content
stringlengths
84
829
বিদেশে না গিয়েও অমিক্রনে সংক্রমিত কর্ণাটকের চিকিৎসক | ইতিমধ্যে করোনার একাধিক ঢেউয়ের ধাক্কা সামলেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ। করোনায় মারা গেছেন ৪ লাখ ৬৯ হাজারের বেশি ভারতীয়। এমনকি ভারত থেকে ছড়ানো করোনার ডেলটা ধরন বিশ্বজুড়ে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়িয়েছে।
এখনো ভোগান্তি পোহাচ্ছেন অনেক ‘নির্দোষ’ গ্রাহক | পঞ্চগড় সদর উপজেলায় অগ্রণী ব্যাংকের টুনিরহাট শাখায় নথি জালিয়াতি করে অর্থ আত্মসাতের ঘটনায় অনেকের ঋণ পরিশোধ করে দিয়েছে দালাল চক্র। তবে যাঁদের ঋণ পরিশোধ করা হয়নি, তাঁরা এখনো ভোগান্তিতে রয়েছেন। সেই সময়ের ২৭টি ঋণের বিপরীতে সার্টিফিকেট মামলা করা হয়েছে।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচার না হওয়ায় দেশে দুর্নীতি বাড়ছে। আপনি কি এই বক্তব্য সমর্থন করেন?বাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
শুল্ক–কর কমানোর প্রস্তাব করেছেন সংবাদপত্রের মালিকেরা | নোয়াবের তিন প্রস্তাব—এক. নিউজপ্রিন্টের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে ২ শতাংশ করা; দুই. আমদানি পর্যায়ের ভ্যাট ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ করা; তিন. সংবাদপত্রশিল্পকে সেবামূলক শিল্প হিসেবে বিবেচনা করে করপোরেট কর সর্বনিম্ন পর্যায়ে নির্ধারণ করা।
খেলাপি ঋণ কমাতে তিন পন্থায় এগোতে চায় কেন্দ্রীয় ব্যাংকব্যাংক ও আর্থিক খাতে খেলাপি ঋণ কমাতে তিন পন্থায় এগোতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এগুলো হচ্ছে-নতুন কোনো ঋণ যাতে খেলাপি না হয় সেদিকে কঠোর তদারকি জোরদার করা, যেসব ঋণ খেলাপি হয়েছে সেগুলো থেকে আদায় বাড়ানো এবং দুই বছরের পুরোনো খেলাপি ঋণ অবলোপন করা। 
যেসব কারণে নাক দিয়ে রক্ত পড়েনাক দিয়ে যে কোনো ধরনের রক্ত পড়াকে মেডিকেল ভাষায় এপিসট্যাক্সিস বলে। কারণ ভেদে এবং পরিমাণ ভেদে নাকের সামনের দিক দিয়ে রক্ত ঝরতে পারে বা নাকের পেছন দিক দিয়ে রক্ত গড়িয়ে মুখ দিয়ে বের হয়ে আসতে পারে। অধিকাংশ ক্ষেত্রে এটা নিজ থেকেই বন্ধ হয়ে যায় এবং পরিমাণে খুব বেশি হয় না।
ইংল্যান্ডের সামনে চতুর্থ ইনিংসে ৩৯৯ রানের বড় লক্ষ্যই দিয়েছে ভারত। তৃতীয় দিনের শেষ বিকেলে ইংলিশদের শুরুটা যথারীতি আগ্রাসী মনোভাবে। জ্যাক ক্রাউলি ও বেন ডাকেটের ওপেনিং জুটি যখন ওভারপ্রতি ৫ রানের কিছু কমে এগিয়ে যাচ্ছিল, সেই মুহূর্তে ভারতকে স্বস্তির নিঃশ্বাস ফেলার সু্যোগ দেন রবিচন্দ্রন অশ্বিন।
জাহাঙ্গীরনগরে ধর্ষণের ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আবাসিক হলে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের ঘটনার বিচারের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছেন। আজ রোববার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারসংলগ্ন সড়কে মানববন্ধন করেন তাঁরা।
জিন থেরাপিতে জন্মগত বধির শিশুরা ফিরে পেল শ্রবণক্ষমতা! | বিজ্ঞানচিন্তাসম্প্রতি বেশ কজন বধির শিশু শ্রবণক্ষমতা ফিরে পেয়েছে জিন থেরাপির ফলে। তাদের এই বধিরতা ছিল জন্মগত ও জিনগত। দুই ধরনের জিন থেরাপির ক্লিনিক্যাল ট্রায়াল, অর্থাৎ পরীক্ষামূলক প্রয়োগ ভূমিকা রেখেছে এই শিশুদের শ্রবণক্ষমতা ফিরে পাওয়ায়
জেলাভিত্তিক ক্যানসার তথ্যকেন্দ্র সময়ের দাবিআজ ৪ ফেব্রুয়ারি, বিশ্ব ক্যানসার দিবস। ক্যানসার চিকিৎসায় সবার মাঝে সমতা ফিরিয়ে আনার ব্রত নিয়ে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ক্যানসার কন্ট্রোল অর্থাৎ ইউআইসিসি ২০২২-২০২৪ সাল পর্যন্ত ‘ক্লোজ দা কেয়ার গ্যাপ’ এই মূল মন্ত্রকে সামনে নিয়ে কাজ করে চলেছে। 
প্রতিশ্রুতিশীল বিজ্ঞানীদের প্রতিপালন করা উচিত | ৬০ বছর আগে কলেরা মহামারি শুরুর প্রাক্কালে সাউথ ইস্ট এশিয়ান ট্রিটি অর্গানাইজেশন ঢাকায় কলেরা রিসার্চ ল্যাবরেটরি নামে ছোট একটি পরীক্ষাগার স্থাপন করেছিল। সেটাই পরে আইসিডিডিআরবি। করোনা মহামারি চলাকালে এই ডিসেম্বরে আইসিডিডিআরবির ৬০ বছর পূর্ণ হচ্ছে
সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা ৫০০ কোটি ছাড়িয়ে গেছে: জরিপমিডিয়া পর্যবেক্ষণ সংস্থা মেল্টওয়াটার এবং সোশ্যাল মিডিয়া সংস্থা উই আর সোশ্যালের প্রতিবেদনে বলা হয়, গত বছর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা ৫.৬ শতাংশ বৃদ্ধি পায়; যা বিশ্বের জনসংখ্যার ০.৯ শতাংশ বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে।
দেশের প্রথম স্কিনকেয়ার ইনফ্লুয়েন্সার খুঁজতে রিয়েলিটি শো ‘পন্ডস্‌ স্কিনফ্লুয়েন্সার’ | জমকালো লাইফস্টাইল, আকর্ষণীয় সম্মানী, আকাশচুম্বী জনপ্রিয়তা—সবকিছু মিলিয়ে বর্তমান প্রজন্মের কাছে ইনফ্লুয়েন্সারদের জীবন অনেকটা স্বপ্নের মতো। তাই ক্যারিয়ার হিসেবে এখন ইনফ্লুয়েন্সার হওয়াকে বেছে নিচ্ছেন অনেকেই।
মশা নিয়ন্ত্রণ কাজ ঢেলে সাজাতে হবেসেমিনারে বক্তারা বলেছেন, মশা নিয়ন্ত্রণ কাজ ঢেলে সাজাতে হবে। এডিস মশা ও কিউলেক্স মশা নিয়ন্ত্রণে আলাদা আলাদা কার্যক্রম পরিচালনা করতে হবে। পাশাপাশি কীটতত্ত্ববিদদের মাধ্যমে মশা নিয়ন্ত্রণের ক্রুটিগুলো চিহ্নিত করে বছরব্যাপী কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে হবে। 
সরকারের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় প্ল্যান্ট বন্ধ করবে খুলনা পাওয়ার কোম্পানিবাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সঙ্গে খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের (কেপিসিএল) বিদ্যুৎ বিক্রি চুক্তির মেয়াদ ৯ ফেব্রুয়ারি শেষ হবে। তাই কেপিসিএল তাদের প্ল্যান্ট বন্ধের বিজ্ঞপ্তি দিয়েছে।
ব্যক্তিগত শত্রুতার জের ধরে মোয়াজ্জেম হোসেনকে জয়পুরহাট শহর থেকে তুলে নিয়ে আসামিরা ধারালো অস্ত্র ও লাঠিসোটা দিয়ে নির্যাতন করে। পরে তাকে জয়পুরহাট-জামালগঞ্জ সড়কে একটি জায়গায় নামিয়ে দেওয়া হয়। পরদিন স্থানীয়রা তাকে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়।
বাংলাদেশ ও বিশ্বপরিচয় - পঞ্চম শ্রেণি | ৪. প্রশ্ন: ‘সোনালি আঁশ’ কাকে বলে? পাটের তৈরি কয়েকটি জিনিসের নাম লেখো। ৫. প্রশ্ন: পাটকলগুলো প্রধানত কোন কোন জেলায় অবস্থিত এবং নদীর তীরবর্তী অঞ্চলে অবস্থিত কেন? ৬. প্রশ্ন: বাংলাদেশের কোন কোন অঞ্চলে চা বেশি উত্পন্ন হয়? বর্তমানে কোন জেলায় চা চাষ হচ্ছে?
বঙ্গোপসাগরে লঘুচাপ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে শীত বাড়ার সম্ভাবনা | বঙ্গোপসাগরে বর্তমানে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর ফলে দেশের কিছু জায়গায় হালকা বৃষ্টি হতে পারে এবং এ কারণে শীত কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।
আমার স্বামী আমার পড়ালেখায় খুব ডিস্টার্ব করেআমি একটা সরকারি মেডিকেলে পড়ছি। পড়ালেখার অনেক চাপ। হলে থাকি। স্বামী অন্য জেলায় চাকরি করে। কিন্তু সমস্যা হলো সে প্রতিদিন কল করে অনেক বিরক্ত করে সময় নষ্ট করে আজাইরা প্যাঁচাল করে। যেমন কি খাইছ কি পড়ছ কি করছ ইত্যাদি ফালতু প্রশ্ন করে টাইম নষ্ট করে।
মায়ের হাত ধরে বিদ্যালয়ে যাওয়ার পথে অটোরিকশার চাপায় মেয়ের মৃত্যু | ভর্তির পর মাহমুদার হাত ধরে হেঁটে আজ প্রথম দিন নাগেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাচ্ছিল আদিবা। সকাল ১০টার দিকে বিদালয় থেকে প্রায় ৩০০ মিটার দূরে একটি মাদ্রাসার সামনে পৌঁছালে একটি ব্যাটারিচালিত অটোরিকশা আদিবাকে চাপা দেয়।
ধর্ষণকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক বিএনপিরধর্ষণকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ডাক দিয়েছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন আজকে সকল পেশার মানুষ এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে শত নির্যাতনের মধ্যেও তারা প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেনি…এটাই আমাদের ভরসা।
ফিলিস্তিন নিয়ে বেফাঁস মন্তব্য পদ হারালেন কানাডার মন্ত্রীপদ হারিয়েছেন কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার প্রাদেশিক সরকারের শিক্ষামন্ত্রী সেলিনা রবিনসন। ফিলিস্তিন নিয়ে বিতর্কিত ও বেফাঁস মন্তব্য করায় তিনি পদ হারান। সোমবার (৫ ফেব্রুয়ারি) পদত্যাগপত্র জমা দিয়েছেন। খবর রয়টার্সের।
অমিক্রনের ঢেউ মোকাবিলায় সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও | করোনাভাইরাসের (কোভিড-১৯) উদ্বেগ সৃষ্টিকারী নতুন ধরন অমিক্রনের সংক্রমণ বৃদ্ধি ও ছড়িয়ে পড়া ঠেকাতে বিশ্বের দেশগুলোকে স্বাস্থ্যসেবার সক্ষমতা ও টিকাদান কর্মসূচি জোরদার করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
বরিশাল বন্ধুসভার পাঠচক্রে ‘পথের পাঁচালী’ | বন্ধুসভাবইটি নিয়ে পাঠচক্রের আসর করেছে বরিশাল বন্ধুসভা। বিকেলে সরকারি ব্রজমোহন কলেজ মাঠে এটি অনুষ্ঠিত হয়। ‘পথের পাঁচালী’ বইটি নিয়ে আলোচনা করেন সাংগঠনিক সম্পাদক নাইমুল ইসলাম, অর্থ সম্পাদক হাসান উদ্দিন এবং পাঠাগার ও পাঠচক্র সম্পাদক তনুশ্রী দত্ত।
সীমান্তে নিরাপত্তা ও স্বাধীনতা-সার্বভৌমত্ব  হুমকির মুখে ফেলেছে সরকার: বিএনপিবাংলাদেশের জন্য অতি ঝুঁকিপূর্ণ এ অবস্থায় সরকারের অন্তঃসারশূন্য বক্তব্য এবং শুধু ধৈর্য ও সংযম প্রদর্শনের অবস্থান গ্রহণ নতজানু পররাষ্ট্র নীতির বহিঃপ্রকাশ বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিএনপির জাতীয় স্থায়ী কমিটি। 
এখানে প্রাচীন একটি দুর্গ নগরী ছিল। এর নিরাপত্তার জন্য ছিল সু-উচ্চ প্রাচীর এবং প্রাচীরের বাইরে প্রশস্ত ও সুগভীর পরিখা। তবে খননকারী দল এখন পর্যন্ত প্রাচীন দুর্গ নগরীর কোনো চিহ্ন খুঁজে পায়নি। তবে ধারণা করা হচ্ছে, মূল অবকাঠামোর সঙ্গে আরও দুই-তিনটি মন্দিরের সংযোগ সড়ক ছিল, যা ধ্বংসপ্রাপ্ত।
মেডিকেলে ভর্তিতে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ করে ফল প্রকাশের নির্দেশ | মেডিকেল ও ডেন্টাল কলেজ বা ইউনিটে এমবিবিএস ও বিডিএস কোর্সে চলতি শিক্ষাবর্ষে (২০২৩-২৪) শিক্ষার্থী ভর্তিতে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা (সন্তান, সন্তানের সন্তান) সংরক্ষণ করে ফল প্রকাশ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
পত্রিকা (৩রা ফেব্রুয়ারি): 'উদ্বেগ জানালেও সরকারের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র' বাংলাবাংলাদেশের নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশের মানে এটা নয় যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার দায়িত্ব নেই - গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথু মিলার এ কথা বলেন।
দুর্নীতি বনাম জিরো টলারেন্স | একসঙ্গে সব প্রতিষ্ঠানকে শত ভাগ দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রুতি বাস্তবায়ন কোনো সরকারের পক্ষেই সম্ভব নয়—সেই সরকার যতই শক্তিশালী হোক। কিন্তু সাধারণ মানুষ প্রতিনিয়ত ভোগান্তির শিকার হয়, এরকম অন্তত একটি প্রতিষ্ঠানকেও কি শত ভাগ দুর্নীতি ও ঘুষমুক্ত করা সম্ভব নয়?
দ্বিতীয় হিজরিতে আলী (রা.)-এর সঙ্গে ফাতিমার (রা.) বিয়ে হয় | ফাতিমা (রা.) রাসুলুল্লাহ (সা.)-এর ১৮টি হাদিস বর্ণনা করেছেন। রাসুল (সা.)-এর কাছে যখন ওহি নাজিল হতে শুরু হয়, ফাতিমা (রা.)-এর বয়স তখন পাঁচ বছর। তিনি পবিত্র ঘরে ইসলামি পরিবেশে বড় হয়েছিলেন। তিনি ছিলেন খাদিজা (রা.)-এর মেয়ে।
ইয়র্কারই যাঁর প্রথম শেখা বল, সেই বুমরা তো অমন ইয়র্কার করবেনই | রোহিতের পর হার্শা ভোগলের সামনে এলেন বিশাখাপট্টনম টেস্টের সেরা খেলোয়াড়। ম্যাচসেরার ১ লাখ রুপি প্রাইজমানির চেকের রেপ্লিকা নেওয়ার পর তাঁর হাত থেকে একবার তা পড়েও গেল। মাঠে ফর্মে থাকা বুমরার ডেলিভারিতে এমন ভুলচুক প্রায় হয়ই না।
কারাগারে সমকামিতার অভিযোগ সাবরিনার, যা বললেন ডিবিপ্রধানকারাগার থেকে বের হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ডা. সাবরিনার বিভিন্ন বক্তব্যের বিষয়ে যদি যথাযথ কর্তৃপক্ষ কোনো অভিযোগ করেন, তাহলে এ বিষয়ে তদন্ত হওয়া উচিত বলে মনে করছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।
ঘরের ফ্যানে ঝুলছে কিং কোবরা! (ভিডিও)ভারতে গত ৫দিন আগে ভয়ানক একটি ভিডিও ভাইরাল হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে শেয়ার হওয়া সেই ভিডিওতে দেখা যায় একটি কিং কোবরা সিলিং ফ্যানের ওপর কুণ্ডলী পাকিয়ে ঝুলছে। শুধু তাই না সাপটির ওজন ও নড়াচড়ায় ফ্যানের পাখাগুলিও ঘুরতে দেখা গেছে ভিডিওতে।
গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ইউনিয়নের খাগড়াবাড়ি গ্রামের পলি বেগমের সঙ্গে টিটো মোল্লার বিয়ে হয়। পলি বেগমের অভিযোগ, চাকরিসূত্রে স্বামী বাইরে থাকায় বিয়ের পর থেকেই তাঁর শাশুড়ি নানাভাবে নির্যাতন করে আসছেন। স্বামীকে বলেও কোনো প্রতিকার না পেয়ে তিন সন্তানকে বিষ খাইয়ে নিজেও খেয়েছেন।
আই অ্যাম প্রোডাক্ট অব শেখ হাসিনা ব্যারিস্টার সুমন | নিউজ | ভিডিও গ্যালারিআই অ্যাম প্রোডাক্ট অব শেখ হাসিনা ব্যারিস্টার সুমন | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের মুশফিক | নিউজ | ভিডিও গ্যালারিকাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের মুশফিক | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
পাপনের সঙ্গে কী কথা হলো কাজী সালাউদ্দিনেরদেশের দুই শীর্ষ ক্রীড়া সংস্থার দুই প্রধানে নাজমুল হাসান ও কাজী সালাউদ্দিন। নাজমুল হাসান (পাপন) এখন বিসিবির সভাপতির পাশাপাশি দেশের যুব ও ক্রীড়ামন্ত্রীও। কাজী সালাউদ্দিন বাফুফের সভাপতি পদে আছেন। প্রায় ১০ মাস আগে তাদের মধ্যেও শুরু হয় বাক যুদ্ধ।
রাশিয়ার রাষ্ট্রদূতের বক্তব্য অনাকাঙ্ক্ষিত বিএনপি | নিউজ | ভিডিও গ্যালারিরাশিয়ার রাষ্ট্রদূতের বক্তব্য অনাকাঙ্ক্ষিত বিএনপি | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ইমরানের সাজা পাকিস্তানের রাজনীতির হাওয়া ঘুরিয়ে দিতে পারে | রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে পাকিস্তানের একটি বিশেষ আদালতের কারাদণ্ডে দণ্ডিত করার বিষয়টিকে অনেকেই পূর্বনির্ধারিত রায় বলে বর্ণনা করছেন।
জাতীয় কবিতা উৎসব শুরু, একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি | জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ বলেন, ‘যুদ্ধ-গণহত্যার বিশ্ব ইতিহাসের দিকে তাকিয়ে কবিতা উৎসবের কণ্ঠে আমরা স্লোগান তুলে দিয়েছি—যুদ্ধ গণহত্যা সহে না কবিতা। নির্দয় যুদ্ধে গণহত্যা কোনো কবি সহ্য করতে পারে না।’
শ্রমিকের ছেলের অনন্য কৃতিত্ব, করছেন যুগান্তকারী ক্যানসার টিকার ট্রায়ালযুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বিজ্ঞানী ও চিকিৎসকদের যৌথ উদ্যোগে বিশ্বে প্রথম অন্ত্র ক্যানসার প্রতিরোধী টিকার পরীক্ষামূলক প্রয়োগ কার্যক্রমের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ চিকিৎসক টনি ধিলন। 
নতুন বছরের শুরুতে দুইটা ঘটনা ঘটে।১. বাংলাদেশের লেখকরা কলকাতার বইমেলায় নিজেদের বই বিক্রি করে, পুরস্কার টুরস্কার নিয়ে আসে এবং গর্বের সাথে সেটা প্রচার করে।২. বাংলাদেশের লেখকরা কলকাতার সাহিত্যচর্চা নিয়ে বিদ্বেষ ছড়ায় এবং বাংলাদেশে কেন কলকাতার লেখকদের বই পাওয়া যায়, সেটা নিয়ে ক্ষোভ ঝাড়ে।
অস্কারে মনোনয়ন পেয়েছেন, কে এই বাংলাদেশি বংশোদ্ভূত নির্মাতা নাজরিন | ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারে মনোনয়ন পেয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের নির্মাতা নাজরিন চৌধুরীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’। ইনস্টাগ্রাম থেকে নেওয়া ছবিতে নাজরিন চৌধুরীকে জানা যাক।
তাবলিগের বিবাদ মীমাংসায় যে বার্তা দিলেন আল্লামা আরশাদ মাদানীতাবলিগ জামাতের বিবদমান উভয়পক্ষই সত্যের ওপর রয়েছে বলে মন্তব্য করে সম্প্রীতি রক্ষার আহ্বান জানিয়েছেন ভারতের দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসীন ও জমিয়তে ওলামায়ে হিন্দের সভাপতি ‘আমিরুল হিন্দ’ আল্লামা সায়্যিদ আরশাদ মাদানী। 
ভিসানীতির বিষয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্রজাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ২০২৩ সালে বাংলাদেশের জন্য ভিসা নীতি ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। গত ৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই বিষয়ে ফের কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল। 
আজ ‘দমের মাদার’ | ‘দমের মাদার’ নাট্যম রেপার্টরির প্রথম প্রযোজনা। ২০১০ সালের ৩০ এপ্রিল প্রথমবার মঞ্চায়িত হয় এ নাটক। এ পর্যন্ত ভারতের নানা উৎসবে ১৬বার নাটকটি নিয়ে নাট্যম রেপার্টরি অংশগ্রহণ করেছে। বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় লোকায়ত আখ্যান মাদার পীরকে নিয়ে এই নাটকটির কাহিনি রচিত হয়েছে।
ঘোষণাই সার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হল নিয়ন্ত্রণ ছাত্রলীগের হাতেই | ২০২২ সালের সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি প্রকাশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবাসিক হলে আসন বরাদ্দের ঘোষণা দিয়েছিল। ১৬ মাস পার হলেও কোনো শিক্ষার্থী আসন বরাদ্দ পাননি। এখনো হলের নিয়ন্ত্রণ ছাত্রলীগের নেতাদের হাতে।
অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার কারণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা | করোনাভাইরাসের যে টিকাগুলো অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেগুলোর মধ্যে অন্যতম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। বিজ্ঞানীরা বলছেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার কারণ খুঁজে পেয়েছেন তাঁরা।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দুই দিনের চাকরি মেলা | সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দুই দিনব্যাপী গ্র্যাজুয়েটদের জব ফেস্ট (চাকরি মেলা) শুরু হয়েছে। এবারের চাকরি মেলায় দেশের ৩৫টির বেশি প্রতিষ্ঠান প্রায় ৩০০টির বেশি চাকরি নিয়ে অংশ নিয়েছে।
অপরূপ সুন্দরের প্রতীক বক | অন্যান্য | ফটো গ্যালারিপৃথিবীতে স্বীকৃত মোট ৬৪ প্রজাতির বক রয়েছে।অপরূপ সুন্দরের প্রতীক বক | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে এসএসসিতে ভর্তির সুযোগ | সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে কর্মরত/বসবাসরত বাংলাদেশি অভিবাসী কিংবা বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে আগ্রহীরা সংশ্লিষ্ট দেশের বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে এ প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।
সামাজিক যোগাযোগ মাধ্যম কীভাবে থাবা বসাচ্ছে শিশুদের শৈশবে বাংলাভারতে শিশুদের মধ্যে মোবাইল অ্যাডিকশন বেড়েছে, পাল্লা দিয়ে বেড়েছে অনলাইনে শিশুদের উপর অপরাধের ঘটনাও। কম্পিউটার সিকিউরিটি ফার্ম ‘ম্যাকাফি’-র ২০২২ সালের রিপোর্ট বলছে ভারতে প্রায় ৮৫ শতাংশ শিশু সাইবার বুলিং এর অভিযোগ করেছে।
আমাদের রাজনৈতিক দলগুলো রাজনীতি করবে। তাদের যে রাজনীতি, তাদের যে আদর্শ, তাদের যে উদ্দেশ্য এগুলো সব করবে। এখানে আমাদের কোনো বাধা নেই। আমাদের কথা সেই জায়গায় কারও জানমাল বিনষ্ট করে, সরকারি সম্পত্তি বিনষ্ট করে আর রাস্তাঘাট বন্ধ করে দিয়ে—মনে হয় এগুলো অযৌক্তিক। এগুলো আমরা করতে দেবো না।'
ডিজিএফআই–প্রধানের নেতৃত্বে জাতীয় স্মৃতিসৌধে ১৩ বিদেশি সামরিক কর্মকর্তার শ্রদ্ধা | মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদাত বরণকারী শহীদদের প্রতি আজ রোববার সকালে আনুষ্ঠানিকভাবে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন এসব বিদেশি সামরিক কর্মকর্তা। এরপর তাঁরা জাতীয় স্মৃতিসৌধে রাখা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।
সাংস্কৃতিক রাষ্ট্র সংস্কৃতির হাতে নেই, রাজনীতির কাছে চলে গেছে: মামুনুর রশীদ | মঞ্চে এবারের নাট্যমেলায় থিয়েটারের ‘প্রত্যক্ষ’ ও ‘নেপথ্য’ শাখায় অবদানের জন্য তিন গুণী শিল্পীকে ‘আনর্ত’ পুরস্কার দেওয়া হয়। যাত্রা-সম্রাট অমলেন্দু বিশ্বাসের স্ত্রী ও চলচ্চিত্র অভিনয়শিল্পী জ্যোৎস্না বিশ্বাস
যে আটটি স্বাস্থ্য পরীক্ষা বাড়িতে বসেই করতে পারবেন বাংলাস্বাস্থ্যে কোনো সমস্যা থাকলে বা শরীর কোনো পরিবর্তনের ভেতর দিয়ে গেলে, শরীর আমাদের নানা ধরণের সংকেত পাঠিয়ে সতর্ক করার চেষ্টা করে। সেই সংকেত বুঝতে এমনই আটটি সহজ স্বাস্থ্য পরীক্ষা রয়েছে - যা আপনি বাড়িতে বসে একা একাই করতে পারবেন।
বিদ্যালয় যখন আনন্দ ভুবন | করোনা মহামারির ধাক্কায় শিক্ষা খাতে অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। এ সময়ে অর্থনৈতিক বিপর্যস্ততায় পড়ে অনেক শিক্ষার্থীর বাল্যবিবাহ হয়েছে, অনেক ছাত্র সংসারের হাল ধরতে অল্প বয়সেই লেগে পড়েছে কাজে
চট্টগ্রামে জাগরণ উৎসবে শিক্ষার্থীদের মেলা | প্রতিবছর ‘তারুণ্য উৎসব’ নামে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উৎসবে অংশ নিতেন। কিন্তু গত দুই বছর করোনা মহামারির কারণে উৎসবের আয়োজন করতে পারেননি চট্টগ্রাম বন্ধুসভার বন্ধুরা। এ বছর করোনা সংক্রমণ কমে আসায় নতুন নামে উৎসব শুরু হয়েছে।
আমাদের নতুন কমিটির কিছু পরিকল্পনা আছে আগামী এক বছরের জন্য যেমন- চাঁদপুর জেলা থেকে আগত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তি চালু করা, আনন্দ ভ্রমণ এবং শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার বিষয়ক কর্মশালার আয়োজন করা। আমাদের মূল উদ্দেশ্যই হচ্ছে শিক্ষার্থীদের কল্যাণ।
হত্যাকাণ্ডের পর স্বাভাবিকভাবে ঘোরাফেরা করছিলেন সাবেক ছাত্রলীগ নেতা সজীব | কুষ্টিয়ায় পদ্মা নদীর চর থেকে ৯ টুকরা লাশ উদ্ধার হওয়া মিলন হোসেন (২৭) হত্যাকাণ্ডের মূল হোতা এস কে সজীব। তিনি জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি (বহিষ্কৃত)। পাশাপাশি পুলিশের তালিকাভুক্ত কিশোর গ্যাং-প্রধান তিনি।
পেঁয়াজের অজানা ব্যবহারবাঙালির রান্নাঘরে মসলার মধ্যে পেঁয়াজ অত্যাবশ্যক। পেঁয়াজ না থাকলে আমিষ যেন পূর্ণতা পায় না। পেঁয়াজ রান্নার স্বাদ আরো বাড়িয়ে তোলে। তবে রান্নার বাইরেও পেঁয়াজের আরো অনেক গুণ রয়েছে। পেঁয়াজের রয়েছে অজানা বহুগুণ। রান্না ছাড়াও আরো অনেক কাজে ব্যবহার করা যায় পেঁয়াজ।
মানবাধিকার লঙ্ঘনে জবাবদিহির সেরা উপায় সর্বজনীন পর্যায়ক্রমিক পর্যালোচনা: জাতিসংঘ | ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়, নিছক উদ্বেগ প্রকাশের বাইরে মানবাধিকার, ভোটাধিকার ও মৌলিক অধিকারের চরম লঙ্ঘনের জন্য জাতিসংঘের একটি সদস্যরাষ্ট্রকে জবাবদিহির আওতায় আনার জন্য সংস্থার কোনো ব্যবস্থা আছে কি না?
তিন মাসে কারাগারে মৃত্যু বিএনপির ১২ নেতাকর্মীর | নিউজ | ভিডিও গ্যালারিতিন মাসে কারাগারে মৃত্যু বিএনপির ১২ নেতাকর্মীর | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
বাংলাদেশের যে ১৪টি পণ্যর জি আই সনদের জন্য আবেদন করা হয়েছে বাংলাগত কয়েক বছরে বাংলাদেশের মোট ২১টি পণ্য জিওগ্রাফিক্যাল আডেন্টিফিকেশন (জি আই) বা ভৌগোলিক নির্দেশক হিসেবে নিবন্ধিত হলেও মোট ১৪টি পণ্যের জন্য নতুন করে আবেদন জমা পড়েছে। এছাড়া আবেদনের প্রক্রিয়ার মাঝে আছে আরও দু’টি পণ্য।
আমাদের অধিকাংশেরই ধারণা, ছোট ছোট যেকোনো কাজে শিশুদের সব সময় তুমুল প্রশংসা করা উচিত। শিশু ভালো কোনো কাজ করলে, কখনো কখনো দুষ্টুমি করলেও আমরা কেউ কেউ প্রশংসায় ভাসিয়ে দিই। সব কাজে প্রশংসা না করলে শিশু কষ্ট পেতে পারে বা শিশুর বিকাশ বাধাগ্রস্ত হতে পারে, এমন ধারণাও পোষণ করেন কেউ কেউ।
আঙুলের ইশারায় বয়স জানালেন নেইমার | বিদায়ী কোচকে সালাহর শুভকামনা। হাসির ইমোজিতে জাহানারা আলম। আতিথেয়তার জন্য কেভিন পিটারসেনের ধন্যবাদ জ্ঞাপন। স্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা ইশান্ত শর্মার। আর নেইমারের ৩২তম জন্মদিন উদ্‌যাপন। সমাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া খেলার তারকাদের নির্বাচিত ছবি।
বায়ুদূষণ কমাবে তরল গাছ লিকুইড৩ | বিজ্ঞানচিন্তাদূষিত বায়ুর বিভিন্ন উপাদান হ্রাসে কাজ করবে লিকুইড৩, এমনটাই মনে করেন বেলগ্রেড বিশ্ববিদ্যালয়ের গবেষক ইভান স্পাসোজেভিক। তিনি জানান, গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে ও বায়ুর গুণমান উন্নত করতেই লিকুইড৩ নামের এই তরল গাছ উদ্ভাবন করা হয়েছে
গ্র্যামি জিতলেন ওস্তাদ জাকির হুসেন, শঙ্কর মহাদেবন, রাকেশ চৌরাসিয়ামর্যাদাপূর্ণ সঙ্গীত পুরস্কার ‘গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪’ এ বাজিমাত করেছেন ভারতীয় চার শিল্পী। তারা হলেন— তবলাবাদক ওস্তাদ জাকির হুসেন, বংশীবাদক রাকেশ চৌরাসিয়া, কণ্ঠশিল্পী শঙ্কর মহাদেব ও বেহালাবাদক গণেশ রাজাগোপালন।
বিতর্কের মুখে খেতাব ছাড়লেন ‘মিস জাপান’ জয়ী তরুণীজাপানের সবচেয়ে বড় সুন্দরী প্রতিযোগিতা ‘মিস জাপান ২০২৪’এর বিজয়ীকে নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এ বছর প্রতিযোগিতার মুকুট জিতে নিয়েছেন ক্যারোলিনা সিনো নামের ২৬ বছর বয়সি এক তরুণী। ইউক্রেনে জন্ম হওয়ায় বিষয়টি নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।
পলাশীর যুদ্ধে ষড়যন্ত্রকারী কে এই রাজা নবকৃষ্ণ | কিশোর আলোএকদিন মীরজাফরদের থেকে চিঠি এলো। চিঠিতে সিরাজের বিরুদ্ধে ষড়যন্ত্রের ব্যাপারে লেখা থাকতে পারে। কিন্তু চিঠির ভাষা তো সাহেবরা বোঝেন না। তবে রাজদরবারে এ চিঠির পড়ার মতো একজন মুন্সি আছেন। কিন্তু তাঁকে দিয়ে চিঠি পড়ানো হলো না।
ধারাবাহিক অবনতি উৎকণ্ঠা বাড়ায় | জার্মানির বার্লিন থেকে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) যে দুর্নীতির ধারণাসূচক (সিপিআই) প্রতিবেদন-২০২৩ প্রকাশ করেছে, তা নিয়ে ক্ষমতাসীনেরা যত বিরূপ প্রতিক্রিয়াই দেখান না কেন, দুর্নীতির সূচকে ধারাবাহিক অবনমন আমাদের উদ্বিগ্ন না করে পারে না।
স্বতন্ত্র সংসদ সদস্যদের আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় আমন্ত্রণ | আওয়ামী লীগের সূত্রগুলো বলছে, গত ৭ জানুয়ারির নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেওয়ার ‘কৌশলে’ দলে যে বিভেদ তৈরি হয়েছে, তা মেটানোর উদ্যোগের অংশ হিসেবে স্বতন্ত্র সংসদ সদস্যদের বিশেষ বর্ধিত সভায় আমন্ত্রণ জানানো হয়েছে।
সেনাবাহিনী নেবে চিকিৎসক, দেখুন আবেদন বিস্তারিত | বাংলাদেশ সেনাবাহিনীতে অফিসার পদে চিকিৎসক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেনাবাহিনীর ৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি) কোর্সে অফিসার পদে পুরুষ ও নারী নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে।
বাংলাদেশের রাষ্ট্রপতি উন্মুক্ত ব্যালট ভোটের মাধ্যমে সংসদ দ্বারা নির্বাচিত হন। ফলস্বরূপ, বিরোধীদলের রাষ্ট্রপতি নির্বাচনের খুব কমই সুযোগ থাকে। ফলে সাধারণত বিরোধীদল রাষ্ট্রপতি পদের জন্য কোনো প্রার্থী মনোনীত করে না এবং সরকারি দলের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
ভালুকায় অটোরিকশা ও ট্রাকের সংঘর্ষে দুই বোন নিহত | ময়মনসিংহের ভালুকায় ব্যাটারিচালিত অটোরিকশা ও মিনিট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুই নারী নিহত হয়েছেন। এ সময় তাঁদের অটোরিকশার চালকসহ আরও তিনজন আহত হয়েছেন। আজ শনিবার ভোরে উপজেলার হাতিবেড় গ্রামের ভরাডোবা-ঘাটাইল সড়কে এ দুর্ঘটনা ঘটেছে।
এবার ভারত-মিয়ানামার সীমান্ত বন্ধের বিরোধিতা নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর | নাগাল্যান্ডের রাজনৈতিক ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন-আইএম ভারত-মিয়ানমার সীমান্তে বেড়া দেওয়ার বিরোধিতা করার পর এবার মুখ্যমন্ত্রী নেইফিউ রিও বললেন, সব পক্ষের কথা মাথায় রেখে একটি সমাধান বের করতে হবে।
সিরামিকে সাউথ আফ্রিকার শিল্পীদের চিত্রকর্ম আফ্রিকার বন, পরিবেশ ও সংস্কৃতিকে সৃজনশীল উপায়ে সিরামিক সামগ্রীতে তুলে ধরছেন আফ্রিকার কয়েকজন কৃষ্ণাঙ্গ শিল্পী৷ একটি কোম্পানির এই উদ্যোগে শিল্পীদের জীবিকার পাশাপাশি মিলছে তাদের শিল্পের স্বীকৃতি৷ এর মাধ্যমে তারা বদলে দিচ্ছেন সমাজও৷
প্লাস্টিক-পলিথিনের লাগামহীন ব্যবহার কি চলতেই থাকবে ? | বাংলাদেশের পরিবেশ এখন বিরূপ প্রভাব বিস্তারকারী নানা ধরনের উপাদানের কারণে প্রায় ধ্বংসের মুখে। এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স ২০২২ এর তথ্যানুসারে পরিবেশ দূষণ রোধে পিছিয়ে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের অভিযোগ, সর্বশেষ যা জানা যাচ্ছে বাংলাজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক দম্পতিকে ডেকে এনে স্বামীকে আবাসিক হলে আটকে স্ত্রীকে ধর্ষণের অভিযোগে ক্যাম্পাসে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এর মধ্যেই প্রধান অভিযুক্তকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।
আমাদের সাহিত্য ও রচনাবলী অত্যন্ত প্রাণবন্ত, জীবনভিত্তিক এবং সংস্কৃতি সমৃদ্ধ। কাজেই, এগুলো আমরা যত বেশি মানুষের কাছে পৌঁছে দিতে পারব বাঙালি, বাংলাদেশ, বাংলা ভাষা, বাংলা সাহিত্য ও বাংলা সংস্কৃতি তত বেশি বিশ্বের দরবারে বিস্তার লাভ করবে। সবাই সেভাবেই কাজ করবেন, সেটাই আমি চাই।
ঘুমধুম সীমান্তের বাসিন্দাদের সরে যেতে মাইকিং, খোলা হলো ২ আশ্রয়কেন্দ্রবান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের দুটি বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে, স্থানীয় ২৪০টি পরিবারকে ওই এলাকা ছেড়ে নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
গ্র্যামির মঞ্চে কেন মুষ্টিবদ্ধ হাতে অ্যানি লিনেক্স | প্রয়াত আইরিশ গায়িকা সিনেড ও’কনরের সাড়া জাগানো ‘নাথিং কম্পেয়ার্স টু ইউ’ গানের শেষ মুহূর্তে দর্শকদের সামনে মুষ্টিবদ্ধ হাত তুলেন স্কটিশ তারকা অ্যানি লিনেক্স। চিৎকার করে বলেন, ‘আর্টিস্ট ফর সিজফায়ার, পিস ইন দ্যা ওয়ার্ল্ড’।
‘রকি’ অভিনেতা কার্ল ওয়েদারস মারা গেছেন | সত্তরের দশকে ‘রকি’ ফ্রাঞ্চাইজির চার সিনেমায় অভিনয় করে বিশ্বজুড়ে পরিচিতি পাওয়া যুক্তরাষ্ট্রের অভিনেতা কার্ল ওয়েদারস মারা গেছেন। গত বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। কার্ল ওয়েদারসের বয়স হয়েছিল ৭৬ বছর।
ঘোরাফেরা করছেন মৃত ব্যক্তিরা করেছেন অভিযোগ | নিউজ | ভিডিও গ্যালারিঘোরাফেরা করছেন মৃত ব্যক্তিরা করেছেন অভিযোগ | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
‘আমরা খুব বেশি অকৃতজ্ঞ, খুব তাড়াতাড়ি ভুলে যাই’ | মঙ্গলবার মিরপুরে বিপিএলের ম্যাচ রাঙান অলরাউন্ডার সাকিব। দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৬০ রানের বিশাল জয় পায় রংপুর রাইডার্স। ১৭৫ রান করার পথে তিনে নেমে ২০ বলে ৩৪ রান করেন সাকিব। পরে বল হাতে ১৬ রানে ৩ উইকেট নিয়ে তিনি ম্যাচ সেরা।
গাজীপুরে কলেজশিক্ষক হত্যার ঘটনায় ভাই-ভাতিজাদের আসামি করে মামলা | গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে কলেজশিক্ষক হত্যার ঘটনায় মামলা হয়েছে। আজ সোমবার সকালে নিহত কলেজশিক্ষকের স্ত্রী হাসিনা আক্তার বাদী হয়ে কালিয়াকৈর থানায় চারজনকে আসামি করে হত্যা মামলাটি করেন।
অত্যাধুনিক ডাটা সেন্টার উদ্বোধন করল গ্রামীণফোনস্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে নিজেদের প্রথম ‘টিয়ার থ্রি স্ট্যান্ডার্ড ডাটা সেন্টার’ উদ্বোধন করল গ্রামীণফোন। নেটওয়ার্ককে আরও নির্ভরযোগ্য, কার্যকর ও টেকসই করতে এই যুগান্তকারী সর্বাধুনিক প্রযুক্তি বিশেষ ভূমিকা রাখবে। 
স্ত্রীর সঙ্গে আইয়ুব বাচ্চুর অদেখা ছবি কিংবা এফডিসিতে শাকিব খান | বিনোদন অঙ্গনের প্রায় সবাই কাজের তথ্য প্রদানের পাশাপাশি মনের কথাও ব্যক্ত করেন। কখনো তা বিশেষ বিশেষ উপলক্ষ ঘিরেও হয়। আবার কখনো প্রতিদিনকার। বিনোদন অঙ্গনে কয়েকজনের ফেসবুক পেজ ও আইডিতে চোখ বুলিয়ে নেওয়া যাক...
পঞ্চগড়ে চিতা বাঘের মৃত্যুর ঘটনা তদন্তে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট | পঞ্চগড়ে আটোয়ারীতে চিতা বাঘের মৃত্যুর ঘটনা তদন্তে ঘটনাস্থল পরিদর্শন করেছে বন অধিদপ্তরের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট গঠিত তদন্ত কমিটি। পঞ্চগড়ে চিতা বাঘের মৃত্যুর ঘটনা তদন্তে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট
বিসিএসকেন্দ্রিক পড়াশোনা করলে সব চাকরির প্রস্তুতি হয়ে যাবে | বিসিএস প্রশাসন ক্যাডার, বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) ও বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) সহকারী জজ পদ—এই শীর্ষ তিন চাকরিই পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পাস করা আবদুল বাছিত মোল্লা।
সাকিবকে নিয়ে কি বললেন বাবরদশম বিপিএলে রংপুর রাইডার্সের স্কোয়াডে এবার তারার মেলা। তবে সবচেয়ে বড় দুই নাম সাকিব আল হাসান এবং বাবর আজম। দেশে কিংবা দেশের বাইরের দুই বিশ্বসেরা তারকাকে দলে টেনেছে রংপুর ফ্র্যাঞ্চাইজি। সিলেট পর্ব শেষে তারা আছে বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষে।
বিলাতবাসী লেখক ফারুক আহমদ একজন নিষ্ঠাবান গবেষক হিসেবে বোদ্ধাজনের দৃষ্টি আকর্ষণ করেছেন। তার পরিশ্রমী ও ধীমান গবেষণাকর্মের পরিচয় বহন করছে এ গ্রন্থটি, যেখানে গোড়ায় ভারতের স্বাধীনতা সংগ্রামের সূচনায় বিলাত থেকে পরিচালিত মুক্তিচেতনাবহ আন্দোলনের বৃত্তান্ত তিনি দাখিল করেছেন।
ই'য়াবা খাচ্ছেন ছাত্রলীগ নেতা ভিডিও ভাইরাল | নিউজ | ভিডিও গ্যালারিই'য়াবা খাচ্ছেন ছাত্রলীগ নেতা ভিডিও ভাইরাল | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
জাতীয় পার্টির (রওশনপন্থী) মহাসচিব কাজী মামুনুর রশিদ বলেছেন, এরশাদের মৃত্যুর পর যিনি দায়িত্ব গ্রহণ করেছিলেন তাঁর ব্যর্থতার কারণে পার্টি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। বিগত দ্বাদশ জাতীয় নির্বাচনে পার্টির সাবেক চেয়ারম্যান ও সাবেক মহাসচিব দলটির ভরাডুবি ঘটিয়েছেন।
সংকোচের বিহ্বলতা কাটিয়ে শিক্ষার্থী পাবে কি প্রকাশের দূরন্ত সাহস | শিক্ষা অনেক কিছুই করে। আচরণের স্থায়ী পরিবর্তন করার কথাটাই শিক্ষিত মহলে সবচেয়ে বেশি চাউর হয়েছে। কিন্তু হঠাৎ উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলা করার ও প্রস্তুত থাকার সক্ষমতাও মানুষ শিক্ষা থেকেই অর্জন করে।
ছোটবেলায় গ্রাম থেকে শহরে আসার সময় আমিও কেঁদেছিলাম, আস্তে আস্তে শহুরে জীবন অভ্যস্ত হয়ে গেলেও, এখনও মন কাঁদে গ্রামের জন্য-মা, প্রকৃতি ও গ্রামের মানুষের জন্য। বারবার শুধু মনে ধ্বনিত হয় সেই সকাতরে জানান দেয়া প্রলাপ, "মা, এখন আমার ছুটি হয়েছে মা, এখন আমি বাড়ি যাচ্ছি।"
ঐতিহ্যের টাঙ্গাইল শাড়ি ও জিআই স্বত্ব-বিতর্ক | নাগরিক সংবাদবর্তমান সময়ে গণমানুষের মতামত প্রকাশের অন্যতম একটি মাধ্যম হয়ে উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম। তাই সামাজিক যোগাযোগমাধ্যমে যখন যে ব্যাপার নিয়ে খুব বেশি চর্চা হয়, তখন সে ব্যাপারকে মোটামুটি ‘টক অব দ্য টাউন’ বলা যায়।
‘মেইড ইন বাংলাদেশ’ ব্যাটে বড় ছক্কার যন্তর–মন্তর | যুব ও ক্রীড়া মন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান ছাড়াও সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ আশরাফুলের মতো তারকা ক্রিকেটারদের উপস্থিতি ‘এমকেএস স্পোর্টসে’র শুরুটাকে করে দিল আলো ঝলমলে।
হায়ার পার্টনারস মিট প্রোগ্রামে নতুন পণ্য উন্মোচন | হায়ার বাংলাদেশের বাজারে নতুন পণ্য নিয়ে এসেছে। গত সোমবার (২২ জানুয়ারি) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত পার্টনারস মিট প্রোগ্রাম-এ হায়ার উন্মোচন করেছে নতুন কিছু ইন্টারঅ্যাকটিভ পণ্য।
যেভাবে বন্ধুকে ৯ টুকরো করল ছাত্রলীগ নেতা | নিউজ | ভিডিও গ্যালারিযেভাবে বন্ধুকে ৯ টুকরো করল ছাত্রলীগ নেতা | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।