে যেতে পারে পাখির দুটি প্রজাতি—এই পাখি দুটি নিয়ে কাজ করছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পিএইচডিরত
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান | নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্সিয়াল এইড অফিসের উদ্যোগে গত মঙ্গলবার ‘অ্যাওয়ার্ড সেরিমনি ফর দ্য স্কলারস: স্প্রিং ২০২৪’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নাতি-নাতনিসহ মেয়েকে মেরে ফেলেছে, না আত্মহত্যা বুঝতে পারছেন না বাবা | ইসলাম গোলদারের এক মেয়ে ও দুই ছেলের মধ্যে সবার বড় ছিলেন ডলি বেগম (৩২)। নাতি-নাতনিসহ সেই মেয়েকে হারিয়ে এখন পাগলপ্রায় ইসলাম গোলদার ও তাঁর স্ত্রী শেফালি বেগম।
হুমকি–ধমকি নয়, দ্রব্যমূল্য কমাতে কৌশল নিতে হবে: ওবায়দুল কাদের | ওবায়দুল কাদের বলেন, কথায় কথায় কাউকে ধমক দিলে সমস্যা সমাধান হবে না। আমাদের পজিটিভ অ্যাকশনে যেতে হবে। যারা এর জন্য দায়ী, তাদের বিরুদ্ধে পজিটিভ অ্যাকশনে যেতে হবে।
রাশিয়ায় এক মাসে করোনায় ৭৫ হাজার মানুষের মৃত্যু | রাশিয়ায় গত অক্টোবর মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান সংস্থা রোস্তাত এ তথ্য জানিয়েছে।
সীমান্তে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ বিজিবির মহাপরিচালকের | বিজিবি মহাপরিচালক বিজিবি সদস্যদের সর্বোচ্চ পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালনের পাশাপাশি সীমান্তে উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দেন।
মির্জা আব্বাস ও শহীদ উদ্দীনের জামিন আবেদনের শুনানি বৃহস্পতিবার | আইনজীবী বলেন, পল্টন থানার পাঁচটি এবং রমনা থানার চার মামলায় মির্জা আব্বাসকে গ্রেপ্তার দেখানো এবং জামিন বিষয়ে শুনানির জন্য আগামীকাল দিন ঠিক করেছেন সিএমএম আদালত।
হারের জন্য একমাত্র নিজেদেরই দুষতে পারে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ নির্ধারণী দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠানো ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ছিল দারুণ। এক পর্যায়ে ৯১ রানে অস্ট্রেলিয়ার ৫ উইকেট তুলে নেয় ক্যারিবিয়ানরা।
সুবর্ণচরে মা ও মেয়েকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় আওয়ামী লীগ সভাপতি গ্রেপ্তার | নোয়াখালীর ‍সুবর্ণচর উপজেলায় মা ও মেয়েকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে দায়ের হওয়া মামলার প্রধান আসামি আওয়ামী লীগ নেতা আবুল খায়েরকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ।
এবার বিশেষ বন্ড ছেড়ে বিদ্যুতের দেনা শোধ করবে অর্থ মন্ত্রণালয় | টাকার অভাবে আগের দফায় সারের ভর্তুকি বাবদ সরকার ৩ হাজার ১৬ কোটি টাকা পরিশোধ করেছিল বিশেষ বন্ড ছেড়ে। এবার একই পন্থায় বিশেষ বন্ড ছাড়া হয়েছে বিদ্যুতের দেনা পরিশোধে।
১২৭ বছরের পদ্মশ্রী পাওয়া শিবানন্দ ঢাকায় চাহিদামুক্ত জীবনের উপদেশ রাজধানী ঢাকার মোহাম্মদপুরে ইকবাল রোডের ওই বাড়ির চারতলার ‘ফোর ডি’ ইউনিটে ঢুকেই দেখা গেল ছোটখাটো গড়নের এক যোগী পুরুষ মেঝের ওপরে পাতা বিছানায় বজ্রাসনে বসে আছেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫০ বল ক্রিকেট কার্নিভ্যালের দ্বিতীয় আসর শুরু | নাগরিক সংবাদশীতের সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা জড়ো হয়েছিলেন রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ মাঠে।
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি সব অবিশ্বাসের দেয়াল ভেঙেছেন: ওবায়দুল কাদের | আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সে সময় (২১ বছর) দুই দেশের মধ্যে সুসম্পর্ক থাকলে বাংলাদেশ-ভারত সীমন্ত ইস্যু, ছিটমহল সমস্যার আরও আগেই সমাধান হতে পারত।
চিড়িয়াখানায় আর কতটি হরিণ আছে | কিশোর আলোমনে করো, বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় ১০০ জোড়া হরিণ আছে। প্রতিটি হরিণ দুই জোড়া বাচ্চা দিয়েছে। দুর্ভাগ্যবশত, সেখান থেকে ২৩টি হরিণের বাচ্চা মারা গেছে। তাহলে চিড়িয়াখানায় আর কতটি হরিণ আছে?
বিপুল তেল নিয়ে কোরিয়া উপকূলে আটকা পড়েছে রুশ জাহাজ | ওয়াশিংটন বলেছে, নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো ইউক্রেনে যুদ্ধের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাজস্ব আয়ের পথ সংকুচিত করা, বিশ্ববাজারে রাশিয়ার তেল সরবরাহ ব্যাহত করা নয়।
সাজার রায় চ্যালেঞ্জ করে আগামীকাল আপিল করবেন ড. ইউনূস | ড. মুহাম্মদ ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন  কে বলেন, ঢাকার তৃতীয় শ্রম আদালতের দেওয়া রায় চ্যালেঞ্জ করে  ড. মুহাম্মদ ইউনূস রোববার শ্রম আপিল ট্রাইব্যুনালে আপিল করবেন।
বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় ইউরোপীয় ইউনিয়নবাংলাদেশে নিযুক্ত ইউরোপী ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, ইউরোপের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিপুল সম্ভাবনা থাকায় ইইউ বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী।
রাজনৈতিক প্রতিপক্ষ দমনে সব সরকারই নানা ধরনের কৌশল নেয়। বিরোধী দলীয় নেতা থাকা অবস্থায় দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করে গ্রেনেড হামলা হয়েছিল—যা দেশের প্রধান দুই দলের মধ্যে দীর্ঘস্থায়ী ক্ষত তৈরি করে দিয়েছে।
বিশ্বের বৃহত্তম প্রমোদতরীর যাত্রা শুরু, কী আছে এতে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য মায়ামি বন্দর থেকে যাত্রা শুরু দু্নিয়ার সবচেয়ে বড় প্রমোদতরী। এতে রয়েছে বিনোদনের বিশাল জগত। বিলাসিতা ও সুখসাগরে ভেসে যাওয়ার রসদে টইটুম্বুর। 
বিএনপির অভিযোগ ‘বিভ্রান্তিকর, মিথ্যা’: রুশ রাষ্ট্রদূত | রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, নির্বাচনে বাংলাদেশের মানুষ তার সরকার নির্বাচিত করেছে। কর্মকর্তারা বলেছেন, ৪১ দশমিক ৮ শতাংশ মানুষ ভোট দিয়েছে। অধিকাংশ ভোট দিয়েছে আওয়ামী লীগকে।
মিনিসো গ্লোবাল কনফারেন্সে পুরস্কার পেল ‘মিনিসো বাংলাদেশ’ | এবারের মিনিসো সম্মেলনে নতুন প্রজন্মের কাছে সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন মার্কেটিংয়ের গুরুত্ব তুলে ধরা হয় এবং এ ক্ষেত্রে মিনিসো বাংলাদেশের তৎপরতার প্রশংসা করা হয়।
বেওয়ারিশ হিসেবে শিশুর লাশ দাফনের খবরে ছুটে এলেন মা, বাবার বিরুদ্ধে হত্যা মামলা | হবিগঞ্জের বানিয়াচংয়ে এ ঘটনায় হত্যা মামলা করেছেন শিশুটির মা। চলন্ত ট্রাক থেকে বাবা শিশুটিকে ছুড়ে ফেলে দেন বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।
অমিক্রন নিয়ে ভারত থেকে দুবাইয়ে আফ্রিকাফেরত ব্যক্তি | ভারতের কর্ণাটক থেকে সটকে পড়া দুই ভ্রমণকারীর মধ্যে একজনের শরীরে করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হয়েছে। ওই দুজন একটি প্রাইভেট ল্যাব থেকে করোনার নেগেটিভ সনদ সংগ্রহ করেছিলেন।
কুমিল্লা ও খুলনা গণিত উৎসবের আঞ্চলিক পর্ব শনিবার | বিজ্ঞানচিন্তা কুমিল্লার উৎসব আয়োজিত হবে কুমিল্লার নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে। আর খুলনার উৎসব আয়োজিত হবে খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে।
ইঁদুরও সেলফি তোলে!সেলফি তোলা বর্তমান সময়ে খুবই জনপ্রিয় একটি ট্রেন্ড। তবে মানুষের গণ্ডি পেরিয়ে এবার অগাস্টিন ও আর্থার নামের দুটি ইঁদুরের সেলফি তোলার অভ্যাসের কথা জানিয়েছেন প্রাণী দুটির মালিক ফরাসি শিল্পী অগাস্টিন লিগনিয়ার।
সংরক্ষিত নারী আসন: আ.লীগের ৮১০টি মনোনয়ন ফরম বিক্রিপ্রথম দিনের মনোনয়ন ফরম বিক্রি শেষে বিকাল সাড়ে ৪টার দিকে সাংবাদিকদের এ তথ্য জানান আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান। তিনি বলেন, প্রথম দিনে মোট ৮১০টি ফরম বিক্রি হয়েছে।
বিএনপির মঈন খানকে আটকের অভিযোগ, পুলিশের অস্বীকার | পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার মো. শাহজাহান বলেন, মঈন খানের নেতৃত্বে বের হচ্ছিল। সেই মিছিল করতে দেওয়া হয়নি। মঈন খান তাঁর বাসার উদ্দেশে চলে গেছেন। তবে তাঁকে আটক করা হয়নি।
প্রথম শ্রেণির নতুন রেকর্ড ‘টুয়েলভথ ফেইল’ পরিচালকের ছেলে অগ্নির | ২৫ বছর বয়সী অগ্নি চোপড়া ভারতের সিনেমা সমালোচক অনুপমা চোপড়া ও সিনেমা নির্মেতা বিধু বিনোদ চোপড়ার ছেলে। বিনোদ সম্প্রতি জনপ্রিয় ‘টুয়েলভথ ফেইল’ সিনেমা বানিয়েছেন।
জাহাঙ্গীরনগরে ধর্ষণের দায় ছাত্রলীগ নেতৃত্ব কি এড়াতে পারে? | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নব্বই দশকে ধর্ষণবিরোধী আন্দোলন গড়ে ওঠে। সে সময় ছাত্রলীগের এক নেতার বিরুদ্ধে ধর্ষণে সেঞ্চুরি করার অভিযোগ আসে, তিনি বিদেশে পালিয়ে যান।
আমি মৃণাল সেনকে পুজো করিনি এই সিনেমায়, একটা মানুষ হিসেবে দেখিয়েছি: অঞ্জন দত্ত | এরপর কেটে গেছে দুই যুগের বেশি সময়। গানের বাইরে সিনেমা নির্মাতা হিসেবে খ্যাতি পেলেও দীর্ঘদিন ধরে মাথায় গেঁথে থাকা মৃণাল সেনের গল্পগুলো ঘুরছিল।
মন ভালো রাখার প্রত্যয়ে ঢাকা ফ্লো-র ভিন্নধর্মী আয়োজনঢাকা ফ্লো-র উদ্যোগে ২০ জন ইনফুয়েন্সারকে নিয়ে ঢাকার অদূরে টাঙ্গাইলের সিগাল রিসোর্ট ও স্পা ভিলেজে আয়োজন করা হয় ‘ওয়ারিয়র উইদিন—ওয়েলনেস ফর অল’ শিরোনামে দিনব্যাপী ওয়ার্কশপের।
বিমানবন্দরে বীর মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা কাউন্টার, নির্দেশ বিমানমন্ত্রীর | বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
এশিয়াটিক সোসাইটির নতুন সভাপতি অধ্যাপক হারুন, সাধারণ সম্পাদক অধ্যাপক ছিদ্দিকুর | হারুন-অর-রশিদ ও ছিদ্দিকুর রহমানের নেতৃত্বাধীন ‘মূলধারা প্যানেল’ এশিয়াটিক সোসাইটির এবারের নির্বাচনে মোট ১৭টি পদের মধ্যে ১৩টি পদে জয়লাভ করেছে।
জাতিসংঘের ‘কপ-২৮’ সম্মেলনে যোগ দিলেন ‘অদ্বিতীয়া’ শিমি | ট্রাস্ট‘অদ্বিতীয়া’ শিক্ষা বৃত্তিপ্রাপ্ত শিমি চাক সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপো সিটিতে অনুষ্ঠিত জলবায়ু মোকাবিলায় বার্ষিক জাতিসংঘ সম্মেলন ‘কপ-২৮’ তে যোগ দিয়েছেন।
বিরূপ আবহাওয়াসহিষ্ণু ফসলের জাত উদ্ভাবনে বাকৃবিতে অত্যাধুনিক গ্রিনহাউস | জলবায়ুর বিরূপ প্রভাবসহিষ্ণু ধান, ভুট্টা ও টমেটোর নতুন জাত উদ্ভাবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রতিষ্ঠা করা হয়েছে অত্যাধুনিক গ্রিনহাউস।
আইসিডিডিআরবিতে চাকরি, বেতন বছরে ১৫ লাখ ৩১ হাজার | আইসিডিডিআরবি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সংস্থাটি আইটি বিভাগে সিনিয়র অ্যাডমিনিস্ট্রেটর পদে বাংলাদেশি কর্মী নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।
সংরক্ষিত নারী আসনে প্রথম দিনেই ৪ কোটি টাকার মনোনয়ন ফরম বিক্রি আ. লীগেরসংরক্ষিত নারী আসনে মনোনয়ন পেতে আগ্রহীদের কাছে মনোনয়ন ফরম বিক্রি শুরু করছে আওয়ামী লীগ। প্রথম দিনেই ৪ কোটি ৫ লাখ টাকার মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি
মির্জা ফখরুল প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় জামিন পাননি | আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন কে বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রাজধানীর রমনা থানায় দায়ের করা মামলায় বিএনপির মহাসচিবের জামিন আবেদন আজ নাকচ হয়েছে।
রে সবচেয়ে বেশি দুর্নীতি - যেভাবে এল এই হিসাব | টিআইবির সাম্প্রতিক প্রতিবেদনে এসেছে, দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ, সারা বিশ্বে দশম। কতটা নির্ভরযোগ্য এই হিসাব করা হয়েছে, জেনে নিন
প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে অপরাধের ধরণ। ডিএমপি অতি দক্ষতার সঙ্গে এসব অপরাধকে মোকাবিলা করেছে। এসব অপরাধ দমনে ক্রাইম বিভাগের পাশাপাশি ডিবি পুলিশও দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এছাড়া জঙ্গি দমনেও দক্ষতার পরিচয় দেখিয়েছে ডিএমপি।
শিশুদের জন্য খেলার মাঠগুলো রক্ষা করতে হবে | বাংলাদেশে দ্রুত ও অপরিকল্পিত নগরায়ণ শহরের সবুজ এলাকা, পার্ক ও খেলার মাঠের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে, যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।
শেয়ারবাজারে সূচক কমে দেড় বছর আগের অবস্থায় | শেয়ারবাজারে নতুন আরেকটি সপ্তাহ শুরু হয়েছে দরপতনে। গতকাল রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭৭ পয়েন্ট কমে ছয় হাজারের কাছাকাছি নেমে আসে।
উত্তর ও দক্ষিণাঞ্চলের ব্যবধান প্রায় ১০ ডিগ্রি, মাসের শেষে বৃষ্টির সম্ভাবনা | দেশের দক্ষিণাঞ্চলের অধিকাংশ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে গেছে। সবচেয়ে বেশি ছিল বরিশালে ১৯ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।
শ্রম আইন সংশোধনে তাড়াহুড়ো না করতে বলেছে আইএলও: আইনমন্ত্রীআইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে তাড়াহুড়ো না করে আরও আলোচনা করে করলে ভালো হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।
মিয়ানমারের ২২৯ সীমান্তরক্ষী প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশেমিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২২৯ জন সদস্য অস্ত্রসহ বাংলাদেশে পালিয়ে এসেছ
আমরা ভালো কাজগুলো একসঙ্গে করবো। শুধু একটি সড়ক হকারমুক্ত করলে হবে না, করলে সবগুলো সড়কই হকারমুক্ত করতে হবে। কোনো যানবাহন রুট পারমিট ছাড়া চলতে পারবে না। আমার পক্ষ থেকে কোনো প্রকার বাধা থাকবে না, সকলের ক্ষেত্রেও যেন তাই হয়।
অনুবাদের পাশাপাশি ডিজিটাল প্রকাশনার আহ্বান প্রধানমন্ত্রীর | প্রধানমন্ত্রী বলেন, ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যেতে হলে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা উচিত। তিনি বলেন, ‘প্রকাশকদের অনুরোধ করব, ডিজিটাল প্রকাশক হতে হবে।’
‘ও টাঙ্গাইলের তাঁতী, আমার ঘরে নিভেছে আজ বাতি’ | নাগরিক সংবাদবাংলাদেশও টাঙ্গাইলের শাড়ি বাংলাদেশের ঐতিহ্য, এতে জিআই হবে বাংলাদেশের—এ দাবি প্রতিষ্ঠা করতে পারবে। কয়েকটি মনছোঁয়া ঘটনা স্মরণ করছি; হয়তো কারও না কারও ভালো লাগবে।
কালবেলা পত্রিকার বছর পূর্তি | কালবেলা | বাংলা নিউজ পেপারবাংলাদেশের জনপ্রিয় বাংলা নিউজ পেপার কালবেলার ১ বছর পূর্তির উৎযাপন । ব্রেকিং নিউজ রাজনীতি জাতীয় আন্তর্জাতিক স্পোর্টস বিনোদন প্রযুক্তি নিউজ পেতে ভিজিট করুন কালবেলা।
বরিশাল এখন সত্যিই শস্যভান্ডার | এককালে বরিশালকে বলা হতো বাংলার শস্যভান্ডার। বিপুল পরিমাণ কৃষিজমি ও আমন ধানের জন্য এই খ্যাতি ছিল। কিন্তু আমন তোলার পর বছরের সাত মাস এসব জমি পতিত থাকায় এ অঞ্চলের কৃষি ছিল একমাত্র আমননির্ভর।
সাফ অনূর্ধ্ব–১৯: সাগরিকার জোড়া গোলে প্রত্যাশিত শুরু বাংলাদেশের | শুরু থেকেই নেপালি দলের ওপর চাপ তৈরি করে রেখেছিল বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল। সাগরিকা, ইতি, উমেহলারা বারবার নেপালি রক্ষণের ফাঁকফোকর বের করে সুযোগ তৈরি করেছেন।
মিয়ানমারে গোলাগুলি, ঘুমধুম-তুমব্রু সীমান্তের ৬ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ | মিয়ানমারে গোলাগুলির কারণে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ও তুমব্রু সীমান্তের কাছে পাঁচটি প্রাথমিক বিদ্যালয় ও একটি মাদ্রাসা বন্ধ রাখা হয়েছে।
শিশুদের জন্য শীত ভয়ংকর | বরিশাল বিভাগে এবার ঘন কুয়াশার সঙ্গে তীব্র শীত পড়েছে। কনকনে ঠান্ডা ও হিমেল বাতাসে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শীতের অনুভূতি বেশি হওয়ায় বিভাগের বিভিন্ন জেলায় ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে।
আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজে আগামীর অনন্যা | কিশোর আলোস্কুলের অধ্যক্ষ অধ্যাপক গীতাঞ্জলি বড়ুয়া উপস্থিত শিক্ষার্থীদের বলেন, জীবনে উন্নতি করতে হলে নিয়মিত পড়াশোনার পাশাপাশি নিজেদের স্বাস্থ্য নিয়ে সচেতন থাকতে হবে।
শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন | জর্জিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এটা দেখে আনন্দিত যে আমাদের দুই দেশ পারস্পরিক বোঝাপড়া ও সম্মানের ভিত্তিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছে।’
সীমান্তে বিজিবি সদস্যকে হত্যার প্রতিবাদে যশোরে বিক্ষোভ | যশোরের শার্শা উপজেলার ধান্যখোলা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বিজিবির সিপাহি রইশুদ্দীনকে হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।
বিএনপিকে নিয়ে বিচলিত নয় সরকার: ওবায়দুল কাদের | ওবায়দুল কাদের আরও বলেন, সারা দুনিয়ায় চ্যালেঞ্জের মুখে, আমেরিকারও নানান চিন্তা আছে। তারা এখন নিজেদের চ্যালেঞ্জ নিয়ে ব্যস্ত। বাংলাদেশের দিকে মনোযোগ দেওয়ার তাদের অত সময় কোথায়?
ঔপন্যাসিক হওয়ার বাসনা-প্রথম পর্ব | নাগরিক সংবাদউপন্যাস লিখে পাতলা আমাকে হতেই হবে। যদিও আমার বাস্তব ওজন কয়েক ছটাকের বেশি নয়। স্ত্রীর ব্যাপারে আমি খুবই উদার ও সব সময় নীরবতা পালনই উত্তম মনে করি। এতে গৃহে শান্তি বজায় থাকে।
হায়দরাবাদ টেস্ট: পোপের শতকে ইংল্যান্ডের লিড | এক প্রান্তে অবিচল থেকে পোপ তুলে নেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক। তিনে নামা এই ব্যাটসম্যানের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেটে ৩১৬ রান তুলে দিন শেষ করেছে ইংল্যান্ড, লিড ১২৬ রানের।
এখন বাংলাদেশের মানুষ বাংলাদেশের ভাগ্য নিয়ন্ত্রণ করবে। আপনারা যদি সন্ত্রাস করতে চান, বাংলাদেশের অর্জন নষ্ট করতে চান, তাহলে আপনাদেরকে বলে দিতে চাই, আইন তার নিজস্ব গতিতে চলবে। তা মোকাবিলায় কঠোরভাবে আইন বাস্তবায়ন করা হবে।
খুলনায় শীতের সকালে গণিতের জয়ধ্বনি | শীত উপেক্ষা করে আজ শনিবার সকালে খুলনা সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে জড়ে হয়েছে খুদে গণিতবিদেরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চড়তে থাকে রোদ, উপস্থিতিও বাড়তে থাকে বিদ্যালয়ের মাঠে।
আরাফাতুল ইসলাম – ডয়চে ভেলের মাল্টিমিডিয়া সাংবাদিক আরাফাতুল ইসলাম মূলত রাজনীতি, মানবাধিকার, বাকস্বাধীনতা, শরণার্থী এবং অভিবাসন সম্পর্কিত ইস্যু কভার করেন৷ পাশাপাশি জার্মানি ও ইউরোপে জীবনযাপনের নানা দিকও তুলে ধরেন তিনি৷
সরকারি প্রতিষ্ঠানে চাকরি, বেতন মাসে ৩ লাখ ৪১ হাজার | বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই প্রতিষ্ঠানে প্রথম গ্রেডে ব্যবস্থাপনা পরিচালক পদে কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।
রাজধানীতে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার পরে সারা দেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলা হয়েছে, সেরকমই একটি মামলার আসামি বশির। তিনি বিএনপির একজন কর্মী। যদিও তার দাবি, তিনি জানেন না তিনি কী অপরাধ করেছেন।
অস্ট্রেলিয়ায় অমিক্রনের স্থানীয় সংক্রমণ শনাক্ত | অস্ট্রেলিয়ায় স্থানীয়ভাবে করোনার অমিক্রন ধরনে সংক্রমিত এক রোগী শনাক্ত হয়েছে। আজ শুক্রবার অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সিডনিতে এক স্কুলশিক্ষার্থী অমিক্রনে আক্রান্ত হয়েছে।
আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তির কার্যক্রম আপাতত স্থগিতই থাকছে | জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক কে বলেন, হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। আদালত স্থগিতাদেশ দেননি। তাই বিজ্ঞপ্তির কার্যক্রম আপাতত স্থগিতই থাকছে।
দেড় ঘণ্টার এইচএসসি পরীক্ষা শুরু | চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী প্রায় ১৪ লাখ। গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।
জনসংযোগ কাজে ডিজিটাল মাধ্যমে জোর দিতে হবে | ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক রাফীউদ্দিন আহমেদ বলেন, বর্তমান সময়ে ডিজিটাল ব্যবস্থার বাইরে যাওয়ার সুযোগ নেই। কারণ, মানুষ এখন নানাভাবে ডিজিটাল ব্যবস্থায় যুক্ত।
গাজায় গণহত্যা ঠেকাতে ব্যবস্থা নিতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ | গাজায় গণহত্যা ঠেকাতে ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। আজ শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগ থেকে আইসিজে এই আদেশ দেন।
আনোয়ার গার্লসে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত | রাজধানীর শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজের দুদিনব্যাপী অন্তকক্ষ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার এই ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হয়।
মান ধরে রাখুক এবং জনমানুষের কথা বলুক যুগান্তর: এম সাখাওয়াত হোসেনযুগান্তর ২৫ বছরে পা রেখেছে, এজন্য যুগান্তরকে অভিনন্দন। আমার মনে আছে, যুগান্তর যখন যাত্রা শুরু করে আজ থেকে ২৪ বছর আগে, তখন সেই অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম।
বিশাখাপট্টনম টেস্ট: ভারতের হয়ে খেললেন একা জয়সোয়ালই | প্রথম দিনে সর্বনিম্ন জুটিটি অবিচ্ছিন্ন ৬ রানের, সর্বোচ্চটি ৯০ রানের। এর প্রতিটিতেই ছিলেন জয়সোয়াল। তরুণ এ বাঁহাতি ছাড়া ভারতের আর কোনো ব্যাটসম্যান ফিফটিরই দেখা পাননি।
রাবেয়ার অলরাউন্ড পারফরম্যান্সে টানা দ্বিতীয় জয় বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দলের | অনূর্ধ্ব–১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টে শ্রীলঙ্কার পর পাকিস্তানকেও হারিয়েছে বাংলাদেশের বয়সভিত্তিক নারী দল। টানা দ্বিতীয় ম্যাচে ম্যাচসেরা রাবেয়া খান।
মেসেঞ্জারে পাঠানো বার্তা এডিট করবেন যেভাবে | সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারের (যা বর্তমানে মেসেঞ্জার নামেই বহুল প্রচলিত) জন্য বহু আকাঙ্ক্ষিত এক সুবিধা নিয়ে এসেছে মেটা। তা হলো পাঠিয়ে দেওয়া বার্তা সম্পাদনা বা এডিট করার সুযোগ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গাম্বিয়া ও ফিলিপাইনের প্রেসিডেন্টের অভিনন্দন | প্রেসিডেন্ট অ্যাডামা আরও বলেন, ‘আমি আপনাকে আবারও নিশ্চিত করতে চাই, গাম্বিয়া সরকার গাম্বিয়া ও বাংলাদেশের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্বকে মূল্য দেয়।’
ট্রেনের নিচে পড়ে কাটা গেল নারীর দুই পা, বুকে জড়ানো নাতনি অক্ষত | প্ল্যাটফর্মে ভাতের হোটেল চালানো বুলু বেগম জানান, সকালে তিন নম্বর লাইনে কোনো ট্রেনে আসে না। তাই নাতনি রাবেয়াকে কোলে নিয়ে নিশ্চিন্তেই রেললাইন পার হচ্ছিলেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একের পর এক অপকর্ম, প্রশাসন নির্বিকার | বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা বলছেন, বিভিন্ন সময় অপকর্মে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কঠোর ব্যবস্থা নিতে দেখা যায়নি
চাঁদা তোলার ‘মানবিক’ দাবি ফরিদপুর ট্রাক ড্রাইভার্স ইউনিয়নের | ৩ টন বা এর বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন ট্রাক থেকে জেলার নির্দিষ্ট একটি জায়গা থেকে এই ৩০ টাকা তোলা হবে। খালি ট্রাক থেকে কোনো টাকা তোলা হবে না বলে বক্তারা জানান।
‘আব্বা বাহিনী’র হামলা-লুটপাটের শিকার পরিবারটি বাড়িতে ফিরল ১০ মাস পর | গত ২৫ জানুয়ারি “বুড়িগঙ্গার ওপারে ‘আব্বা বাহিনী’” শিরোনামে পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর পুলিশ পরিবারটিকে বাড়িতে ফিরিয়ে আনার উদ্যোগ নেয়।
বাংলাদেশ ও বিশ্বের সর্বশেষ সংবাদ | দ্য ডেইলি স্টার বাংলাবাংলাদেশ এবং বিশ্বের সর্বশেষ খবর, বিশ্লেষণ, সাক্ষাৎকার, খেলা, বিনোদন, চাকরি, রাজনীতি, বাণিজ্য, ভিডিও এবং ফিচারের জন্য দ্য ডেইলি স্টার বাংলার ওয়েবসাইট ভিজিট করুন।
এবার বিদ্যুৎ, সারের বন্ডের জন্য টাকা ছাপাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক | মূল্যস্ফীতির চাপ কমাতে সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য টাকা ছাপিয়ে সরকারকে ঋণ দেওয়া বন্ধ করেছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।
আফ্রিকার বিরোধপূর্ণ তেলসমৃদ্ধ অঞ্চল আবেইতে সংঘর্ষে নিহত ৫২সুদান ও দক্ষিণ সুদানের মধ্যে বিরোধপূর্ণ তেলসমৃদ্ধ আবেই অঞ্চলের গ্রামবাসীদের ওপর বন্দুকধারীদের হামলায় জাতিসংঘের এক শান্তিরক্ষীসহ ৫২ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছ
সংসদ সদস্যদের শপথ নিয়ে বিতর্ক, প্রয়োজনে স্পষ্টীকরণের বিষয়টি দেখা হবে: আইনমন্ত্রী | একাদশ জাতীয় সংসদের মেয়াদ থাকা অবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যদের শপথ নিয়ে বিএনপি নেতারাসহ কেউ কেউ প্রশ্ন তুলছেন।
বাবার স্মৃতির খোঁজে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ হবিবুরের কন্যা | রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক শহীদ ড. মোহাম্মদ হবিবুর রহমানের ছোট মেয়ে মোনালিসা রহমান গতকাল তাঁর শৈশবের স্মৃতিবিজড়িত ক্যাম্পাসে এসেছিলেন।
জীবিত থেকেও জাতীয় পরিচয়পত্রে মৃত তছলিম, করাতে পারেননি হজের নিবন্ধন | জীবিত থেকেও জাতীয় পরিচয়পত্রে নামের পাশে মৃত উল্লেখ থাকায় বিপাকে পড়েছেন মো. তছলিম (৬৭) নামের এক ব্যক্তি। এ কারণে এখনো হজের নিবন্ধন করতে পারেননি তিনি।
বিআইডিএসে ৬ষ্ঠ ও ১২তম গ্রেডে চাকরির সুযোগ | বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই প্রতিষ্ঠানে ৩ ক্যাটাগরির পদে ৬ষ্ঠ ও ১২তম গ্রেডে স্থায়ী ভিত্তিতে কর্মী নিয়োগ দেওয়া হবে।
বিপিএল: সাকিবের দরকার আর দুই ম্যাচ | মাঝে দুই ম্যাচে দলের ৫ ও ৮ উইকেট পড়ে যাওয়ার পরও ব্যাটিংয়ে নামেননি। তবে আজকের পর আরও দু-এক ম্যাচে ক্রিজে সময় কাটাতে পারলে হারানো আত্মবিশ্বাসটা পুরোপুরি ফিরে পাবেন, এমন আশা সাকিবের।
ক্রিকেটার স্বর্ণার আইফোন-ডলার চুরির মামলায় আরেক ক্রিকেটারের স্বামী গ্রেপ্তার | আজ বুধবার দুপুরে র‍্যাব-১৩-এর পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম কে বলেন, চুরি হওয়া একটি মুঠোফোন ও কিছু স্বর্ণালংকার আল-আমিনের কাছে পাওয়া গেছে।
জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের বিদায়পর্ব শুরু | ১৬ বছর ক্ষমতায় আসীন থাকার অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ম্যার্কেল বলেন, সময়টা অত্যন্ত ঘটনাবহুল ছিল। ছিল চ্যালেঞ্জিং। তবে মানবিকতাকে ধারণ করেই তিনি তাঁর রাজনীতি করেছেন।
সন্তানের ছবি ফেসবুকে দিচ্ছেন? একবার ছবি পোস্ট করার পর সেটি কি পুরোপুরি মুছে ফেলা সম্ভব | বর্তমানে সবচেয়ে বড় ঝুঁকি ছবির অপব্যবহার। একটা ছবি আপনি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন মানে সেটা অনেকটা ‘পাবলিক প্রোপার্টি’।
ভূগোল ও পরিবেশ - এসএসসি ২০২৪ | ৩৮. ভূ-চিত্রাবলি মানচিত্রকে ইংরেজিতে কী বলে? ৩৯. প্রথম কোন দেশের লোকজন মানচিত্র তৈরি করেন? ৪০. ৬০° দ্রাঘিমার জন্য সময়ের পার্থক্য কত ঘণ্টা হবে? ৪১. কোনটি দ্বারা প্রতিভূ অনুপাত প্রকাশ পায়?
প্রবাসীদের সম্পদ এভাবেই বেদখল হয়ে যায়?আমার গত লেখা প্রকাশ হবার পর সারাবিশ্বে বসবাসরত দূরপরবাসী বাংলাদেশীরা আমাকে নানাভাবে তাদেরও সমস্যার কথা জানিয়েছে। অনেকের লেখা পড়ে মনে হয়েছে আমি যেন তাদের প্রাণের কথা তুলে ধরেছি।
চলন্ত ট্রেন থেকে লাফিয়ে নামতে গিয়ে প্রাণ হারালেন কলেজশিক্ষার্থী | জয়পুরহাট থেকে ট্রেনে করে বিরামপুর স্টেশন হয়ে বাড়িতে ফিরছিলেন তিনি। কিন্তু ভুল করে তিনি পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে উঠেপড়েছিলেন। এই ট্রেন বিরামপুরে থামে না।