content
stringlengths
84
829
৮ হাজার ২০০ একর জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধার করা হবে দেশের মোট আয়তনের ১৫৫৮ ভাগ এলাকায় বনভূমি রয়েছে এবং দেশের বনভূমির পরিমাণ বাড়ানোর জন্য জবরদখলকরা ৮ হাজার ২ শত বনভূমি উদ্ধারে পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।
বন্যাকে সংবর্ধনা দেবে সংগীত সংগঠন সমন্বয় পরিষদ | সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন আতাউর রহমান। ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত রেজওয়ানা চৌধুরী বন্যার সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি মাহমুদ সেলিম।
কয়রায় নি‌খোঁজ শিশুর লাশ পড়ে ছিল ঘেরের পাড়ে | খুলনার কয়রায় নিখোঁজের ৯ ঘণ্টা পর মৎস্যঘেরের পাড় থেকে খালিদ হাসান (৬) নামের এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার রাত ১২টার দিকে উপজেলার তেঁতুলতলার চর গ্রামের একটি মৎস্যঘেরের পাড় থেকে লাশটি উদ্ধার করেন এলাকাবাসী।
ছোট মেয়ের পর বড় মেয়েও মারা গেল, বাক্‌রুদ্ধ বাবা | দেড় বছর বয়সী ছোট মেয়ে মারা যাওয়ার পর আট বছর বয়সী বড় মেয়েও মারা গেছে। তিন সন্তানকে নিয়ে ‘বিষপান করা’ স্ত্রী শারীরিকভাবে শঙ্কামুক্ত হলেও মানসিকভাবে ভেঙে পড়েছেন। এমন পরিস্থিতিতে বাক্‌রুদ্ধ হয়ে পড়েছেন বাবা টিটো মোল্লা।
শিক্ষায় দেশীয় সংস্কৃতি ও মূল্যবোধ১৬ জানুয়ারির পর কোনো কলাম লিখিনি। কোনোক্রমেই লেখায় মন বসাতে পারছিলাম না। ভাবছিলাম, লিখে যদি শিক্ষাব্যবস্থার উন্নতি না করতে পারি, সংশ্লিষ্ট পক্ষ যদি লেখাগুলো আমলে না নেয়, কারও ভাবনার উদ্রেক যদি না হয়, লিখে কী লাভ! এদেশে আমরাই-বা কে!
অভিষেকের জন্মদিনে ঐশ্বরিয়া পোষ্টগত বেশ কিছু মাস ধরে বলিউডে গুঞ্জন ঘুরে বেড়াচ্ছে যে কিছুই না কি ঠিক নেই অভিষেক ও ঐশ্বরিয়ার মধ্যে। এটিও শোনা যাচ্ছে যে মেয়ে আরাধ্যাকে নিয়ে না কি মায়ের কাছে থাকতে শুরু করেছেন ঐশ্বরিয়া। এরই মধ্যে অভিষেককে নিয়ে ঐশ্বরিয়া করলেন একটি পোষ্ট।
পন্তের ভয়ংকর অভিজ্ঞতা: ‘ভেবেছিলাম, দুনিয়াতে আমার সময় শেষ’ | স্টার স্পোর্টসের সঙ্গে ভয়াবহ সেই দুর্ঘটনা নিয়ে কথা বলেছেন পন্ত। সব সময় নিজের ওপর আত্মবিশ্বাস রাখার যে শিক্ষাটা পন্ত পেয়েছেন, তার ওপর ভিত্তি করেই অনুষ্ঠানটির নাম দেওয়া হয়েছে ‘বিলিভ: টু ডেথ অ্যান্ড ব্যাক।’
২০২৬ বিশ্বকাপের ভেন্যু ও ম্যাচসূচি ঘোষণাপ্রথমবারের মত কানাডা মেক্সিকো ও যুক্তরাষ্ট্র এই ৩ দেশ মিলিয়ে বৃহৎ পরিসরে আয়োজন হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের। ২০২৬ বিশ্বকাপ হবে বেশ কিছু নতুনত্ব নিয়ে। বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটিতে দল ও ম্যাচসংখ্যাও বাড়ছে।
আমাকে তো ঠিকমতো দাওয়াত দেওয়া হয়নি | কুরিয়ারে বিয়ের নিমন্ত্রণপত্র পাঠিয়ে একটি ফোন করে অতিথিকে আসতে বলাটা এখন প্রায় রেওয়াজই হয়ে গেছে। তবে কেউ কেউ সৌজন্যবশত কার্ডের ভেতরে, ‘পত্র দ্বারা নিমন্ত্রণে ত্রুটি মার্জনীয়’ লেখা ছোট্ট চিরকুটও দিয়ে দিচ্ছেন। পয়েন্টে তাঁরা এগিয়ে।
মাইকেলের ২০০ বছর মধুসূদনের পুনর্জন্ম | মাইকেল যখন মারা যান, তখন সমকালের সাহিত্যরসিকেরা তাঁর যে মূল্যায়ন করেছিলেন, তাকে খুব একটা শ্লাঘাজনক মনে করা যায় না। সাধারণ মানুষ বরং তাঁর নেতিবাচক দিকগুলোই ফলাও করে দেখেছিলেন। যেমন তিনি মদ্যপ ছিলেন। তিনি বাঙালিবিদ্বেষী ছিলেন।
ডিজিটাল উদ্যোগে সাফল্য | পঞ্চম ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি, এসএসসি ও এইচএসসিতেও ভালো ফল। ভর্তি হয়েছিলেন ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার প্রকৌশল বিভাগে। কিন্তু পরিবারের আর্থিক অনটনের কারণে কম্পিউটার প্রকৌশলী হওয়ার স্বপ্ন পূরণ হয়নি রাকিবুলের।
বাংলাদেশকে আমরা কীভাবে বাঁচাবো?আমাকে অনুরোধ করেছে আমি যেন সুইডিশ নিউজ পেপারে ঘটনাটি তুলে ধরি। তাদের অনুরোধ রাখতে সবে সুইডিশ ভাষায় লিখাটি শেষ করেছি। ভাবলাম বাংলাতেও বিষয়টি তুলে ধরি তাই এ লেখা। উপরের ঘটনাটির পেছনে যে বিষয়টি জড়িত তা হলো পৃথিবীর প্রাকৃতিক পরিবেশ।
জাবিতে ৯ বছরে যত নারী নিপীড়ন ছাত্রলীগের | নিউজ | ভিডিও গ্যালারিজাবিতে ৯ বছরে যত নারী নিপীড়ন ছাত্রলীগের | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ক্যানসার চিকিৎসায় বাংলাদেশের অগ্রগতি ও ভবিষ্যৎ সম্ভাবনা | আমাদের দেশে অনেকগুলো সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত মানের ক্যানসার চিকিৎসার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি বেসরকারি হাসপাতালে ক্যানসার চিকিৎসা সংযুক্ত হয়েছে। তবে আমাদের চিকিৎসাব্যবস্থা আরও উন্নত করতে হবে।
শিরোপা ধরে রাখতে ‘পরিপক্ব’ ফুটবল খেলতে চায় বাংলাদেশ | তিন বছর পর ঘরের মাঠে অনূর্ধ্ব-১৯ সাফের শিরোপা ধরে রাখার অভিযানে নামতে যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। তিন বছর আগে আনাই মগিনির গোলে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।
মন্ত্রী না হয়েও মন্ত্রিপাড়ার বাংলোয় গোলাপের বাস | আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান মিয়া (গোলাপ) কোনো সরকারি পদে নেই। তবে তিনি বাস করেন একটি সরকারি বাংলোয়, যা সাধারণত মন্ত্রিসভার সদস্যদের বরাদ্দ দেওয়া হয়। চাইলে সচিব পদমর্যাদার কাউকে দেওয়া যায়।
ফরিদপুরে দীপ্ত প্রত্যয়ে সমবেত গণিতপ্রেমী শিক্ষার্থীরা | ভোরটা ছিল কুয়াশার চাদরে মোড়া। কয়েক গজ দূরের বস্তুও দেখা যাচ্ছিল না। তবে এরই মধ্যে দূরদূরান্ত থেকে দীপ্ত প্রত্যয়ে গণিতপ্রেমী শিক্ষার্থীরা সমবেত হয়েছে ফরিদপুরের সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে।
শাকিব খানের সিনেমার ৩ মিনিটের ফাইটে ৭০ লাখ টাকা ব্যয়ঢাকাই সিনেমার শীর্ষনায়ক শাকিব খান যুক্তরাষ্ট্রে গেছেন ‘রাজকুমার’ সিনেমার শুটিংয়ের জন্য। আগামী ঈদুল ফিতরে সিনেমাটি মুক্তি পাবে। এই সিনেমার তিন মিনিটের একটি ফাইট দৃশ্যের জন্য ৭০ লাখ টাকা খরচ হয়েছে বলে জানা গেছে।
সুরের টানে কলকাতা বইমেলায়মহীতোষ তালুকদার তাপসের একটি ফেসবুক পোস্ট জড়ো করলো কয়েকশো মানুষকে৷ যুক্তরাষ্ট্র, ইউরোপ থেকে কলকাতা বইমেলায় একত্রিত হলেন তারা৷ চারদিনের মহড়া, সুরের সেতু পেরিয়ে অপরিচিতেরা হয়ে উঠলেন আত্নীয়৷ গানে গানে মুখরিত হলো পশ্চিমবঙ্গের নানান জায়গা৷
ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচে পড়া ভিড়, ৩ ঘণ্টায় ৫০ হাজার টিকিট বিক্রি | রাজধানীর উপকণ্ঠে পূর্বাচল নিউ টাউনে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে চলছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আজ শুক্রবার ছুটির দিনে মেলায় ভিড় করেছেন লাখো ক্রেতা-দর্শনার্থী।
নির্বাসিত রোহিঙ্গাদের জীবন ও বাংলাদেশের উভয় সংকটগত আট দশক ধরে নির্বাসন ও প্রত্যাবাসনের চক্রে আটকা পড়েছেন রোহিঙ্গারা৷ সবশেষ যে আশার আলো দেখা গিয়েছিল তা-ও নতুন বাস্তবতায় ফিকে হতে শুরু করেছে৷ রোহিঙ্গাদের ঘরছাড়া করার ও ঘরে ফেরানোর প্রচেষ্টার কাহিনি থাকছে ছবিঘরে...
ফোডেনের দ্বিতীয় হ্যাটট্রিক, প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি কার | ফোডেনের প্রিমিয়ার লিগ ক্যারিয়ারে এটি দ্বিতীয় হ্যাটট্রিক। প্রশ্ন তুলতে পারেন, সিটির দুর্দান্ত আক্রমণভাগের সদস্য হয়ে প্রিমিয়ার লিগে ৬ মৌসুম খেলে ফেলা কারও জন্য এই হ্যাটট্রিক সংখ্যাটা কি কম হয়ে গেল না?
জিম্বাবুয়ে থেকে গুজরাটে আসা ব্যক্তির অমিক্রন শনাক্ত | জিম্বাবুয়ে থেকে ভারতের গুজরাটে আসা এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের নতুন বিপজ্জনক ধরন অমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। রাজ্যের স্বাস্থ্য বিভাগ এ তথ্য জানায়। এ নিয়ে দেশটিতে তিনজন করোনার নতুন এ ধরনে আক্রান্ত হলেন।
আর ভালো লাগছে না ভাবছি বিয়ে করে ফেলবঅভিনয়ের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে দারুণ জনপ্রিয় শ্রদ্ধা কাপুর। প্রায়ই নিজের ব্যক্তিগত জীবনকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে দেখা যায় তাকে। সম্প্রতি এথনিক আউটফিটে নিজের কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন এই অভিনেত্রী।
১৬ টাকায় প্রতি পিস প্যান্ট রপ্তানি, তা–ও মিথ্যা ঘোষণায় | নারায়ণগঞ্জের ফাইয়্যাজ ফ্যাশন নামে প্রতিষ্ঠানটি ১৪ হাজার ৩৫০ পিস সোয়েটার ও অন্তর্বাস রপ্তানির ঘোষণা দিয়েছিল। কিন্তু কাস্টমস গোয়েন্দার তদন্তে ধরা পড়ে চালানে ছিল ৮৫ হাজার ৩৬৮ পিস ডেনিম বা জিনসের লং প্যান্ট।
মিয়ানমারের আরও ৪৪ জন সীমান্তরক্ষী পালিয়ে এলেন বাংলাদেশে | বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারে বিদ্রোহী দল আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের মধ্যে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও চারজন সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।
মিয়ানমারের সীমান্তরক্ষীদের ফেরত পাঠানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী | বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারে বিদ্রোহী দল আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের মধ্যে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১৪ সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।
সাংবাদিকতায় সরাসরি জনগণের জন্য কাজ করা যায় | বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের নতুন শিক্ষার্থীদের উদ্দেশে র সম্পাদক বলেন, ‘দৃষ্টি আরও সম্প্রসারিত করার জন্য বই পড়ুন, গান শুনুন, সিনেমা দেখুন, অন্যান্য যা কিছু করার করুন। জীবনে সবকিছু জানা-বোঝার চেষ্টা করতে হবে।
টেস্ট হারার পর বুমরা পেলেন ডিমেরিট পয়েন্ট | বুমরা নিয়ম ভেঙেছেন গতকাল, টেস্টের চতুর্থ দিনে। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৮১তম ওভারে ওলি পোপ একটি রান নেওয়ার জন্য ছুটছিলেন। সে সময় বিধিবহির্ভূতভাবে পোপের সামনে গিয়ে দাঁড়ান বুমরা এবং পোপের সঙ্গে তাঁর ধাক্কাও লাগে।
সর্বশেষ বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশকে বাধা দিতে দেখা গেছে। এরপর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বললেন, এ ধরনের কর্মসূচি আর করতে দেওয়া হবে না। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'পুলিশি বাধা দেওয়া হয়নি। প্রথম দিন তারা কালো পতাকা মিছিল করেছিল, আপনারা সবাই দেখেছেন
চীন এক সময়ে সমাজতন্ত্রী ছিল। আজ আর নেই। নেই যে তা বোঝা যাচ্ছে এর পুঁজিবাদী আচরণে। মাত্রাতিরিক্ত জ্বালানি সেও পোড়াচ্ছে। এ ব্যাপারে একদা যে দেশ তাদের ভয়ঙ্কর রকমের শত্রু ছিল সেই আমেরিকার সঙ্গে পাল্লা দিচ্ছে এবং রাজি হচ্ছে না জ্বালানি ব্যবহারের ব্যাপারে সংযত হতে।
নতুন ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিল যুক্তরাষ্ট্রবিশ্বজুড়ে বাণিজ্যিক স্পাইওয়্যারের ক্রমবর্ধমান অপব্যবহার বন্ধ করতে এবং সেসব নজরদারী সরঞ্জাম কেনা-বেচার সঙ্গে জড়িতদের জবাবদিহিতার মুখোমুখি করতে ভিসা নিষধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।
জন্মের আগে বাবাকে, এক বছরের মধ্যে মাকে হারাল ছোট্ট মুনিয়া | গোপালগঞ্জের কোটালীপাড়ার দক্ষিণ হিরন গ্রামে গতকাল বুধবার লাঠির আঘাতে নিহত ফারজানা বেগম তিন সন্তান রেখে গেছেন। বড় মেয়ে ফারিয়ার বয়স সাত বছর, ছেলে তাহসান দুই বছরের আর ছোট মেয়ে মুনিয়ার বয়স মাত্র এক বছর।
বাংলাদেশে গ্রেপ্তার ব্যক্তিদের জন্য স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের | মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, বাংলাদেশের সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা তিনি আগে থেকেই বলছেন। এই নির্বাচনকে তাঁরা অবাধ ও সুষ্ঠু মনে করেন না।
নির্বাচন নিয়ে উদ্বেগের অর্থ এই নয় যে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ করার দায়িত্ব নেই: মার্কিন পররাষ্ট্র দপ্তর | মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, যেসব ক্ষেত্র নিয়ে উদ্বেগ আছে, সেগুলোতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব যুক্তরাষ্ট্রের আছে।
পোশাকশ্রমিক ও শ্রমিকনেতাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি | শ্রমিকনেতারা বলেন, মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনের জবাবে শ্রমিক গ্রেপ্তার, মামলা ও নির্যাতনে থেমে থাকছেন না মালিকেরা। শুরু হয়েছে বিভিন্ন কারখানায় টার্গেটের ভয়াবহ চাপ আর ওভারটাইম ছাড়াই ফাউ খাটানো।
আলোচনায় থাকতে মানুষ কতটা নিচে নামতে পারে! পুনমের মৃত্যুর ভুয়া খবরে বিতর্ক | ক্যারিয়ারজুড়ে একের পর এক বিতর্কের জন্ম দিয়েছেন ভারতের মডেল ও অভিনেত্রী পুনম পান্ডে। প্রচারে থাকতে নানা কাণ্ডে সমালোচিত হয়েছেন তিনি। তাই বলে নিজের মৃত্যুর খবর ছড়াবেন—এমনটা কেউ ভাবেনি।
ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় বাণিজ্য করার প্রস্তাব চীনা রাষ্ট্রদূতের | কীভাবে এ নিয়ে কাজ করা যায়, তা নিয়ে আলোচনা করতে আগ্রহের বিষয়টি উত্থাপন করেছে দেশটি। আজ মঙ্গলবার পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাংবাদিকদের এ বিষয়ে কথা বলেন।
সিলেটে আগামীকাল যেসব এলাকায় সাড়ে ৭ ঘণ্টা বিদ্যুৎ থাকবে না | বিদ্যুৎ বিভাগের জরুরি মেরামত ও সংরক্ষণকাজের জন্য আগামীকাল শনিবার সাড়ে সাত ঘণ্টা সিলেটের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে। নির্ধারিত সময়ের পর সরবরাহ স্বাভাবিক করা হবে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।
বাংলাদেশ ও বিশ্বপরিচয় - পঞ্চম শ্রেণি | ১. প্রশ্ন: বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য কী? প্রধান তিন ধরনের ধানের নাম লেখো। ২. প্রশ্ন: গম চাষের উপযোগী ঋতু কোনটি এবং কোন কোন অঞ্চলে গম উত্পাদন বেশি হয়? ৩. প্রশ্ন: অর্থকরী ফসল কাকে বলে? কয়েকটি অর্থকরী ফসলের নাম লেখো।
সাকিব, তামিমের সঙ্গে কী কথা হলো বিশেষ কমিটির | বিপিএলে আজ সাকিবের দল রংপুর রাইডার্স ও তামিমের দল ফরচুন বরিশালের ম্যাচ নেই। সে সুযোগ নিয়েই জাতীয় দলের এই দুই অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে কথা বলে বিশ্বকাপের পারফরম্যান্স মূল্যায়নে শেষ পর্বের কাজটা সেরে নিয়েছে কমিটি।
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের দুই ধাপ অবনমন: টিআই | টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘বাংলাদেশের অবস্থান হতাশাজনক। বাংলাদেশের স্কোর ও অবস্থানের অবনমন প্রমাণ করে, দুর্নীতির বিরুদ্ধে সরকারের অঙ্গীকার বাস্তবিক অর্থে কার্যকর প্রয়োগ হয়নি।’
বেশি দামে পণ্য বিক্রি করায় ২০ ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থার‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, ন্যায্যমূল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেবে র‌্যাব। একই সঙ্গে অবৈধ মজুতের বিরুদ্ধে কঠোর অবস্থানের কথা জানান তিনি। 
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের বাগড়া | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ হয়েছে। আজ সোমবার ক্যাম্পাসের আটটি ছাত্রসংগঠনের নেতা–কর্মীরা এই কর্মসূচি পালন করেন।
আটলান্টিকের পাড়ে একখণ্ড বাংলাদেশ | নাগরিক সংবাদযুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে এক নতুন দিগন্ত হিসেবে উন্মোচিত হয়েছে। কয়েক বছর ধরে এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্র–ছাত্রীদের সংখ্যা বেড়েই চলছে।
‘বাবার মতো পুরান ঢাকার সর্দার হইনি, হয়ে গেছি পাহলোয়ান’ | আমি বাবার মতো সর্দার হইনি, হয়ে গেছি পাহলোয়ান। পুরান ঢাকায় আমার এলাকায় শাহাবুদ্দিন নামের এক পাহলোয়ানের ডেরায় যেতাম, তাঁর কাছে গিয়ে কুস্তি শিখতাম। এরপর আমি কুস্তিগীর হয়ে যাই। নামও হয়ে যায় পাহলোয়ান।
কেন রোহিতের বদলে মুম্বাইর অধিনায়ক হার্দিক, ব্যাখ্যা করলেন বাউচার | নতুন আসরের আগে মুম্বাইর এমন সিদ্ধান্ত নিয়ে বেশ কিছুদিন ধরেই ছিলো আলোচনা, সমালোচনা। মুম্বাইকে পাঁচটি আইপিএল ট্রফি জেতানো রোহিতকে কেন অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলো এই প্রশ্ন উঠে জোরালোভাবে।
মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে বিজিপিসহ আরও শতাধিক সরকারি কর্মকর্তা, রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ বাংলাবাংলাদেশের সীমানার কাছে মিয়ানমারে লড়াই আরও তীব্র হয়েছে। গত কয়েকদিনের মতো মঙ্গলবারও শতাধিক বিজিপি ও সেনা সদস্য, কাস্টমস কর্মকর্তা পালিয়ে বাংলাদেশে এসেছেন।
মেডিকেল ভর্তি পরীক্ষা: পূর্ণাঙ্গ মডেল টেস্ট-৩ | এখানে মোট ১০০টি প্রশ্ন আছে। এই মডেল টেস্টটি আজকের র ছাপা কাগজেও পাওয়া যাচ্ছে। নিচে দেওয়া নির্দেশনা মতো মডেল টেস্ট দিন। এই মডেল টেস্টটি তৈরি করেছেন ঢাকা মেডিকেলের প্রাক্তন পাঁচজন মেধাবী শিক্ষার্থী, যারা হলেন:
কুরেশিকে নির্বাচনে অযোগ্য ঘোষণা | পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) ঘোষণা অনুযায়ী, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি আগামী বৃহস্পতিবার অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন ও এরপরের পাঁচ বছর কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না।
ভর্তি পরীক্ষা: গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের আবেদনের তারিখ পরিবর্তন | উপাচার্য আনোয়ার হোসেন বলেন, জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মতামতকে গুরুত্ব দিয়ে কিছু বিষয় সমন্বয় করার জন্য ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বুয়েট ভর্তিতে আবেদন শুরু, দেখুন পরীক্ষার গুরুত্বপূর্ণ তারিখ ও সময় | বুয়েটে ভর্তি পরীক্ষা প্রাক্‌-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রাক্‌-নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে নির্বাচিত আবেদনকারীদের মূল ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।
বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানি ১২ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি | গত ১৫ নভেম্বর শুনানি নিয়ে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ (আদালত প্রাঙ্গণে সমাবেশ, মিছিল, র‍্যালি, মানববন্ধন ও ধর্মঘট না করতে) কঠোরভাবে অনুসরণ করতে নির্দেশসহ আদেশ দেন।
ক্ষুদিরাম হব | বন্ধুসভাঅতীত বর্তমান অমানিশার চাদরে ঢেকে আছে যুগের পর যুগ— উপসংহারে পিঠ ঠেকেছে বাধার শক্ত প্রাচীরে। এখন আমি দৃঢ়প্রতিজ্ঞ ঘুরে দাঁড়াতে, বুক চিতিয়ে টেনে ধরতে উদ্ধত শোষকের রক্তাক্ত চাবুক। আমিও একদিন ক্ষুদিরাম হব; দাসত্বের চেয়ে আজ মৃত্যুই শ্রেয়
বান্দরবানের তমব্রু সীমান্তে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর ৫৮জন সদস্যের আশ্রয় বাংলামিয়ানমারে আরাকান আর্মি ও অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সাথে লড়াই তীব্র হওয়ার পর এর আগে কয়েকশো সৈনিক পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছিল। তবে বাংলাদেশে আশ্রয় নেওয়ার ঘটনা এটাই প্রথম।
‘টাঙ্গাইল শাড়ি’র জিআই স্বীকৃতি পেতে মন্ত্রণালয়ে আবেদন জেলা প্রশাসনের | বাংলাদেশের ‘টাঙ্গাইলের শাড়ি’র ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্পনকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরে আবেদন করা হয়েছে।
ভালোবাসার অত্যাচার, আমার জীবনে আজকের দিনটা তেমনই: রেজওয়ানা চৌধুরী বন্যা | অভিনন্দন জানাতে গিয়েছিলেন তাঁর লালমাটিয়ার সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ কার্যালয়ে। কেউ আবার তাঁর বাড়িতে ছুটে যান প্রিয় শিল্পীর সম্মাননাপ্রাপ্তির খবরটি সামনাসামনি উদযাপন করতে।
রাশিয়ার রাষ্ট্রদূতের বক্তব্য অনভিপ্রেত ও আওয়ামীসুলভ: বিএনপি | বিবৃতিতে বাংলাদেশের জনগণের অভিপ্রায় ও স্বার্থসংশ্লিষ্ট বিষয়, তথা গণতান্ত্রিক মূল্যবোধ, স্বাধীনতার সংকল্প ও মহান আত্মত্যাগের প্রতি উপযুক্ত সম্মান প্রদর্শনের জন্য রাশিয়াকে অনুরোধ জানায় বিএনপি।
বাসা ভাড়া নিয়ে অপকর্ম করে আসছিলেন সজীবেরা, মুখ খোলেননি কেউ | কুষ্টিয়ায় মিলন হোসেন নামের এক যুবককে হত্যার পর লাশ ৯ টুকরা করে পদ্মার চরে পুঁতে রাখার ঘটনায় প্রধান অভিযুক্ত সাবেক ছাত্রলীগ নেতা সজীব শেখ ও তাঁর সহযোগীরা বাসা ভাড়া নিয়ে নানা অপকর্ম করে আসছিলেন।
খেলা‌পি ঋণ কমাতে ১১ দফা রোডম্যাপ ঘোষণাদেশে খেলা‌পি ঋণ কমাতে ১১ দফা রোডম্যাপ ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। কোনো গ্রাহক ঋণ নি‌য়মিত প‌রিশোধ না করলে তাকে ইচ্ছাকৃত খেলা‌পি হিসেবে চি‌হ্নিত করা হবে। এসব খেলা‌পিদের ‌বিভি‌ন্নি সু‌বিধা থেকে ব‌ঞ্চিত করা হবে।
‘বাংলা খেয়াল উৎসব’ শুরু হয়েছে | উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, প্রয়াত আজাদ রহমানের সহধর্মিণী সেলিনা আজাদ, সংগীতশিল্পী ফেরদৌস আরাসহ সংগীত ব্যক্তিত্ব ও ওস্তাদ করিম শাহাবুদ্দিন, লিনা তাপসী খান, নাশিদ কামালস
কারাগারে তিন মাস ফখরুল আব্বাস-খসরুর২৮ অক্টোবর মহাসমাবেশ চলাকালে প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও নাশকতার অভিযোগে রমনা থানার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর জামিন চেয়ে আবেদন করা হয়েছে। 
ক্যান্সারে মারা যান ব্ল্যাক প্যান্থার চ্যাডউইক বোজম্যান | কিশোর আলো২০২০ সালের ২৮ আগস্ট ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ব্ল্যাক প্যান্থার অভিনেতা চ্যাডউইক বোজম্যান। তার সম্মানার্থে মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে টি’চালা চরিত্রটিরও মৃত্যু দেখানো হয়।
ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু | ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুরাদ আহমেদ মৃধা মারা গেছেন। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।
এবার ঘরে বসেই ‘আয়নাবাজি’ | শরাফত করিম আয়না চরিত্রে দুর্দান্ত ক্যারিশমায় মুগ্ধ করেছিলেন চঞ্চল চৌধুরী। এ কারণে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেতা হওয়ার পাশাপাশি ওই বছর ‘আয়নাবাজি’ বিভিন্ন ক্যাটাগরিতে আরও সাতটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে
আমি ও আমার কোম্পানি কোনো প্রতারণা করিনিবাংলাদেশি প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান স্টারটেকের বিরুদ্ধে নকল এসএসডি পণ্য বিক্রির অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানটির গাজীপুর শাখা থেকে সাজিদ নামের একজন গ্রাহক স্যামসাংয়ের এসএসডি ক্রয় করে পরে জানতে পারেন পণ্যটি নকল।
কার্যপরিধি বাড়ছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের | ‘যত্রতত্র ঘরবাড়ি ও রাস্তাঘাট নির্মাণের ফলে একদিকে কৃষিজমি কমছে, অন্যদিকে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এ জন্য বিভাগ, জেলা ও উপজেলার পাশাপাশি প্রান্তিক জনপদের আবাসন পরিকল্পিত ও পরিবেশবান্ধব হওয়া প্রয়োজন।’
কিডস্ক্রিনের পর এবার ইন্টারন্যাশনাল অ্যানথেম অ্যাওয়ার্ড জিতল সিসিমপুর | বৈচিত্র্য, সাম্য ও অন্তর্ভুক্তিকে প্রাধান্য দিয়ে নির্মিত হওয়া সিসিমপুরের এই এপিসোডগুলোতে শিশুদের প্রিয় হালুম, টুকটুকি, ইকরি, শিকুর পাশাপাশি নতুন চরিত্র ‘জুলিয়া’কে অন্তর্ভুক্ত করা হয়
উখিয়ায় গুলি করার পর হাত-পা বিচ্ছিন্ন করে রোহিঙ্গা যুবককে হত্যা | কক্সবাজারের উখিয়া উপজেলার জামতলী এলাকায় আশ্রয়শিবিরের বাসা থেকে ডেকে নিয়ে এক রোহিঙ্গা যুবককে হত্যা করা হয়েছে। গতকাল রোববার রাত সাড়ে ১০টার দিকে আশ্রয়শিবিরের (ক্যাম্প ১৫) সি ব্লকে এ ঘটনা ঘটে।
চিরঞ্জীবী পদ্মবিভূষণ, এই বাঙালি তারকা পাচ্ছেন পদ্মভূষণ | ভারতের প্রজাতন্ত্র দিবসের ঠিক আগেই ঘোষণা করা হয়েছে ২০২৪ সালের পদ্ম পুরস্কারজয়ীদের নাম। এ বছর ১৩২ জন ব্যক্তিত্বকে পদ্ম পুরস্কারে সম্মানিত করা হবে। চলচ্চিত্রজগতের তারকাদের নাম এই তালিকায় শামিল হয়েছে
মানিকগঞ্জে কমরেড আজহারুল ইসলামের নামে সড়কের নামকরণ দাবি | মানিকগঞ্জ জেলা সিপিবির সভাপতি দায়িত্ব পালন এবং পরে কেন্দ্রীয় নেতৃত্বও দেন আজহারুল ইসলাম। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলন-সংগ্রামে তিনি ছিলেন সামনের সারিতে।
জীববিজ্ঞান - এসএসসি ২০২৪ | ৫৩. কলয়েডজাতীয় শুকনা বা আধা শুকনা পদার্থ তরল শুষে নেয় কোন প্রক্রিয়ায়? ৫৪. নিচের কোনটি গুরুত্বপূর্ণ দ্রাবক? ৫৫. কোনটি হাইড্রোফিলিক পদার্থ? ৫৬. বেশি ঘনত্বের এলাকা থেকে কম ঘনত্বের এলাকায় কোনো পদার্থের অণু ছড়িয়ে পড়লে তাকে কী বলে?
তালিকাভুক্ত অডিট ফার্মের সংখ্যা বেড়ে ৩৯টিব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ভালো মানের নিরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে তালিকাভুক্ত অডিট ফার্মের সংখ্যা আরও ৮টি বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে তালিকাভুক্ত অডিট ফার্ম ছিল ৩১টি। এখন আরও ৮টি বাড়িয়ে ৩৯টি করেছে। 
কোরিয়ান লাঞ্চ এডুকেশন, আমরা কোথায় | নাগরিক সংবাদইউনিক স্কুলিং সিস্টেম নিয়ে বরাবরই আমার আগ্রহ ছিল। সে আগ্রহে উচ্ছ্বাস যোগ হলো যখন দক্ষিণ কোরিয়ায় পা রাখার পরের মাসেই একটা ইন্টারন্যাশনাল কালচারাল অর্গানাইজেশনের হয়ে স্কুলশিক্ষক হিসেবে কাজ শুরু করলাম।
অস্বাস্থ্যকর-বিপজ্জনক বায়ু থেকে রক্ষায় অ্যালার্ট সিস্টেম চালুর নির্দেশ হাইকোর্টেরঅস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু সেবন থেকে জনসাধারণকে রক্ষায় অ্যালার্ট সিস্টেম চালুর মাধ্যমে জরুরি সতর্ক বার্তা দেওয়ার ব্যবস্থা চালুর নির্দেশ দিয়েছেন আদালত।
বিশ্ববিদ্যালয়ে ভর্তি হার ৪ বছরে সর্বনিম্ন | বিশ্ববিদ্যালয়ে ভর্তির হার ঐতিহাসিকভাবেই বিশ্বের এবং নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর গড় ভর্তি হারের চেয়ে নিচে ছিল। এক দশক ধরে সামান্য বৃদ্ধির পর ২০২২ এ এসে তা আবারো কমে যায়, যা গেল চার বছরের মধ্যে সর্বনিম্ন।
শিশুদের জন্য বাংলা ভাষায় ইউটিউব কার্টুন চ্যানেলের খোঁজশুধু বিনোদনের জন্য নয় শিশুদের ভাষা বিকাশ এবং জ্ঞানভিত্তিক দক্ষতা অর্জনের জন্যও বিশ্বজুড়ে বহুল প্রচলিত একটি অনুষ্ঠান হচ্ছে কার্টুন। দ্বিমাত্রিক এই চলচ্চিত্রকলার ধারা বাংলা ভাষাতেও খুব একটা নতুন নয়।
‘জীবন হতে হবে গণিতের মতো সুশৃঙ্খল’ | শীতের সকাল। কনকনে ঠান্ডা। এরই মধ্যে সকাল থেকে জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী ছুটে এসেছে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউট উচ্চবিদ্যালয়ে। বৈরী আবহাওয়ার কারণে নির্ধারিত সময় পেরিয়ে সকাল সোয়া নয়টায় শুরু হয় অনুষ্ঠান।
রয়্যাল আলবার্ট হল মাতাল সৌধের ‘শৃঙ্গার ও পার্থিব প্রণয়ের গান’ | নাগরিক সংবাদবিশ্ববিখ্যাত রয়্যাল আলবার্ট হল মাতিয়েছে ব্রিটেনে দক্ষিণ এশীয় শিল্পের শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সংস্থা সৌধের অভিনব প্রযোজনা ‘শৃঙ্গার ও পার্থিব প্রণয়ের গান: ঠুমরি থেকে ট্রুবাডোর’।
বিদেশফেরত অভিবাসী কর্মীদের চাকরিতে বহালের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর | নাগরিক সংবাদকোভিড-১৯-এর কারণে কর্মচ্যুত এবং স্বদেশে ফিরে আসা সব অভিবাসী কর্মীকে দ্রুত স্বাগতিক দেশসমূহে চাকরিতে পুনঃস্থাপন করতে হবে। জেনেভায় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) কর্তৃক
৮০ হাজার শিক্ষার্থীকে ডিজিটাল দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেবে সরকার | আগামী দুই বছরের জন্য বিদেশি শিক্ষার্থী ভর্তির সংখ্যা কমিয়ে আনার নতুন একটি নীতি ঘোষণা (ক্যাপ) করেছে কানাডার সরকার। ২০২৫ সালে শেষে এ সিদ্ধান্ত পর্যালোচনা শেষে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে।
ইনফিনিটি স্টোন সংগ্রহে থানোস | কিশোর আলোনিজের লক্ষ্য পূরণের জন্য ছয়টি ইনফিনিটি স্টোন আয়ত্বে নেওয়া শুরু করে থানোস। সে উদ্দেশে নিজের সন্তানকে উৎসর্গ করতেও দুইবার ভাবেনি সে। ছয়টি স্টোন সংগ্রহের পর এক তুড়িতে মহাবিশ্বের অর্ধেক প্রাণকে ধুলায় পরিণত করে সে।
পুষ্টিমান নিশ্চিত করতে দরকার সচেতনতা | পেট ভরল কি না, খাবারে তৃপ্তি পাওয়া গেল কি না—এসবই বিবেচনা করা হয়। খাবারটি কতটুকু পুষ্টিকর, তা দেখা হয় না। আমাদের দেশে ভাত প্রধান খাবার। তাতে শর্করার চাহিদা মেটে। ক্ষুধা দূর হলেও পুষ্টির চাহিদা পুরোপুরি মেটে না।
সুনামগঞ্জে আধিপত্য বিস্তার নিয়ে দুই পক্ষের সংঘর্ষে বৃদ্ধ নিহত | সুনামগঞ্জের দিরাই উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে শওকত আলী (৬৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে উপজেলার রাজানগর ইউনিয়নের ধলুয়া গ্রামে এ ঘটনা ঘটে।
সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচনব্যবস্থাই কি আমাদের ভবিতব্য | রাষ্ট্রপতি থেকে নিঃস্ব (ফ্রম প্রেসিডেন্ট টু পপার)—প্রত্যেক ভোটারই ভোট প্রদানে বিধি মতে একই আড়াল দাবি করেন। এই আইনি আড়াল নিশ্চিত করতে কাপড় ঘেরা স্থানে টিক দিয়ে ঠিক করতে হয় সংসদ সদস্য।
পাটগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত | লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম সীমান্তে আঙ্গরপোতা গ্রামের ওপারে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন। আজ রোববার ভোরে ভারতের সীমান্ত গ্রাম আমলাবাড়িতে এ ঘটনা ঘটে।
বড়দের বেশি প্রণোদনা দিয়ে পক্ষপাত করা হয়েছে | করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় সরকার যে প্রণোদনা প্যাকেজ দিয়েছিল, তার ৬৭ শতাংশ পেয়েছে বড় প্রতিষ্ঠানগুলো। আর এসএমই ও কৃষি খাত পেয়েছে যথাক্রমে ২৬ ও ৫ শতাংশ। অথচ সবচেয়ে বেশি কর্মসংস্থান হয় এসএমই ও কৃষি খাতে।
নানামুখী দুশ্চিন্তাচাপে বাংলাদেশিরা বাড়ছে ব্রেন স্ট্রোকে মৃত্যুপর্তুগালের অধিবিলাস শহরে আবুল কালাম আজাদ নামে এক প্রবাসী বাংলাদেশি মারা গেছেন। শুক্রবার (২৬ জানুয়ারি) দেশটির রাজধানী লিসবনের স্থানীয় সাও যোজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
বারিধারা কূটনীতিক পাড়ায় ‘পাড়া উৎসব’শুক্রবার বারিধারা ডিপ্লোমেটিক জোনে ‘পাড়ার উৎসব’ শিরোনামে আনন্দঘন পরিবেশে আয়োজিত হয়েছে প্রতিবেশীদের নিয়ে এক দিনের মেলা। বারিধারা কূটনৈতিক পাড়ার এই মেলা অনুষ্ঠিত হয় আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলের সামনে ৩ নম্বর সড়কে।
জন্ম থেকে দুটি হাত কবজি থেকে নেই, অথচ জাতীয় পর্যায়ে হাতের লেখা প্রতিযোগিতায় সে হয়েছে বিজয়ী | আল্পস পর্বতমালার সুইজারল্যান্ড অংশে একটা উন্মুক্ত হোটেলকক্ষ বানিয়েছেন হোটেলমালিক নাল স্টার্ন। উন্মুক্ত কক্ষটিতে আছে কেবল মেঝে, বিছানা ও বিছানাসংলগ্ন টেবিল।
ড. ইউনূসসহ চারজন বিদেশে যেতে চাইলে আদালতকে জানাতে হবে | শ্রম আইন লঙ্ঘনের মামলায় ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড পাওয়া নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের চার শীর্ষ কর্মকর্তা বিদেশে যেতে চাইলে শ্রম আপিল ট্রাইব্যুনালকে অবহিত করতে হবে।
বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে বিমসটেক সেক্রেটারি জেনারেল ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎবাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সাথে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হিরু এইচ সুবোলো এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট ‘বিমসটেক’ এর সেক্রেটারি জেনার
বাংলাদেশের সমর্থকদের ধন্যবাদ আল নাসর কোচের | রোনালদো আল নাসরে যোগ দেওয়ার পর ক্লাবটিকে উৎসাহ দিতে ফেসবুক পেজও খোলা হয়েছে বাংলাদেশে। এ ছাড়া আল নাসরের ম্যাচকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে উৎসাহী সমর্থকদের আলোচনা, যুক্তিতর্কমূলক পোস্টও হয় প্রচুর।
নিয়োগ নিয়ে হট্টগোল, কার্যালয় ছেড়ে নিয়োগ বোর্ড গেল উপাচার্যের বাংলোয় | কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদের ইমাম নিয়োগ বোর্ড বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষক-কর্মকর্তাদের একটি অংশ। এ নিয়ে তাঁদের সঙ্গে উপাচার্যের বাগ্‌বিতণ্ডা ও হট্টগোল হয়েছে।
স্যামসাংয়ের নতুন ফোনে ছাড় পাচ্ছেন বাংলালিংক গ্রাহকরাবাংলালিংক স্যামসাং বাংলাদেশের সাথে একটি দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষর করেছে। এর ফলে বাংলালিংক গ্রাহকরা সম্প্রতি বাজারে আসা স্যামসাং এস২৪ আলট্রা মোবাইল ফোনের প্রিবুকিং এ বিশেষ সুবিধা উপভোগ করতে পারছেন।
ইন্টারনেট ব্রাউজারে বেশ কিছু ডিজিটাল মাধ্যম যেমন ইমেইল, ফেসবুক, টুইটার ব্রাউজ করার সময় লগইন করতে হয়। আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করতে গেলে ব্রাউজার পাসওয়ার্ড সংরক্ষণ করবে কি না এ বিষয়ে বার্তা আসবে। ইয়েস ক্লিক করলে আইডি পাসওয়ার্ড ব্রাউজারে সেভ হয়ে যায়।
আমরা দীর্ঘদিন যাবত শহীদদের রক্ত সম্পর্কের আত্মীয়দের টিস্যু স্যাম্পল নিয়ে গবেষণা করেছি। গবেষণা শেষে কিছু খুলি ও হাড় মুক্তিযুদ্ধ জাদুঘর এবং সেনাবাহিনীর জাদুঘরে সংরক্ষণের জন্য দেওয়া হয়েছে। বাকিগুলো দুই বছর আগে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।
নতুন মন্ত্রিসভা, সংসদ সদস্যদের শপথ ও কিছু প্রশ্ন | প্রধান বিচারপতি ওবায়দুল হাসান গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে বলেছিলেন, ‘বিচারকের রায়ের সমালোচনা করার অধিকার বাক্‌স্বাধীনতার অংশ।’
রবীন্দ্রনাথ প্রথাগত পাঠশালায় যাননি। বাড়ির চৌহদ্দিতেই ছোটবেলার শিক্ষা। বাঁধাধরা নিয়মে অনাগ্রহ এবং বৈরাগ্য। তবে বাড়িতে নিয়ম কানুনের অন্ত নেই। শিক্ষিত, রুচিবান পরিবারের ছেলে বলে কথা! তাই জাঁদরেল গৃহশিক্ষকদের ঘাড়েই ভার পড়েছিল রবি ঠাকুরের বিদ্যাশিক্ষার।
বিশেষ অপরাধের বিচার দ্রুত করতে দ্রুত বিচার আইনটি স্থায়ী করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী | শতভাগ ডিজিটাল পদ্ধতিতে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন, হালনাগাদসহ যাবতীয় ব্যবস্থাপনার উদ্দেশ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ উদ্যোগটি নিয়েছে।