content
stringlengths
84
829
করোনা বাড়ছে, অনুষ্ঠানে যা মেনে চলতে হবে | এ সময় সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই জরুরি। কারণ, আক্রান্ত কেউ হাঁচি-কাশি দিলে তাঁর সূক্ষ্ম থুতুকণা (ড্রপলেট) বাতাসে ছড়িয়ে পড়ে। এই ড্রপলেটের মধ্যে ঠাসা থাকে ভাইরাস।
নোয়াখালীতে ভোটের রাতে দলবদ্ধ ধর্ষণের মামলার রায় আজ, বিশেষ নিরাপত্তা | পাঁচ বছর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের রাতে নোয়াখালীর সুবর্ণচরে দলবদ্ধ ধর্ষণের সেই আলোচিত ঘটনার মামলার রায় আজ সোমবার ঘোষণা করা হবে।
সরকারের চলতি মেয়াদেই বঙ্গবন্ধু–২ স্যাটেলাইট চালুর আশা জুনাইদ আহ্‌মেদের | বর্তমান সরকারের চলতি মেয়াদেই বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট চালু হবে বলে আশা করছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ।
একটু মন মানসিকতার পরিবর্তন করে আধুনিক প্রযুক্তিটাও নিজেদের রপ্ত করতে হবে। লাইব্রেরিগুলোতে পড়ার জন্য থাকবে, আবার অডিও ভার্সনটাও যেন থাকে। এটারও প্রয়োজন আছে। সেটা থাকলে অনেকের সুবিধা, শোনার মাধ্যমে জানতে পারবে।
টুকটুকি, ইকরি, শিকু ও হালুমদের সঙ্গে একবেলা | অমর একুশে বইমেলায় আজ শনিবার সকালটা ছিল শিশুদের। মেলার মূল প্রবেশদ্বার থেকে হাতের ডান দিকের অংশ শিশু চত্বর। সেখানেই এসেছিল সিসিমপুরের হালুম, টুকটুকি, ইকরি ও শিকুরা।
বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নেবে সৌদি আরব | সৌদিতে বাংলাদেশি চিকিৎসাকর্মী নিয়োগের বিষয়ে ২০২২ সালে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়। এরপর ২০২৩ সালের নভেম্বরে প্রথম বাংলাদেশি চিকিৎসাকর্মীদের একটি দল সৌদি আরবে যায়।
মেরিন ফিশারিজ একাডেমিতে চাকরি, আবেদন শেষ ৩১ জানুয়ারি, ফি ২০০ টা | মেরিন ফিশারিজ একাডেমি রাজস্ব খাতভুক্ত স্থায়ী পদে জনবল নিয়োগে আবেদন চলছে। এ প্রতিষ্ঠানে ‘ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট’ পদে কর্মী নিয়োগ দেওয়া হবে।
ব্যাংকিং খাতে সংস্কার সময়ের দাবি | ২০১৬ সালের ১৬ জানুয়ারি বেসরকারি সংস্থা ঢাকা ফোরামের এক আলোচনা সভায় অর্থনীতিবিদ ও ব্যাংক খাতের বিশেষজ্ঞরা অপেক্ষাকৃত দুর্বল ও ছোট ব্যাংকগুলোকে একীভূত হওয়ার পরামর্শ দিয়েছিলেন।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ: বাংলাদেশের সেমিফাইনালের পথ কতটা ‘কঠিন’ | অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার সিক্সে এসেছে ১২টি দল, সেখান থেকে সেমিফাইনালে যাবে ৪টি দল। এ পর্ব পেরিয়ে শেষ চারে যাওয়াটা বাংলাদেশের জন্য একটু কঠিনই।
কিশোরীকে ঘর থেকে তুলে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণ, পাঁচজনকে দণ্ড | অপরাধটি মৃত্যুদণ্ডযোগ্য হলেও কাগজপত্র অনুসারে ঘটনার সময় আসামিরা অপ্রাপ্তবয়স্ক ছিলেন। শিশু আইনে সর্বোচ্চ শাস্তি ১০ বছর আটকাদেশ। আদালত এই সাজাই দিয়েছেন।
অগ্নিনির্বাপণ সরঞ্জামে আমদানিনির্ভরতা কমাতে চান ব্যবসায়ীরা | আমদানিনির্ভরতা কমিয়ে দেশেই গুণগত মানের অগ্নিনিরাপত্তা সরঞ্জাম তৈরি করা সম্ভব। তবে এ জন্য সরকারের সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন এ খাতের ব্যবসায়ীরা।
কোনো অবস্থাতেই রোহিঙ্গাদের ঢুকতে দেওয়া হবে না: বিজিবি মহাপরিচালক | বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।
১০ প্রকল্প উদ্বোধন ও ৭ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রীতথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ১০টি প্রকল্প উদ্বোধন ও সাতটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
যানজট নিরসনে ব্যয় হোক করের টাকা | চিকিৎসক আসিফ আহমেদ গত নভেম্বর মাসের শুরুর দিকে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের (ডিএমসিএইচ) করোনা ওয়ার্ডে দায়িত্ব পালন করেছিলেন। এরপরের সময়টা নিয়ম অনুযায়ী সঙ্গনিরোধে কাটে তাঁর।
‘তারা শুধু ভিকটিমেরই ক্ষতি করেনি, তারা রাষ্ট্রেরও ক্ষতি করেছে’ | আজ সোমবার দুপুরে রায় ঘোষণাকালে নোয়াখালী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২–এর বিচারক (জেলা জজ) ফাতেমা ফেরদাউস রায়ে তাঁর এই পর্যবেক্ষণ দেন।
উন্নয়ন প্রকল্পে দুর্নীতি অর্থপাচার এবং বিত্তবৈষম্যের অজানা বাস্তবতা | কালবেলাবাংলাদেশের উন্নয়ন প্রকল্পে দুর্নীতির পরিমাণ নিয়ে বিবিধ জল্পনাকল্পনা গল্প কাহিনি আছে খুব অল্পসংখ্যক ক্ষেত্র ব্যতীত বেশিরভাগই বাস্তব
চিলিতে দাবানলে নিহত বেড়ে ১১২, জরুরি অবস্থা জারিলাতিন আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১২ জনে।এ ঘটনায় এখনো শত শত মানুষ নিখোঁজ রয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে আশঙ্কা
কোটালীপাড়ায় জ্ঞানের আলো পাঠাগার | শুধু জ্ঞান আহরণের জন্যই পাঠাগার—এমন ধারণা বদলে দিয়েছে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ‘জ্ঞানের আলো পাঠাগার’। পাঠকক্ষ থেকে মানবসেবার অনন্য এক প্রতিষ্ঠানে রূপ নিয়েছে এ পাঠাগার।
ঢাকাকে ১০ উইকেটে হারিয়ে খুলনার টানা চতুর্থ জয়এবারের বিপিএল শুরুর আগে খুলনা টাইগার্সকে হিসাবের বাইরেই রেখেছিল বেশিরভাগ মানুষ। কিন্তু টুর্নামেন্ট শুরুর পর থেকে একের পর এক জয় তুলে নিচ্ছে সেই দলটিই। আজ সোমবার
বিজিবির নতুন ডিজি হচ্ছেন মেজর জেনারেল আশরাফুজ্জামান সিদ্দিকী | বিজিবির বর্তমান ডিজি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসানকে বাংলাদেশ সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের জন্য তাঁকে সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।
খেলতে খেলতে সড়কে ওঠা শিশুর প্রাণ গেল অটোরিকশার চাপায় | আজ সকালে বাড়ির অন্য শিশুদের সঙ্গে রোমান খেলছিল। একপর্যায়ে শিশুটি বাড়ির পাশের আঞ্চলিক সড়কে চলে যায়। এ সময় দ্রুতগতির একটি অটোরিকশা এসে রোমানকে ধাক্কা দেয়।
হুইপের দায়িত্ব নিতে বিপিএল থেকে বিরতি মাশরাফির | বিপিএলে সিলেট স্ট্রাইকার্সের অধিনায়কের দায়িত্বে ছিলেন মাশরাফি বিন মর্তুজা। জাতীয় সংসদে প্রাপ্ত দায়িত্ব নিতে বিপিএল থেকে বিরতি নিলেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক
পবিপ্রবিতে নিয়োগে অনিয়মের অভিযোগ তদন্ত করবে ইউজিসি | পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) নিয়োগসহ নান অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।
বাবার তৃতীয় বিয়ে নিয়ে দুবাইয়ের স্কুলে বুলিংয়ের শিকার ইজান, কী করলেন সানিয়া? | যদিও অল্প দিনের মাথায় শোয়েবের পরকীয়ার কথা টের পান সানিয়া। সে সময় সানিয়ার পাশে দাঁড়ান শোয়েবের দুই বোন সাজিয়া ইমরান ও সাদাফ ইমরান।
খুলনায় শিশুকে যৌন নিপীড়নের পর হত্যার অভিযোগে কিশোর গ্রেপ্তার | জবানবন্দি অনুযায়ী, যৌন নিপীড়নের পর ছেলেশিশুটির গলায় দড়ি পেঁচিয়ে শ্বাসরোধে হত্যা করে ওই কিশোর। পরে রাতের অন্ধকারে মরদেহ মৎস্যঘেরের পাড়ে ফেলে দেয়।
কাতার-এক্সিলারেট এলএনজি চুক্তি, ১৫ বছর গ্যাস রপ্তানি হবে বাংলাদেশে | বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহে ১৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে কাতার এনার্জি ও যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সিলারেট এনার্জি।
ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যা বন্ধ হোক | গত বছরের ৮ অক্টোবরের পর থেকে দখলদার ইসরায়েলি বাহিনী গাজায় নির্বিচার মানুষ হত্যা করে চলেছে। আন্তর্জাতিক মহলের কোনো প্রতিবাদ, নিন্দা ও আহ্বান তাদের নিবৃত্ত করতে পারছে না।
প্রাথমিক শিক্ষক নিয়োগ: বিষয়ভিত্তিক মডেল টেস্ট ৪২ | সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি। পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য বিষয়ভিত্তিক মডেল টেস্টের আয়োজন করেছে।
গাজায় গণহত্যা নিয়ে আইসিজের সিদ্ধান্ত আজ | গাজায় হামাস-নিয়ন্ত্রিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ২৫ হাজার ৭০০-এর বেশি মানুষ নিহত হয়েছেন
পাকিস্তানের কাছে ৫ রানে হেরে সেমিফাইনালের আগেই বিদায় বাংলাদেশের যুবাদের | ১৫৬ রানের লক্ষ্য, তবু পারল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পাকিস্তানি পেসারদের দুর্দান্ত বোলিংয়ে ১৫০ রানে অলআউট হয়ে বিদায় নিয়েছেন যুবারা
যে লেখা পড়তে চাইবেন না মুশফিক-মাহমুদউল্লাহ | আসলে কোথায় কী লেখা হলো, টক শোতে কে কী বলল—এসবে মনোযোগ দিলে যে নিজেরই ক্ষতি, ব্যক্তিগত অভিজ্ঞতার সঙ্গে অন্যদের দেখেও সেটা ভালো করে বুঝে গেছেন মুশফিক-মাহমুদউল্লাহ।
আজ সকালে ঢাকার বায়ু অস্বাস্থ্যকর, বাইরে বেরোলে যা মানতে হবে | আজ রোববার সপ্তাহের প্রথম কর্মদিবসের সকালে বিশ্বের ১১০ শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার স্থান সপ্তম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৯০।
রংতুলির মাধ্যমে নিরাপদ সড়কের দাবি শিশুদের | নাগরিক সংবাদরংতুলির মাধ্যমে নিরাপদ সড়কের দাবি তুলে ধরে ‘নিরাপদ সড়ক, নিরাপদ আমি’–বিষয়ক শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
টাইনি টটস ও সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের সুবর্ণজয়ন্তী আগামীকাল | সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখতে আগামীকাল শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এক মিলনমেলা ও আনন্দ উত্সবের আয়োজন করা হয়েছে।
নওগাঁ আইনজীবী সমিতির সভাপতিসহ ৯ পদে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থীদের জয় | নওগাঁ জেলা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে (২০২৪) সভাপতি, সাধারণ সম্পাদকসহ ৯টি পদে আওয়ামী লীগ–সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন।
যাত্রা শুরু করলো ডিজিটাল পিআর প্ল্যাটফর্ম ‘পেপারকেবল’ দেশের প্রথম ডিজিটাল পিআর প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করেছে পেপারকেবল। পিআর শিল্পকে ডেটা ও পরিসংখ্যানের মাধ্যমে ডিজিটাইজ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।
বাংলাদেশের পেস বোলিং কোচ হতে আবেদন করেও সরে গেলেন টেইট | পেস বোলিং হতে আবেদন করেন বাংলাদেশের  মাহবুবুল আলম জাকি, নিউজিল্যান্ডের আন্দ্রে অ্যাডামস ও ওয়েস্ট ইন্ডিজের কোরি কলিমোরও। তাদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।
আবারও প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা হলেন জয়প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে প্রধানমন্ত্রীর অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়
‘শরীফার গল্প’-এর সমস্যা নিয়ে ভাবা দরকার | সপ্তম শ্রেণির নতুন ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ে ‘শরীফার গল্প’ আছে। গল্পে এমন এক মানুষের কথা বলা হয়েছে, যিনি নিজেকে মেয়ে মনে করেন, অথচ শারীরিকভাবে তিনি একজন পুরুষ।
প্লেন কি চাঁদে পৌঁছাতে পারবে | বিজ্ঞানচিন্তাচাঁদে পৌঁছানোর মূল ব্যাপারটাই হলো পৃথিবীর মাধ্যাকর্ষণ কাটানো। এর জন্য যে পরিমাণ ধাক্কা প্রয়োজন, যেটা একটা নির্দিষ্ট পরিমাণ মুক্তি বেগ (সেকেন্ডে ১১ কিলোমিটার) দেবে
নীতীশ জোট ছাড়ার পর বিহারে ঢুকলেন রাহুল | ভারত জোড়ো ন্যায় যাত্রা পশ্চিমবঙ্গ থেকে বিহার রাজ্যে ঢুকেছে। এ মুহূর্তের জল্পনা, বিজেপিশাসিত আসামে যাত্রাকে যেভাবে বাধার মুখে পড়তে হয়েছে, নীতীশের বিহারেও তা হয় কি না।
আলোকিত জীবনের স্বপ্নে শুরু | ‘গণিত শেখো, স্বপ্ন দেখো’ স্লোগান সামনে রেখে ডাচ্-বাংলা ব্যাংক- গণিত উৎসব ২০২৪-এর আঞ্চলিক গণিত উৎসব গত শুক্রবার শুরু হয়েছে। প্রথম দিন রংপুর ও কুষ্টিয়া আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়।
শরীফকে কেন দুদকে পুনর্বহাল করা হবে না, হাইকোর্টের রুল । কোনো কারণ দর্শানো নোটিশ না দিয়েই শরীফ উদ্দিনকে চাকরি থেকে বরখাস্ত করার দুর্নীতি দমন কমিশনের (দুদক) সিদ্ধান্তের বৈধতা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
ড. ইউনূসের মামলা পর্যালোচনায় বিশেষজ্ঞ দল পাঠানোর প্রস্তাব | ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি পাঠিয়েছেন বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় ২৪২ ব্যক্তি।
ভারত যেভাবে টাঙ্গাইলের শাড়ি নিজেদের বলে নিবন্ধন করল, আমাদের এখন যা করতে হবে | যে পণ্যগুলো ভারত-বাংলাদেশ, দুই দেশেই উৎপাদিত হয়, ভারত ‘স্বাভাবিক’ভাবেই সবার আগে সেগুলোর স্বত্ব নিজেদের নামে নিবন্ধন করতে চাইবে।
ঢাকার বায়ু সুস্থ হবে কবে? | গত কয়েক বছর ধরে বায়ু দূষণে ভুগছে দেশের রাজধানী। দেশের গণমাধ্যমের নিয়মিত শিরোনাম হচ্ছে ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ বা খুবই অস্বাস্থ্যকর। গবেষকেরা বলছে, রাজধানী এখন বসবাসের অনুপযোগী।
কক্সবাজারে ইউএসএআইডির অর্থায়নে দুর্যোগ আশ্রয়কেন্দ্র ও বিদ্যালয়ের উদ্বোধন | নাগরিক সংবাদএই ২৫ কেন্দ্রে সাড়ে ১১ হাজারের বেশি মানুষ আশ্রয় নিতে পারবেন। আবার মোট সাড়ে ৩ হাজার শিক্ষার্থীর শিক্ষার ব্যবস্থা হবে।
দ.আফ্রিকায় ৫ বছরের কম বয়সী শিশুরাও অমিক্রনে আক্রান্ত | বয়সভিত্তিক বিবেচনায় দক্ষিণ আফ্রিকায় অমিক্রনে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিরা। দ্বিতীয় অবস্থানে আছে পাঁচ বছরের কম বয়সী শিশুরা।
জয়সোয়ালের দ্বিশতক, মিলে যাচ্ছে রোহিতের ভবিষ্যদ্বাণী | ভারতের তৃতীয় সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে দ্বিশতক করলেন ২২ বছর ৩৬ দিন বয়সী জয়সোয়াল। তাঁর চেয়ে কম বয়সে দ্বিশতক করেছেন সুনীল গাভাস্কার ও বিনোদ কাম্বলি।
গাছ কেটে মিলনায়তনের ‘সৌন্দর্য বৃদ্ধি’ করছে হবিগঞ্জ পৌরসভা | শাহ এ এম এস কিবরিয়া পৌর মিলনায়তনের চারপাশের ৭০টি এবং জেলা শিল্পকলা একাডেমি ও বিয়াম ল্যাবরেটরি স্কুলের সামনের ৩৮টি গাছ কাটার দরপত্র চূড়ান্ত হয়েছে।
ভবনের পাশ দিয়ে যাওয়া বিদ্যুতের তারে শিশুর কবজি বিচ্ছিন্ন | কুমিল্লায় ভবনের পাশ দিয়ে যাওয়া বিদ্যুতের তারে জড়িয়ে আবদুল্লাহ নামে সাত বছর বয়সী এক শিশুর কবজি বিচ্ছিন্ন হয়ে গেছে। এ ঘটনায় শিশুটির মা-ও আহত হয়েছেন।
কী হয়েছে লিটনের | মিরপুরে খেলবেন রয়েসয়ে, সিলেটে হাত খুলে—দুই ভেন্যুর উইকেটের কথা ভেবে বিপিএল নিয়ে হয়তো এ রকমই পরিকল্পনা করে রেখেছিলেন লিটন দাস। লিটনের দল কুমিল্লা ভিক্টোরিয়ানস এখন পর্যন্ত খেলেছে চার ম্যাচ।
‘নির্যাতনে অতিষ্ঠ হয়ে’ তিন সন্তানকে বিষ খাইয়ে নিজেও খেলেন | পলি বেগম নড়াইলের লোহাগড়া উপজেলার লঙ্কাচর গ্রামের টিটো মোল্লার স্ত্রী। বিষ খাওয়ার পর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও কথা বলতে তাঁর কষ্ট হচ্ছিল।
ওমানের বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এস এম মুজিবুর রহমান | এস এম মুজিবুর রহমানের অধ্যাপনা ও গবেষণা শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে। পরে তিনি যোগ দেন ওমানের সুলতান কাবুস ইউনিভার্সিটিতে।
বুধবার মঞ্চে ‘অতঃপর প্রণয়’ | একই শহরে বসবাসকারী দুটি ভিন্ন ধর্মাবলম্বী চৌধুরী পরিবার ও সৈয়দ পরিবার। এই দুই পরিবারের মধ্যে দীর্ঘদিন ধরে বংশমর্যাদা, আভিজাত্য আর প্রভাব–প্রতিপত্তি প্রতিষ্ঠার দ্বন্দ্ব বিরাজমান
এপ্রিলের শেষ দিকে শুরু হবে উপজেলা নির্বাচন: ইসি আহসান হাবিব | আহসান হাবিব খান বলেন, চারটি ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলার বিষয়ে বৈঠক করা হয়েছে।
জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ঘোষণা | তারিক সুজাত জানান, ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কবি রুবি রহমান, ২০২৩ সালের জন্য কবি অসীম সাহা আর ২০২৪ সালের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন কাজল বন্দ্যোপাধ্যায়।
বন্ধ হয়ে গেল ব্যক্তিগত পেনশন বিমা পলিসি | দীর্ঘদিন ধরে জীবন বীমা করপোরেশনের (জেবিসি) সবচেয়ে আকর্ষণীয় বিমা পলিসির নাম ছিল ‘ব্যক্তিগত পেনশন বিমা পলিসি।’ যেকোনো শ্রেণি-পেশার মানুষের জন্য এ ব্যবস্থা চালু ছিল।
আমি নই, সাকিব ভাই বড়: বাবর দেশে কিংবা দেশের বাইরের দুই বিশ্বসেরা তারকাকে দলে টেনেছে রংপুর ফ্র্যাঞ্চাইজি। তারা হচ্ছেন সাকিব আল হাসান এবং বাবর আজম। সিলেট পর্ব শেষে তারা আছে বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষে।  
নারী আসনে মনোনয়ন ফরম তুলতে সোহানা সাবা, অপু বিশ্বাস, নিপুণসহ অনেকের ভিড় | আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় সূত্র বলছে, সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত দেশের ৮টি বিভাগের ১৭১টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।
‘নৌকায় ভোট দেওয়ায়’ কালকিনিতে ভাই-বোনকে কুপিয়ে জখম | কালকিনির লক্ষ্মীপুর ইউনিয়নে নির্বাচনের আগে-পরে নৌকা ও ঈগলের অনুসারীদের মধ্যে একাধিক সংঘর্ষ, হত্যাকাণ্ড, বাড়িঘর ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।
ইলন মাস্ককে সরিয়ে শীর্ষ ধনী এখন মোয়েট লুইসটেসলা প্রতিষ্ঠাতা ইলন মাস্ককে সরিয়ে বিশ্বের শীর্ষ ধনী এখন মোয়েট হেনেসি লুইস ভুটনের (এলভিএমএইচ) চেয়ারম্যান ও প্রধান নির্বাহী বার্নার্ড আরনল্ট। বিখ্যাত মার্কিন
প্রকৃতির ওপর মানুষের হস্তক্ষেপ অত্যন্ত পুরাতন বটে, প্রকৃতিকে জয় করতে হবে—এ প্রতিজ্ঞা নিয়েই মানুষের সভ্যতা এগিয়েছে। প্রকৃতিকে মানুষ ব্যবহার করছে, নিজের কাজে লাগিয়েছে এবং ধ্বংসও করেছে। ফলটা দাঁড়িয়েছে ভয়াবহ।
সংকটের ভেতরেও তিতাস কেন গ্যাসের দাম বাড়াতে চায়? | যেকোনো সেবার মূল্য বাড়ানোর প্রক্রিয়া শুরুর আগে দেখতে হবে নাগরিকরা নিরবচ্ছন্নভাবে ওই সেবাটি পাচ্ছে কি না। যদি না পায় তাহলে আগে তার সেবাটি নিশ্চিত করতে হবে।
মামলা কি সরকার করল, নাকি শ্রমিক করল, প্রশ্ন ড. ইউনূসের | এর আগে ড. ইউনূস সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। গ্রামীণ ব্যাংক, সামাজিক ব্যবসাসহ বিভিন্ন উদ্যোগ নেওয়ার কথা তিনি সাংবাদিকদের কাছে তুলে ধরেন।
পারিবারিক বন্ধন দৃঢ় করতে যে ৫ বিষয় চর্চা করতে পারেনবর্তমান যুগে পারিবারিক বন্ধন যে আগের চেয়ে কিছুটা হলেও কমেছে তা অস্বীকার করার উপায় নেই। অথচ শক্ত পারিবারিক বন্ধনের জন্য খুব বেশি কিছু করার প্রয়োজন হয় না।
ইউনিসেফ নির্বাচিত সেরা ছবিগুলো২০০০ সাল থেকে ‘ইউনিসেফ ফটো অফ দ্য ইয়ার’ পুরস্কার দিয়ে আসছে ইউনিসেফ জার্মানি৷ সারা বিশ্বের শিশুদের ব্যক্তিত্ব ও জীবনযাত্রার অবস্থা তুলে ধরা আলোকচিত্রীদের এই পুরস্কার দেওয়া হয়৷
গাজায় নতুন যুদ্ধবিরতির আশা বাড়ছে | যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের মধ্যপ্রাচ্য সফরের মধ্য দিয়ে গাজায় নতুন করে যুদ্ধবিরতির চুক্তি চূড়ান্ত রূপ নিতে পারে বলে আশা উপত্যকাটির বাসিন্দাদের।
বাণিজ্য মেলায় যাচ্ছেন? জেনে নিন কোন স্টলে কোন পণ্যের কেমন দাম | বাণিজ্য মেলা চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। পূর্বাচলে তৃতীয়বারের মতো বসেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৪। জেনে নিন কোন পণ্যের কেমন দাম
মর্টার শেলের আঘাতে ‘আল্লাহ’ বলে মাটিতে লুটিয়ে পড়েন হোসনে আরা | ছোট ছেলে ইব্রাহীম খুব আদরের ছিল মা হোসনে আরার। অল্প বয়সে বিয়ে করায় সবাই ইব্রাহীমকে তাড়িয়ে দেন। মায়ের জেদের কারণে শেষে ফেরানো হয় ইব্রাহীমকে।
স্বামী–সন্তানসহ তিনজনের ট্রেনে কাটা পড়ার দৃশ্য ভুলতে পারছেন না ঊর্মি | শিশুটি রেললাইনে ওঠার পরপরই চলে আসে ট্রেন। তাকে রক্ষা করতে ছুটে যান বাবা রতন ও সহযাত্রী শরিফ মণ্ডল। ট্রেনের চাপায় তিনজনেরই মৃত্যু হয়।
ফেনীতে ট্রেনের ধাক্কায় নারী দলিল লেখক নিহত | স্বপ্না রানী স্বামী, ছেলে-মেয়েসহ পরিবার–পরিজন নিয়ে ফেনী শহরের মাস্টারপাড়ায় ভাড়া বাসায় বসবাস করতেন। তাঁর স্বামী ফেনীর দাগনভূঞা উপজেলা ভূমি কার্যালয়ের কর্মচারী।
মহাকাশে গ্যাস স্টেশন তৈরি করতে চায় যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অরবিট ফ্যাব | মহাকাশে থাকা স্যাটেলাইটের (কৃত্রিম উপগ্রহ) জন্য জ্বালানির স্টেশন তৈরি করতে চায় যুক্তরাষ্ট্রের অরবিট ফ্যাব নামক একটি প্রতিষ্ঠান।
বিএসএফের ‘বাধায়’ বেনাপোলে ট্রাক টার্মিনাল নির্মাণ কাজ বন্ধ | বেনাপোল স্থলবন্দরের ১৬ একর জমির ওপর কার্গো ভেহিকেল ট্রাক টার্মিনালের একাংশের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।
পাহাড় না কেটে বিকল্প ব্যবস্থা নিতে সিডিএকে নোটিশ বেলার | নতুন করে পাহাড় কাটার সিদ্ধান্ত থেকে সরে আসতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) সতর্ক করে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।
যৌথভাবে অস্ত্র উৎপাদন করবে ভারত–ফ্রান্স | যৌথভাবে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে চুক্তি করেছে ভারত ও ফ্রান্স। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর নয়াদিল্লি সফরের সময় গতকাল শুক্রবার এ চুক্তি স্বাক্ষরিত হয়।
বাড়িতে ১৫ মৌচাক, কখনো হুল ফোটায়নি কাউকে | জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পাঁচগাছি গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হবিবর রহমানের বাড়িতে ১৫টি মৌচাক। মৌমাছির চাক দেখতে প্রতিদিন এই বাড়িতে ভিড় করেন লোকজন।
শিকার ও বিক্রি বন্ধে কঠোর হোন | একসময় বঙ্গোপসাগর ছিল হাঙরের স্বর্গরাজ্য। প্রায় ৫০ প্রজাতির হাঙর এখন পর্যন্ত বঙ্গোপসাগরে দেখা গেলেও ২৮ প্রজাতিকে রক্ষিত প্রাণীর তালিকায় আনা হয়েছে দেশের বন্য প্রাণী আইনে।
নোবেলজয়ী ড. ইউনূসসহ চারজনের জামিন, আপিল শুনানির জন্য গ্রহণ | মামলায় ১ জানুয়ারি ড. ইউনূসসহ চারজনকে ছয় মাস করে কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়।
বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে: মেয়র তাপস | চতুর্থ শিল্পবিপ্লবের বর্তমান যুগে এগিয়ে যেতে বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণার ওপর জোর দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।
লালমনিরহাটের সীমান্ত এলাকার শীতার্তরা পেলেন ট্রাস্টের কম্বল | লালমনিরহাট শহর থেকে ১০ কিলোমিটার উত্তরে মোগলহাট ইউনিয়ন পরিষদ চত্বরে আজ সোমবার সকালে শীতার্ত মানুষের হাতে কম্বল তুলে দেন বন্ধুসভার সদস্যরা।
ঝিনাইদহে যে প্রতিকেজি চালের দাম দুই টাকা করে বেড়েছে, তা কোনো মিল মালিক স্বীকার করেন না। বরং আমিই বলেছি যে কুষ্টিয়া থেকে এই এই চালের এই এই দাম বেড়েছে। তারা মিটিংয়ে বলে গেছে যে কোনো ভাবেই দাম আর বাড়বে না।
বিএনপিজামায়াত এখনো বিদেশি শক্তির কাছে ধরনা দিচ্ছে ইনু | কালবেলাবিএনপিজামায়াত এখনো রাষ্ট্রক্ষমতা পুনঃদখলের জন্য বিদেশি শক্তির কাছে ধরনা দিচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলজাসদ সভাপতি হাসানুল
গাজা সংঘাতের ৪ মাস: থামছে না ইসরায়েলের ধ্বংসযজ্ঞ | ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার চার মাস পূরণ হলো আজ মঙ্গলবার। গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ সংঘাতে ধ্বংস্তূপে পরিণত হয়েছে উপত্যকাটি।
টানা ৩৬ ঘণ্টা পানি, গ্রিন টি ও ব্ল্যাক কফি ছাড়া কিছু খান না ঋষি সুনাক, তাতে কী হয় | সুনাক নিজেকে ‘হাইড্রেটেড’ রাখার দিকে নজর দেন। প্রচুর পানি খান। ডিটক্স হিসেবে খান গ্রিন টি। আর ঘুম তাড়াতে ব্ল্যাক কফি।
আরএনপিপি যে জাদুর ছোঁয়ায় সাধারণ একটি গ্রাম আজ ইউরোপের মতো | কালবেলানির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ঈশ্বরদীসহ প্রত্যন্ত অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি ও সাংস্কৃতিক উন্নয়ন নিশ্চিত করেছে। একটা সময়
মাদারীপুর–৩ আসনে ৩৬ দিনে ২৫ নির্বাচনী সংঘাতে হতাহত ৭০ | মাদারীপুর-৩ (কালকিনি–ডাসার–সদর একাংশ) আসনে নির্বাচনের আগে–পরে বাড়িঘর-ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, লুটপাট, অগ্নিসংযোগসহ অন্তত ২৫টি সংঘাতের ঘটনা ঘটেছে।
অমিক্রন: ভ্রমণবিধি কঠোর করছে যুক্তরাষ্ট্র | গতকাল বৃহস্পতিবার বাইডেন তাঁর পরিকল্পনার কথা জানান। নতুন নিয়ম অনুযায়ী, সব আন্তর্জাতিক যাত্রীকে যুক্তরাষ্ট্রে রওনার আগে ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে।
এক্সপ্রেস ইনস্যুরেন্সের সিইও বদিউজ্জামান লস্কর | কোম্পানির পরিচালনা পর্ষদ গত অক্টোবরে তাঁকে সিইও নিয়োগের সিদ্ধান্ত গ্রহণের পর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) তা অনুমোদন করেছে গত ২৮ জানুয়ারি।
নতুন শিক্ষাপদ্ধতি ও শিক্ষায় মেগা প্রকল্প | শিক্ষায় যে ব্যবস্থাটা এতকাল চলে এসেছে, সেটি বহু সংস্কারের পরও আর ফলপ্রসূ ছিল না। মূল কারণ, ছাত্রসংখ্যার বিপুল বৃদ্ধির সঙ্গে অবকাঠামো ও শিক্ষকের পরিমাণগত ফারাক।
পাকিস্তান নাকি ভারত—বাটার চিকেনের উদ্ভব কোথায়, দিল্লির হাইকোর্টে মামলা | এই দরিয়াগঞ্জ রেস্তোরাঁর বিরুদ্ধেই মামলা করেছে মোতিমহল। সঙ্গে জুড়ে দিয়েছে ২ হাজার ৫৭২ পাতার অভিযোগপত্র! গুজরাল পরিবারের অভিযোগ...
নির্বাচনে আমি হেরে গেছি গেইমে: মাহিয়া মাহিরাজশাহী-১ (গোদাগাড়ী- তানোর) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীকে ভোট করে জামানত হারিয়ে স্তব্ধ ছিলেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। ভোটে হারলে শোডাউন করার
আজ শিল্পকলায় ‘খনা’ | তথ্যপ্রযুক্তির প্রসারের বহু আগের কথা; কবে রোদ হবে, কবে বৃষ্টি হবে, কখন ফসল বুনলে গোলা ভরবে বা কখন অনাহারে কাটবে দিন, তা গ্রামে প্রৌঢ় মানুষজন বলে দিতেন। কারণ, তাঁরা জানতেন খনার বচন।
মেট্রোরেলের যুগে ঢাকা, লক্কড়-ঝক্কড় বাসের কী হবে? | সোমবার দুপুরে মাত্র ১১ মিনিটে মতিঝিল থেকে কারওয়ানবাজার পৌঁছে গেলাম। ভাড়া লাগল ২৭ টাকা। আগের দিন সন্ধ্যায় ৫০০ টাকা দিয়ে কিনে রেখেছিলাম এমআরটি কার্ড।
সরকারি হাসপাতালে ফার্মাসিস্ট নিয়োগের প্রস্তাব | কালবেলাআন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে রোগীদের উপযুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশের সব সরকারি হাসপাতালে স্নাতক ফার্মাসিস্ট নিয়োগের প্রস্তাব দিয়েছেন
ডেঙ্গুতে ১৫ জন হাসপাতালে ভর্তি, ১৪ জনই ঢাকার বাইরের | আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় বিভিন্ন হাসপাতালে ১ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৪ জন ভর্তি হয়েছেন।
পাকিস্তানি দুই নাগরিককে হত্যার অভিযোগ, ‘ভারতবিরোধী প্রচারণা’ বলল নয়াদিল্লি | পাকিস্তানের পররাষ্ট্রসচিব মোহাম্মদ সাজ্জাদ কাজি এসব হত্যাকাণ্ডকে ‘অগ্রহণযোগ্য’ ও ‘সার্বভৌমত্বের লঙ্ঘন’ হিসেবে অভিহিত করেছেন।
তিস্তা চুক্তি ও সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হবে | মুখপাত্র সেহেলী সাবরীন বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিভিন্ন বিষয় আলোচনায় থাকবে। এর মধ্যে তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে আলোচনা হবে বলে আমরা আশা করছি।’
ধসে পড়া ভবনে ‘ঝুঁকি’ নিয়ে কাজ চলছে, উপাচার্য বলছেন ভুল–বোঝাবুঝি | রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ১০ তলা শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের একটি অংশ ধসে পড়ার ঘটনায় তদন্ত শুরুর আগেই ভবনে কাজ করা হচ্ছে।
আইসিজে যুদ্ধবিরতির আদেশ দিলে হামাস মানবে, যদি... | গাজায় সামরিক তৎপরতাকে কেন্দ্র করে ইসরায়েলের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নেওয়ার আদেশ দেওয়া হবে কি না, সে সিদ্ধান্ত আজ শুক্রবার ঘোষণা করবেন দ্য হেগের আইসিজে।