content
stringlengths
84
829
অর্থনৈতিক বৈচিত্র্য বাধাগ্রস্ত করছে চাকরির প্রতি নির্ভরশীলতা | নাগরিক সংবাদদেশের চাকরির বাজারের প্রত্যক্ষ সমস্যাটা মোটামুটি দ্বিমুখী। চাকরিদাতারা বলছেন, ‘আমরা চাকরি দেওয়ার জন্য বসে আছি। কিন্তু যোগ্যতাসম্পূর্ণ প্রার্থীর সংখ্যা খুবই কম।’
‘নোনা পানি’, ‘চালচিত্র এখন’সহ যেসব সিনেমা দেখতে পারেন | কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়েছে ঢাকার সিনেমা ‘নোনা পানি’। খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্পে সিনেমাটি নির্মাণ করেছেন নির্মাতা সৈয়দা নিগার বানু।
গ্রামীণ মানুষের দারিদ্র্য বিমোচনে সহায়তা করছে সরকারের দরিদ্র বান্ধব কর্মসূচীমা ও শিশু সহায়তা কর্মসূচির মাধ্যমে উপকারভোগীর সংখ্যা ১২ লক্ষ ৫৪ হাজার হতে ১৩ লক্ষ ৪ হাজার জনে উন্নীত করা হয়েছে। দরিদ্র গর্ভবতী মায়েদের কল্যাণে মাতৃত্বকালীন ভাতা
সুবর্ণচরে মা-মেয়েকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে | নোয়াখালীর ‍সুবর্ণচর উপজেলায় দলবদ্ধ ধর্ষণের দায়ে ১০ জনকে মৃত্যুদণ্ড দেওয়ার দিনে আরেকটি ধর্ষণের ঘটনা ঘটেছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল সোমবার দিবাগত রাতে এ ঘটনা ঘটেছে।
শুরু হয়েছে জাতীয় পথনাট্য উৎসব | উদ্বোধনী অনুষ্ঠানে দেশাত্মবোধক গান, নৃত্য ও নাটক পরিবেশিত হয়। সারা দেশের তিন শতাধিক নাট্যদল চলতি মাসে ২১টি জোনে পথনাটক মঞ্চায়নের মাধ্যমে জাতীয় পথনাট্য উৎসব উদ্‌যাপন করবে। উৎসব চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।
'আমাদের ইন্টারনেট লাইন বসাতে গিয়ে অসাবধানতায় বিটিসিএলের কিছু অংশ কেটে যায়। সেটা আমরা আগামী দু-একদিনের মধ্যে মেরামত করে দেবো। আরও আগেই করে দিতাম। বিটিসিএল তাদের অপটিক্যাল ফাইবার আনতে দেরি করায় কিছুটা বিলম্ব হয়েছে। এখন আমাদের কাজ চলছে।'
ইউক্রেনের বন্ধু রোমানই রাব্বানীর ‘ছুরত’–এর অনুপ্রেরণা | পুরস্কার দেওয়ার আগে জুরিরা জানান, মেটাফরিক এই সিনেমার বিষয়, ভিজ্যুয়াল, কালার, মিউজিক তাঁদের কাছে ভালো লেগেছে। নির্মাতা গোলাম রাব্বানী পুরস্কারটি ফিলিস্তিনের মানুষকে উৎসর্গ করেছেন।
শেখ হাসিনাকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অভিনন্দন | মেলিন্ডা গেটস লিখেছেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘস্থায়ী অংশীদারত্বকে কতটা মূল্যায়ন করি, তা প্রকাশে আমি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সবার সঙ্গে যোগ দিয়েছি।’
দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু নিয়ে আশাবাদী পররাষ্ট্রমন্ত্রী | পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজ রোববার সৌজন্য সাক্ষাৎ করেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস।
বান্দরবানে দুর্ঘটনার ১৬ দিন পর চালককে গ্রেপ্তার | বান্দরবানের রুমা উপজেলার কেওক্রাডাং পাহাড়ে সড়ক দুর্ঘটনার ১৬ দিন পর চাঁদের গাড়ির চালক মোহাম্মদ মিন্টুকে (৩৫) গ্রেপ্তার করা হয়েছে। গতকাল সোমবার রাতে জেলা শহর থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।
‘রাজকুমার’ শুটিংয়ে অন্যরকম শাকিব খান | এফডিসিতে দুই দিন ধরে চলছে ‘রাজকুমার’ চলচ্চিত্রের গানের শুটিং। এই গানে ঢালিউড সুপারস্টার শাকিব খানকে একেবারে ভিন্ন লুকে দেখা গেছে। কয়েকটি স্থিরচিত্রে দেখে নেওয়া যাক অন্যরকম শাকিব খানের গানের শুটিং।
জাতীয় কবিতা উৎসবে যুদ্ধ–গণহত্যাসহ সব অন্যায়ের প্রতিবাদ জানানো হবে | সংবাদ সম্মেলনে পরিষদের নেতারা বলেন, বাংলাদেশ ছাড়াও বেশ কয়েকটি দেশের কবি ও কবিতাপ্রেমীরা উৎসবে একত্র হবেন। তাঁরা এই উৎসবে যুদ্ধ, গণহত্যাসহ সব অন্যায়ের প্রতিবাদ জানাবেন।
ড. ইউনূসের বিরুদ্ধে মামলার অভিযোগপত্র অনুমোদন দিল দুদক | দুদকের সচিব বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর অভিযোগ আসার পর দুদক দীর্ঘ অনুসন্ধান করে ঘটনার সত্যতা পেয়ে মামলা করে। সেই মামলায় অভিযোগপত্র দেওয়ার অনুমোদন পাওয়া গেছে।
বিমানকে উড়োজাহাজ বিক্রির প্রস্তাব বোয়িংয়ের । বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কাছে উড়োজাহাজ বিক্রির প্রস্তাবনা দিয়েছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। বাংলাদেশে বোয়িংয়ের উড়োজাহাজ বিক্রির প্রক্রিয়ায় যুক্ত থাকতে চায় যুক্তরাষ্ট্র।
৫ লক্ষণ বুঝিয়ে দেবে ত্বকের আর্দ্রতা কমছে কি নাঅনেকেরই ধারণা মৌসুম ভেদে ত্বকের সমস্যার পার্থক্য দেখা যায়। ত্বক বিশেষজ্ঞরা অবশ্য এর সঙ্গে একমত নন। ত্বকে যদি কোনো সমস্যা থেকে থাকে তা সব সময়েই থাকে। কোনো কোনো মৌসুমে তা মাথাচাড়া দিয়ে ওঠে।
বাংলাদেশ ও বিশ্বপরিচয় - পঞ্চম শ্রেণি | ১. প্রশ্ন: শতকরা প্রায় ____ ভাগ মানুষ কৃষিকাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করে। ২. প্রশ্ন: জাতীয় অর্থনীতির শতকরা প্রায় ____ ভাগ আসে কৃষি থেকে। ৩. প্রশ্ন: উর্বর ____ ও বেলে মাটি আলু চাষের জন্য উপযোগী।
মিয়ানমার নিয়ে সরকার কিছুই করতে পারছে না: বিএনপি | বিএনপি বলেছে, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মিয়ানমারের অভ্যন্তরীণ সশস্ত্র সংঘর্ষের মর্টার শেল বাংলাদেশে এসে পড়েছে। এতে দুদিন আগে এক বাংলাদেশি ও এক রোহিঙ্গা নিহত হন।
ডেলটার চেয়ে ৩ গুণ সংক্রামক অমিক্রন: গবেষণা | করোনাভাইরাসের অমিক্রন ধরন নিয়ে প্রাথমিক একটি গবেষণা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। সেখানে দেখা গেছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় অমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি।
বিশাখাপট্টনম টেস্ট: গিলের সেঞ্চুরির পর ‘বাজবলের’ সামনে সবচেয়ে ‘বড়’ চ্যালেঞ্জ | শুবমান গিলের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২৫৫ রানে অলআউট হয়ে যাওয়া ভারত স্টোকসের দলকে বড় একটা চ্যালেঞ্জই ছুড়ে দিয়েছে। ম্যাচ জিততে আরও ৩৩২ রান দরকার ইংলিশদের।
নাশকতার ৬ মামলায় মির্জা আব্বাসের জামিন | রাজধানীতে গত বছরের ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক সহিংসতার অভিযোগে পল্টন ও রমনা মডেল থানায় দায়ের করা ছয়টি মামলায় জামিন পেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।
মিয়ানমারের কাচিনে সেনাবাহিনীর দুটি চৌকি দখল বিদ্রোহীদের | মিয়ানমারের কাচিন রাজ্যের হপাকান্ত ও মানসি শহরে দেশটির সামরিক বাহিনীর দুটি চৌকির নিয়ন্ত্রণ নিয়েছেন পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) ও কাচিন ইনডিপেনডেন্স আর্মির (কেআইএ) বিদ্রোহীরা।
মোটরসাইকেল থেকে পড়ে বড়পুকুরিয়া কয়লাখনির ডিজিএম নিহত | দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির উপমহাব্যবস্থাপক (ডিজিএম) জোবায়ের আলী (৫৬) মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন। আজ মঙ্গলবার সকালে রংপুরের বদরগঞ্জ উপজেলার নাগেরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
ভারতের বয়সভিত্তিক ক্রিকেটে মদকাণ্ড | বিমানবন্দরে ৫ জন ক্রিকেটারের ব্যাগ থেকে ২৭টি মদের বোতল ও ২টি বিয়ারের বাক্স উদ্ধার করেছে চণ্ডীগড় বিমানবন্দর কর্তৃপক্ষ। ক্রিকেটারদের এমন কাণ্ডে তদন্তের নির্দেশ দিয়েছে সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন।
দেশসেরাদের হারিয়ে টিটিতে খই খই–চমক | নাম তাঁর খই খই সাই মারমা। বাংলাদেশের আগামীর টেবিল টেনিসের মুখ। রাঙামাটি থেকে উঠে এসে এরই মধ্যে দেশের টিটিতে সাড়া ফেলেছেন মেয়েটি। দেশের প্রতিষ্ঠিত দুজন তারকাকে হারিয়ে উঠে আসার বার্তাই দিয়েছেন খই খই।
বাংলাদেশ ও বিশ্বপরিচয় - পঞ্চম শ্রেণি | ১১. প্রশ্ন: _____ শিল্পে উন্নতমানের সুতি, সিল্ক ও জামদানি শাড়ি তৈরি হচ্ছে। ১২. প্রশ্ন: একসময় এ দেশে তৈরি _____ কাপড় জগদ্বিখ্যাত ছিল। ১৩. প্রশ্ন: বাংলাদেশে একটি গুরুত্বপূর্ণ শিল্প হলো _____ শিল্প।
জনগণের প্রত্যাশা পূরণে সংসদ সদস্যদের কাজ করার আহ্বান স্পিকারের | স্পিকার বলেন, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সংসদ প্রাণবন্ত হয়ে ওঠে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট ও উন্নত বাংলাদেশ গঠনে নিরলস কাজ করে যাচ্ছেন।
রাজনীতির খেলায় পুলিশ কেন বিতর্কিত? | আওয়ামী লীগ ও বিএনপির দীর্ঘস্থায়ী কিংবা চিরস্থায়ী অথবা ক্রমবর্ধিষ্ণু দূরত্বের খেলায় শুধু রাজনৈতিক দলের নেতাকর্মীরাই নন, জনগণকে সুরক্ষা দেওয়া যে বাহিনীর প্রধান কাজ— এক অর্থে তারাও ভিকটিম হয়ে যাচ্ছে।
সব দেশ বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী | পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সবকিছুতে বিএনপি-জামায়াতের না বলার অপসংস্কৃতি ও সাংঘর্ষিক রাজনীতি না থাকলে, তাদের জ্বালাও-পোড়াও না থাকলে দেশ আরও বহুদূর এগিয়ে যেত।
মানিকগঞ্জে অ্যাসিড নিক্ষেপ করে নারীকে হত্যার দায়ে সাবেক স্বামীর মৃত্যুদণ্ড | মামলায় বিচারকাজ চলাকালে ১৩ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। সাক্ষীদের সাক্ষ্য এবং তথ্য-উপাত্তের ভিত্তিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামিকে মৃত্যুদণ্ডে আদেশ দেন আদালত।
নির্দিষ্ট কোম্পানির ওষুধ না লেখায় চিকিৎসককে মারধর: অভিযুক্ত আ. লীগ নেতার জামিননির্দিষ্ট কোম্পানির ওষুধ প্রেসক্রাইব না করায় শরীয়তপুরে চিকিৎসককে মারধরের ঘটনায় করা মামলার প্রধান আসামি আওয়ামী লীগ নেতা জুলহাস মাদবরকে জামিন দিয়েছেন আদালত। 
ইংরেজি ২য় পত্র - এসএসসি ২০২৪ | a. My friend invited me to pay a visit to Cox’s Bazar. (complex) b. I was very glad. (negative) c. I accepted the invitation. (passive) d. When I reached there, my friend received me cordially. (simple)
দ্বিতীয় পর্বের আয়োজক কমিটির কাছে ইজতেমা ময়দান হস্তান্তরদ্বিতীয় পর্বের আয়োজক কমিটির কাছে ইজতেমা ময়দান হস্তান্তর করা হয়েছে। টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটি গাজীপুর জেলা প্রশাসকের কাছে মঙ্গলবার বিকালে ময়দান হস্তান্তর করেন।
মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানানো হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী | হাছান মাহমুদ বলেন, ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য যখন আমরা কাজ করছি, সেই প্রেক্ষাপটে এ ধরনের ঘটনা অনভিপ্রেত, অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য। এটি আমরা জানিয়েছি।’
ভাতের মাড় দিয়ে চলবে গাড়ি | নিউজ | ভিডিও গ্যালারিভাতের মাড় দিয়ে চলবে গাড়ি | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
রায় সন্তোষজনক, চরম নিরাপত্তাহীনতায় ভুগছি: সুবর্ণচরে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ মামলার বাদীএকাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের রাতে নোয়াখালীর সুবর্ণচরে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগের মামলার বাদী জানিয়েছেন, তারা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।
পানি উন্নয়ন বোর্ডের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ | বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী (পুর) পদে আবেদনকারী যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার তারিখ ও সময়সূচি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
যুদ্ধের সময় ভয়ে আমরা এলাকায় থাকতে পারিনি। আমার বাবার পরে আসার কথা ছিল কিন্তু তিনি আর আসতে পারেননি। এখানেই তাকে মেরে ফেলা হয়। যুদ্ধ শেষে আমরা যখন এলাকায় ফিরে এলাম তখন দেখি চারদিকে শুধু লাশের গন্ধ। মানুষের কঙ্কাল আর খুলিতে ভর্তি কুয়া।
যেকোনো মূল্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ নতুন সরকারের চ্যালেঞ্জ: ইনু | জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, কোনো অজুহাত না দেখিয়ে যেকোনো মূল্যে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন নতুন সরকারের চ্যালেঞ্জ।
মার্কিন সামরিক ড্রোন দিয়ে কী করবে ভারত? বাংলাভারতকে যে ড্রোন বিক্রির চুক্তিতে যুক্তরাষ্ট্র অনুমোদন দিয়েছে, ওই ড্রোন শেষমেশ পাওয়া গেলে চীন আর পাকিস্তানের তুলনায় সামরিক শক্তিতে ভারত অনেকগুণ এগিয়ে যাবে বলে সমর-বিশেষজ্ঞরা মনে করছেন।
সম্মাননা পেলেন ইউনিক হোটেল ও রিসোর্টসের সিইও শাখাওয়াত হোসেন | নেপালের কাঠমান্ডুতে অ্যালোফট হোটেলে ১২তম হসপিটালিটি ইন্ডাস্ট্রি আর্কিটেকচার, ইন্টেরিয়রস অ্যান্ড ম্যানেজমেন্ট (হাই-এইম) কনফারেন্সে শাখাওয়াত হোসেনকে এ সম্মানে ভূষিত করা হয়।
শহরেও কৃষিকাজ সম্ভববিশ্বের বিভিন্ন দেশের শহরে কৃষিকাজ জনপ্রিয় হয়ে উঠছে৷ অব্যবহৃত জমিতে শহরের ব্যস্ত মানুষেরাও সময় বের করে রাসায়নিক সার, কীটনাশকমুক্ত ফসল ফলাচ্ছেন৷ ভারতের বেঙ্গালুরু শহরেও চলছে এমন আন্দোলন৷ গড়ে উঠেছে বেশ কিছু উদ্যোগ৷
রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া কি আরও দীর্ঘায়িত হবে? | মিয়ানমারে চলমান গৃহযুদ্ধের কারণে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রক্রিয়া থমকে আছে। মিয়ানমারের সাম্প্রতিক ঘটনাবলী এবং রোহিঙ্গা সমস্যার ওপর এর প্রভাব নিয়ে আজকের স্টার নিউজ প্লাস।
এক বছরে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ১৪৭টি: কাপেং ফাউন্ডেশন | মনজুনি চাকমা তাঁর উপস্থাপনায় বলেন, গত বছর নারীদের প্রতি সহিংসতার ২৩টি ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। এসব ঘটনায় ২৪ জন নারীকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের ১২ কর্মকর্তার দায় চিহ্নিত | আট বছর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার সরিয়ে নিয়েছিল হ্যাকাররা। ওই ঘটনায় করা মামলার তদন্ত এখন পর্যন্ত শেষ হয়নি। যদিও সিআইডি বলছে, তাদের তদন্ত শেষ পর্যায়ে।
‘শেষ পাতা’, ‘মেঘের কপাট’সহ যেসব সিনেমা দেখতে পারেন | দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে টালিউডের নির্মাতা অতনু ঘোষের সিনেমা ‘শেষ পাতা’। ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায় আজ সকাল ১০টায় সিনেমাটির প্রদর্শনী রয়েছে।
ঝরেপড়াদের ‘সবুজ শিশু পাঠাগার’ | দরিদ্র পরিবারের অভিভাবকেরা সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে চান না। অনেক শিশুও পড়ালেখা করতে আগ্রহ দেখায় না। এ কারণে শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ে অনেক শিশু। ঝরেপড়া এসব শিশুর জন্য রয়েছে ‘সবুজ শিশু পাঠাগার’।
মিয়ানমারের সংঘাত অভ্যন্তরীণ, বাংলাদেশের সাথে বিরোধ নেই: ওবায়দুল কাদেরমিয়ানমারে চলমান সংঘাত তাদের অভ্যন্তরীণ, এ নিয়ে তাদের সঙ্গে বাংলাদেশের কোনো বিরোধ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী
রাজনীতিতে থালাপাতি বিজয় ঘোষণা নতুন দলেরবহুদিন ধরেই গুঞ্জন ছিল ভারতীয় দক্ষিণী সুপারস্টার থালাপতি বিজয় সিনেমা ছেড়ে রাজনীতিতে যোগ দেবেন। অবশেষে সেই গুঞ্জনই যেনো সত্যি হলো। তিনি নিজেই সিনেমা ছেড়ে রাজনীতিতে আসার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন।
তাবলিগের দাওয়াত | দাওয়াতের সময়গত দৈর্ঘ্যের ওপর নির্ভর করে এর নামকরণ করা হয়। যেমন সবচেয়ে ছোট দৈর্ঘ্যের জামাত হলো তিন দিনের। আরও একটি দাওয়াতের ব্যবস্থা আছে, যেখানে মানুষ সাত দিনের জন্য অন্য একটি এলাকায় গিয়ে দাওয়াত দিয়ে থাকে।
পাকিস্তানের নির্বাচনে সামরিক ছায়াসাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কারাবাস ও পিটিআই নেতাদের ধরপাকড়ে পাকিস্তানের আসন্ন নির্বাচন নিয়ে ভোটারদের আগ্রহে ভাটা পড়েছে৷ এই নির্বাচন কি দেশটির রাজনীতিতে সামরিক বাহিনীর প্রভাবে কোন পরিবর্তন আনবে?
টাঙ্গাইলে ট্রেনে কাটা পড়ে বাবা–ছে‌লেসহ তিনজনের মৃত্যু | মৃত ব্যক্তিরা হলেন রাজশাহীর বেলপুকুর থানার মাহিন্দ্রা গ্রামের আলম মন্ডলের ছেলে শরিফ (৪০), নাটোরের বড়াইগ্রাম উপজেলার মো. আলাউদ্দিনের ছেলে রতন (৩২) ও রতনের শিশুসন্তান সানি (৬)।
বিশ্বের দীর্ঘমেয়াদী নারী নেত্রীদের মধ্যে শেখ হাসিনা কত তম? বাংলাটানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আবারও প্রধানমন্ত্রী পদে বসছেন শেখ হাসিনা। এর ফলে দীর্ঘ সময় ধরে রাষ্ট্র ক্ষমতায় থাকা নারী নেত্রীদের তালিকায় শীর্ষে চলে এসেছেন তিনি।
‘টাঙ্গাইলের তাঁতের শাড়ি’র স্বত্ত্ব ভারত নেওয়ার পর আমাদের ঘুম ভাঙলো কেন? | আমরা চাই বাংলাদেশ সরকার এখনই বিশ্ব মেধাসম্পদ সংস্থায় এ বিষয়ে অভিযোগ জানাক। যে যা খুশি দাবি জানালেই তো সেটা তার হয়ে যাবে না। আন্তর্জাতিক আইন বলে কি কিছু নেই?
খাওয়াদাওয়ার জন্য হলেও উজবেকিস্তানে আরেকবার যেতে চাই | উজবেকিস্তানে এত চমৎকার রেলব্যবস্থা, সময়ানুবর্তী, পরিষ্কার প্ল্যাটফর্ম আমাকে ভেতরে-ভেতরে মুগ্ধ করে যাচ্ছিল। ট্রেনে বসে পাশের সারি সারি পাহাড়, বাড়ি, কারখানা দেখছিলাম আর ভাবছিলাম
বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন যেভাবে করবেন | বুয়েটে ভর্তি পরীক্ষা প্রাক্‌-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রাক্‌-নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে নির্বাচিত আবেদনকারীদের মূল ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।
কথা দিয়ে নির্বাচনে এনে ‘নিরপেক্ষ নির্বাচন’ করেনি: বিএনএম নেতা | বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মো. আবু জাফর বলেছেন, প্রশাসন নিরপেক্ষ থাকবে কথা দিয়ে তাদের নির্বাচনে এনে ‘নিরপেক্ষ নির্বাচন’ করেনি।
মানিকগঞ্জে ভাষাশহীদ রফিকের নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি | বক্তারা বলেন, প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বাংলা ভাষায় পড়ানো হয়। দেশে ৫৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। অথচ একটিও কোনো ভাষাশহীদের নামে নামকরণ করা হয়নি।
রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরি, বেতন ৬৫ হাজার | বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি ভাসানচরে প্রোগ্রাম অ্যান্ড রিপোর্টিং অফিসার পদে কর্মী নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।
ব্রিসবেন টেস্ট: ২২ রানে পিছিয়ে ইনিংস ঘোষণায় চমক অস্ট্রেলিয়ার | ৮ উইকেটে ২৬৬ রানে প্রথম দিনের খেলা শেষ করেছিল সফরকারী দল। আজ সকালের সেশনে ১৯.২ ওভার টিকেছে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। বাকি ২ উইকেট হারিয়ে মোট ৩১১ রানে অলআউট হয় তারা।
চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ কেন স্থাপিত হয়নি, জেনে করণীয় ঠিক করা হবে: প্রধান বিচারপতি | বৃহস্পতিবার রাত ১১টার দিকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে আইনজীবী বিজয়া সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
৪০০ কোটি পাউন্ডে বিক্রি হচ্ছে বিলাস পণ্য বিক্রির প্রতিষ্ঠান সেলফ্রিজেস | যুক্তরাজ্যের এই রিটেইল শপের ডাবলিন, নেদারল্যান্ডস, কানাডাসহ বিভিন্ন দেশে ২৫টি শাখা রয়েছে। এ ছাড়া লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে রয়েছে একটি বড় ফ্ল্যাগশিপ স্টোর।
‘ভাইরাল’ হয়ে জাতীয় দলে আসা শোয়েব বশিরের এখন প্রমাণের সময় | ৬ ফুট ৪ ইঞ্চির বশিরের কাছে যে প্রত্যাশা কিংবা চমক আশা করছে ইংল্যান্ড, সেটির প্রতিদান দেওয়ার সময় এসেছে। কারণ, আগামীকাল শুরু হতে যাওয়া ভাইজাগ টেস্টে অভিষেক হতে যাচ্ছে তাঁর।
আখেরি মোনাজাতে অংশ নিতে আসার পথে টঙ্গীতে সড়ক দুর্ঘটনায় ২ মুসল্লির মৃত্যু | টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়কের শিলমুন এলাকায় উল্টো দিক থেকে আসা একটি কাভার্ড ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুমড়েমুচড়ে গিয়ে আহত হন অটোরিকশার যাত্রীরা।
রোহিঙ্গা : বাংলাদেশের উভয় সংকট – মিয়ানমারে উদ্ভুত সংকটের মুখে রোহিঙ্গা প্রত্যাবাসন কি আবারো পিছিয়ে গেল? আরো শরণার্থী আসার পরিস্থিতি কি তৈরি হচ্ছে? না কি সমস্যা সমাধানে নতুন সম্ভাবনার সুযোগ তৈরি হলো? এসব নিয়ে আমাদের এবারের আলাপ৷
পটুয়া কামরুল হাসানের মৃত্যু | কিশোর আলোএকাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় জেনারেল ইয়াহিয়ার মুখকে ব্যঙ্গ করে আঁকা ‘এই জানোয়ারদের হত্যা করতে হবে’ পোস্টারটি ব্যাপক সাড়া পেয়েছিল। বরেণ্য এই চিত্রশিল্পী ১৯৮৮ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।
বাসযোগ্য সুপার আর্থের সন্ধান মিলেছেপৃথিবী থেকে ১৩৭ আলোকবর্ষ দূরে একটি বাসযোগ্য গ্রহের সন্ধান পাওয়া গেছে। যেটিকে সুপার আর্থ বলছেন বিজ্ঞানীরা। আমাদের সৌরজগতের বাইরে আর কোনো বাসযোগ্য গ্রহ আছে কিনা, তা নিয়ে অনুসন্ধান চলছে আগে থেকেই।
এআই আনছে প্রয়াত শিল্পীর কণ্ঠে নতুন গান!আজ ভারতে এবং ভারতের বাইরেও, সারা সঙ্গীত বিশ্ব তোলপাড় হয়ে গেছে ‘লাল সেলাম' ছবিতে এ আর রহমানের প্রয়াত একজন শিল্পীর কণ্ঠে গান ব্যবহার নিয়ে৷ যে মানুষ নেই তার কণ্ঠের গান একটি প্রশ্ন তুলেছে৷
আগুন পোহাতে গিয়ে দগ্ধ, রংপুর মেডিকেলে আরও দুজনের মৃত্যু | রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় অগ্নিদগ্ধ আরও দুজন রোগী মারা গেছেন। কনকনে শীতে আগুন পোহানোসহ গরম পানির ব্যবহার করতে গিয়ে তাঁরা দগ্ধ হয়েছিলেন।
রাখাইন পরিস্থিতি থমথমে, নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ নয় | মিয়ানমারের রাখাইন রাজ্যে গতকাল শনিবার সামরিক বাহিনীর সঙ্গে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির নতুন করে সংঘর্ষের খবর পাওয়া যায়নি। সেখানকার পরিস্থিতি থমথমে রয়েছে
পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীরপণ্য পরিবহনে চাঁদাবাজি হলে তা বন্ধে সংশ্লিষ্ট সবাইকে শক্তভাবে ব্যবস্থা নিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সচিব সভার বৈ
একসময় স্বাধীনতা বিরোধীরা মুসলিম বাজার বধ্যভূমিতে টয়লেট পর্যন্ত নির্মাণ করেছে। বধ্যভূমিটির জায়গা চিহ্নিত করে আমরা তখন বলেছিলাম বধ্যভূমির স্থানে মসজিদ হতে পারে না। কিন্তু স্থানীয় রাজনীতিবিদদের কারণেই বধ্যভূমিটি সংরক্ষণ করা যায়নি।
পঞ্চম মেয়াদে শেখ হাসিনার ক্ষমতাগ্রহণ বাংলাদেশের বিস্ময়কর উত্থান | কালবেলাগত ৭ জানুয়ারি নির্বাচনে বিজয়ের মাধ্যমে বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী ক্ষমতাসীন নারী সরকারপ্রধান হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে টানা চার
পুনমের মতো বিতর্কিত প্রস্তাব পেয়েছিলেন জয়াআমাকেও এক বিজ্ঞাপনী সংস্থা থেকে ক্যাম্পেইনের এমন প্রস্তাব দেওয়া হয়েছিল; কিন্তু আমার কাছে বিষয়টি ভালো লাগেনি। আমি আমার ভক্ত শুভাকাঙ্ক্ষীদের কথা চিন্তা করে এমন ফালতু প্রস্তাবে সায় দেইনি। 
স্থানীয় সরকার নির্বাচন, বিরোধীদের জন্য বড় প্রশ্ন | ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে দিস্তা দিস্তা কাগজ ছাপিয়েছে পত্রিকাগুলো। টক শোতে ‘টকিং’ হয়েছে এন্তার। অতএব নতুন কিছু বলার নেই। বলার আছে এতটুকুই যে এটা সহজ-সরল বিবেচনায় নির্বাচন হয়নি।
‘অসাধারণ পারফর্মার বললে আমি বর্ষণের নাম নিব’ | প্রধান কোচ স্টুয়ার্ট ল দ্য ডেইলি স্টারের সঙ্গে সাক্ষাতকারে প্রকাশ করেছেন নিজেদের হতাশা। তবে আগামী দিনে এই দলের কয়েকজন আন্তর্জাতিক ক্রিকেটে আলো ছড়াতে পারেন বলেও উল্লেখ করেছেন তিনি। 
দুই দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, স্থবির জনজীবন | তেঁতুলিয়ায় গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে সারা দেশের সর্বনিম্ন। আজ শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি।
সার্ভিক্যাল ক্যান্সার কেন হয় এই রোগে কাদের ঝুঁকি বেশি হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ভাইরাসের আক্রমণেই সাধারণত জরায়ুমুখের ক্যান্সার হয়। শারীরিক সম্পর্কের ক্ষেত্রে পুরুষের কাছ থেকে নারীদেহে এই ভাইরাস ঢুকে গিয়ে ক্যান্সারের মতো মরণ
‘অপহৃত’ তরুণী থানায় বললেন ‘আমি কখন, কোথায়, কীভাবে গেলাম জানি না’ | খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান–স্টপ ক্রাইসিস সেন্টারের (ওসিসি) সামনে থেকে ‘অপহরণ’ হওয়া তরুণী (২৪) বললেন, ‘আমি অসুস্থ। আমি কখন, কোথায়, কীভাবে গেলাম জানি না।’
বায়ুদূষণে ঢাকা আজ সকালে বিশ্বে চতুর্থ, নগরীর যে ৩ স্থানে দূষণ বেশি | ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডের চেয়ে ২৮ গুণের বেশি।
তরুণদের ৪১% কাজে নেই, শিক্ষায়ও নেই | বাংলাদেশের প্রায় ৪১ শতাংশ তরুণ নিষ্ক্রিয়। মানে হলো তাঁরা পড়াশোনায় নেই, কর্মসংস্থানে নেই; এমনকি কোনো কাজের জন্য প্রশিক্ষণও নিচ্ছেন না। মেয়েদের মধ্যে নিষ্ক্রিয়তার হার বেশি, ৬১ দশমিক ৭১ শতাংশ।
শিশুর ঠান্ডা-সর্দিতে নাজাল স্প্রে বা ড্রপ ব্যবহারে ক্ষতির আশঙ্কা কত? | শীতে শিশুদের বিশেষ করে এক বছরের নিচের শিশুদের ঠান্ডা লেগে নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ হওয়া, সর্দি ইত্যাদি হয়। এ ধরনের সংক্রমণ বছরে ছয় থেকে আটবার হতে পারে।
সংসদে বিরোধী দল বিষয়ে যা বললেন ওবায়দুল কাদের ও জি এম কাদেরসংসদে বিরোধী দল কারা হচ্ছে, তা নিয়ে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। বিস্তারিত দেখুন স্টার নিউজবাইটসে।
ভিটামিন ডি কমে গেলে বাড়ে যেসব স্বাস্থ্যঝুঁকিইদানীং ভিটামিন ডিএর অভাবে ভুগছেন অধিকাংশ মানুষ। রোদের আলো লাগলেও যেন শরীরে ভিটামিন ডি’র মাত্রা অনেক কম এর ঘাটতিতে হচ্ছে অনেক রোগ। যা আপনাকে চলাফেরায় কিংবা জীবনযাপনে ক্ষতিগ্রস্ত করবে।
শিক্ষক আসিফ মাহতাবের সঙ্গে চুক্তি নবায়ন করবে না ব্র্যাক ইউনিভার্সিটি | নতুন শিক্ষাক্রমের আলোকে সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের একটি অধ্যায়ে হিজড়া জনগোষ্ঠী সম্পর্কে জনসচেতনতামূলক একটি পাঠ রয়েছে। এ নিয়ে বিতর্ক চলছে।
বিটিভির জিএমের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে দুদক | দুদক সূত্র জানায়, অনুসন্ধান কর্মকর্তা কিছু সুনির্দিষ্ট তথ্য চেয়ে বিটিভির মহাপরিচালকের কাছে চিঠি পাঠিয়েছেন। ১১ ফেব্রুয়ারির মধ্যে এসব তথ্য পাঠানোর অনুরোধ করা হয়েছে।
মূল হোতা ছাত্রলীগ নেতাসহ ২ আসামি তিন দিনের রিমান্ডে | কুষ্টিয়ায় পদ্মা নদীর চর থেকে ৯ টুকরা লাশ উদ্ধার হওয়া মিলন হোসেন (২৭) হত্যা মামলায় মূল হোতা সাবেক ছাত্রলীগ নেতা সজীব শেখসহ দুই আসামিকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
নারাজি আবেদনের অধিকতর শুনানি ২৯ ফেব্রুয়ারি | বাদীর আইনজীবী রাজীব চাকমা বলেন, কল্পনা চাকমার অপহরণ মামলায় পুলিশের দেওয়া চূড়ান্ত প্রতিবেদনের ওপর নারাজি আবেদনের শুনানি হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি অধিকতর শুনানির দিন ধার্য করা হয়েছে।
কারখানা বন্ধ, তবুও খুলনা প্রিন্টিংয়ের শেয়ার দর বেড়েছে ৪২২ শতাংশঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল রোববার দেখা গেছে, একটি কোম্পানির শেয়ারের দাম গত ছয় মাসে ৪০০ শতাংশের বেশি বেড়েছে। অথচ কোম্পানিটির কারখানা বন্ধ পাওয়া গেছে।
যেভাবে বায়েজিদ তৈরি করলেন 'মিস গ্লোবাল বাংলাদেশ' আফলার ন্যাশনাল কস্টিউমডিজাইনার ফারদিন বায়েজিদের তৈরি করা জাতীয় ফুল শাপলার থিমের অত্যন্ত সুন্দর একটি গাউন পরেছেন আফলা আমরান মিস গ্লোবাল প্রতিযোগিতার ন্যাশনাল কস্টিউম রাউন্ডে।
ব্রিটিশ কাউন্সিল দেবে ১ মিলিয়ন পাউন্ডের অনুদান, দেখুন বিস্তারিত | ব্রিটিশ কাউন্সিল ইন্টারন্যাশনাল কোলাবোরেশন গ্র্যান্টস (আন্তর্জাতিক সহযোগিতা অনুদানের) দেবে। আন্তর্জাতিক সহযোগিতা অনুদান ২৫ হাজার থেকে ৭৫ হাজার পাউন্ড পর্যন্ত।
দেশে পাঁচটি মৃত্যুর একটি হৃদ্‌রোগে | দেশে মৃত্যুর প্রধান কারণ হৃদ্‌রোগ। মোট মৃত্যুর ২১ শতাংশ ঘটছে হৃদ্‌রোগের কারণে। পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যুর প্রধান কারণ নিউমোনিয়া। মৃত্যুর এই তথ্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)।
অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত করলেন সেনেগালের প্রেসিডেন্ট, আদালতে যাবে বিরোধীরা | সেনেগালের ইতিহাসে এই প্রথম কোনো বিদায়ী প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন না। তিনি তাঁর উত্তরসূরি হিসেবে প্রধানমন্ত্রী আমাদু বাকে বেছে নিয়েছেন।
দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সেইফ ফুড কার্নিভাল-২০২৪’নিরাপদ খাদ্য ধারণাটি সবার মধ্যে ছড়িয়ে দিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'সেইফ ফুড কার্নিভাল-২০২৪'। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে আগামী ৮-১০ ফেব
গণিত উৎসবে অংশ নিয়েছে দমদমিয়া আলোর পাঠশালার দুই শিক্ষার্থী | ট্রাস্ট‘গণিত শেখো স্বপ্ন দেখো’ এই প্রতিপাদ্য নিয়ে গতকাল ২ ফেব্রুয়ারি শুক্রবার চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম আঞ্চলিক গণিত উৎসব ২০২৪।
৮০ হাজার শিক্ষার্থীকে ডিজিটাল দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেবে সরকারআগামী দু’বছরে ডিজিটাল স্কিলস ফর স্টুডেন্টস কর্মসূচির আওতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের মাধ্যমে ৮০ হাজার শিক্ষার্থী ও স্নাতকদের চাকরির বাজারের চাহিদা অনুযায
রাখাইনে চলমান সংঘাত মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। তবে এই সংঘাতে বাংলাদেশ বা আমাদের নাগরিক যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় এবং নতুন অনুপ্রবেশ না ঘটে সে বিষয়ে বিশেষভাবে নজর রাখা হচ্ছে। মিয়ানমারে আমাদের দুইটি কূটনৈতিক মিশন রয়েছে।
নারায়ণগঞ্জে জিয়া হলের জায়গায় ‘৬ দফা ভবন’ করার দাবি | তাঁরা চান জেলা পরিষদের মাধ্যমে ওই জায়গায় একটি ভবন হোক এবং এর নাম ‘৬ দফা ভবন’ রাখা হোক। এ বিষয়ে একটি চিঠি দেওয়া হলে মন্ত্রী দ্রুত কাজ সম্পন্ন করবেন কি না, তা জানতে চান তিনি।
বরিশালে অগ্নিকাণ্ডে কলেজছাত্রের মৃত্যু, চারটি দোকান পুড়ে ছাই | বরিশাল নগরের নথুল্লাবাদ এলাকার জিয়া সড়কে অগ্নিকাণ্ডে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার দিবাগত রাতে এই ঘটনা ঘটে। এই ঘটনায় চারটি দোকান সম্পূর্ণ পুড়ে গেছে।
রাইড শেয়ারিং পরিষেবায় কেন ‘কম সময়ে বেশি উপার্জনের’ নীতি | ছোটবেলায় পাবলিক বাসে চড়ার পর সেখানে লেখা থাকা নীতিবাক্যগুলো আমরা একনিশ্বাসে পড়ে ফেলতাম। ‘ব্যবহারে বংশের পরিচয়’, ‘ভদ্রতা বজায় রাখুন’, ‘রাজনৈতিক আলাপ নিষিদ্ধ’ ইত্যাদি।
মিয়ানমার সীমান্তে সীমান্তরক্ষীরা সতর্ক রয়েছেন: পররাষ্ট্রমন্ত্রী | রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির তুমুল লড়াই চলছে। রাখাইনের বুচিডং ও ফুমালি এলাকায় লড়াইয়ে বেশ কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে।